শুক্রবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা
রূপচর্চা

মেথির যত গুণ

উপকারী আয়ুর্বেদ মেথি। রূপচর্চায় এর ব্যবহার বেশ পুরনো। চুল ও ত্বকচর্চায় মেথি শুধু যুতসই সমাধানই নয়, উপশমও বটে...

নূরজাহান জেবিন

মেথির যত গুণ

ছবি : ফ্রাইডে

রূপচর্চায় আয়ুর্বেদিক সমাধানের কথা মাথায় উঠলেই সবার আগে চোখের সামনে ভেসে ওঠে মেথি। প্রাচীনকাল থেকেই সুন্দরীদের রূপ রহস্য এই গুণবতী মেথি। ছোট ছোট দানা কিন্তু দারুণ উপকারী। চুল ও ত্বকে পুষ্টির জোগান দেয় বলে এটি সবার কাছে অনেক পরিচিত। মেথি চুল পড়া রোধ করে এর বৃদ্ধিতে সাহায্য করে। শুধু চুলের যত্নেই নয়, বরং ত্বকের যত্নেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে মেথি।

 

ত্বকের ক্লেনজার

ত্বক পরিষ্কারে মেথি দারুণ কাজ করে। এটি ত্বকের পদার্থ বের করে। প্রথমে মেথি পেস্টের সঙ্গে দুধ মিশিয়ে নিন। এবার এই পেস্টটি মুখে লাগিয়ে কিছু সময় পর ধুয়ে ফেলুন। নিজেই পরিবর্তনটা লক্ষ্য করতে পারবেন।

 

ত্বকের উজ্জ্বলতা বাড়ায়

ত্বকের নানা সমস্যা দূর করে মেথি। পাশাপাশি উজ্জলতা বাড়ায়। মেথি ও দুধ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগিয়ে নিন। কিছুক্ষণ পর ভালোভাবে মুখ পরিষ্কার করুন। ভালো ফল পেতে দুধের পরিবর্তে দই দিন।

 

মৃতকোষ দূর করে

মেথি ত্বকের মৃতকোষ দূর করে ভিতর থেকে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। মেথি ও মধু মিশিয়ে পুরো মুখে ভালো করে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। মৃতকোষ ঝরে যাবে। পাশাপাশি ত্বকের ব্রণ, ফুসকুড়িসহ ত্বকের আরও যে কোনো সমস্যা দূর হবে।

 

বয়সের ছাপ দূর করে

মেথি অ্যান্টি-এজিং প্যাক হিসেবেও দারুণ কার্যকরী। মেথির পেস্টের সঙ্গে হালকা একটু পানি মিশিয়ে এর সঙ্গে মধু মিশিয়ে ব্যবহার করুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।

 

রোদে পোড়া ভাব কমায়

ত্বকের রোদে পোড়া ভাব কমাতে মেথি ব্যবহার করতে পারেন। এজন্য মেথির বীজ পানির মধ্যে সেদ্ধ করুন। এবার পানি ফ্রিজে রেখে দিন। প্রতিদিন রাতে এই পানি মুখ এবং হাতে লাগিয়ে ঘুমাতে যান। সকালে ধুয়ে ফেলুন।

 

চুল পড়া কমায়

মেথি চুল পড়া কমাতে সাহায্য করে। মেথি পেস্টের নারিকেল তেল অথবা অলিভ অয়েল মিশিয়ে নিন। চাইলে সামান্য অ্যালোভেরা জেল মেশাতে পারেন। মিশ্রণটি বিবর্ণ ও রুক্ষ চুলে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। শুকিয়ে গেলে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

 

খুশকির সমস্যা দূর করে

খুশকি দূর করতেও অতুলনীয় মেথির হেয়ার প্যাক। মেথি বাটার সঙ্গে ১ টেবিল চামচ লেবুর রস মেশান। মিশ্রণটি মাথার ত্বকে লাগান। এটি খুশকি কমাবে। অতিরিক্ত খুশকির সমস্যা হলে ৩-৪ টেবিল চামচ টক দইয়ে ২-৩ চা চামচ মেথি ভিজিয়ে রাখুন সারা রাত। পরের দিন স্টে করে মাথার ত্বকে লাগান।

 

চুলের অতিরিক্ত তেল দূর করে

অনেকের চুল অতিরিক্ত তেলতেল ভাব দেখায়। এমন সমস্যার সমাধানে মেথি বাটার সঙ্গে ২ চা চামচ আপেল সিডার ভিনেগার ও সামান্য পানি মিশিয়ে শ্যাম্পু হিসেবে ব্যবহার করুন চুলে। এটি চুলের অতিরিক্ত তেল দূর করবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর