শুক্রবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

ঘরে বসেই রূপচর্চা

ঘরে বসেই রূপচর্চা

নারীমাত্রই সৌন্দর্যসচেতন। সেই নারী অন্যের সামনে নিজেকে পরিপাটি ও সুন্দর করে প্রদর্শনের জন্য কত কিছুই না করতে চান! কিন্তু অনেকেই সময় ও খরচ কমাতে পারলারে যেতে চান না। সৌন্দর্যচর্চা সময়ের ব্যাপার নয়, এমনকি রূপচর্চায় কাঁড়ি কাঁড়ি অর্থ খরচ করতে হবে তেমন কোনো কথাও নেই। তাই ঘরে বসে নানা উপায়ে সেরে ফেলতে পারেন রূপচর্চার কাজটি।  জানাচ্ছেন- ফেরদৌস আরা

 

মোহনীয় ত্বকের প্রতি সবারই আকর্ষণ অনেক। সৌন্দর্য কথাটি শুনলে যে কারও চোখে ভেসে ওঠে লাবণ্যময় হাসিমাখা ছবি। আর তাই দৃষ্টিকাড়া সৌন্দর্য পেতে দরকার নিয়মিত পরিচর্যা। সামান্য অবহেলা সেখানে গ্রহণযোগ্য নয়। তবে শুধু ত্বকের পরিচর্যা করলেই হলো না, একই সঙ্গে মানতে হবে সঠিক খাবার এবং জীবনযাপন পদ্ধতি।

 

রূপচর্চার প্রথম ধাপ পরিষ্কার রাখা। এজন্য প্রয়োজন হয় ক্লিনজারের। আর ঘরোয়া ক্লিনজার হিসেবে দুধ এবং লেবুর জুড়ি নেই। স্বাভাবিক থেকে শুষ্ক ত্বক পরিষ্কার করার জন্য আধা কাপ ঠাণ্ডা দুধ, পাঁচ ফোঁটা অলিভ অয়েল মেশানো মিশ্রণ ব্যবহার করতে পারেন। ব্যবহারের আগে তা অবশ্যই ফ্রিজারে রেখে ঠান্ডা করে নিতে হবে। তাছাড়া তৈলাক্ত ত্বকের ক্লিনজার হিসেবে গোলাপ জল ও লেবুর রস ব্যবহার করতে পারেন।

 

নিয়মিত সানস্ক্রিন ব্যবহার

বাইরে গেলেই রোদে আমাদের সবার ত্বক পুড়ে কালো হয়ে যায়। সূর্যের আলোতে উপস্থিত ক্ষতিকর অতি বেগুনি রশ্মির উপস্থিতির কারণে ত্বকের উজ্জ্বলতা কমে যায় খুব দ্রুত। আর তাই ত্বককে সূর্যের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করতে প্রয়োজন সানস্ক্রিনের। অনেকেই জরুরি এই বিষয়টিকে জরুরি মনে করেন না। এমনটা ঠিক নয়। নিয়মিত বাইরে বেরুনোর সময় অবশ্যই সানস্ক্রিন লোশন মেখে বের হতে হবে।

 

চোখ সতেজ রাখতে

রোজ ঘুমানোর আগে চোখের চারপাশে আমন্ড অয়েল লাগাতে পারেন। এতে আপনার চোখ হবে টানটান। তবে অয়েল লাগানোর সময় জোর করা যাবে না। আলতোভাবে কটন বল দিয়ে আমন্ড অয়েল লাগান। তারপর টানা আট ঘণ্টা ঘুমালে চোখে আরাম অনুভব হবে।

সপ্তাহান্তে বডি স্ক্র্যাবিং

ঘরোয়া বিউটি রেজিমে অবশ্যই সপ্তাহখানেক পর পর বডি স্ক্র্যাবিং করাতে পারেন। এজন্য এক চা চামচ বেসন, সামান্য হলুদ গুঁড়া ও সামান্য দুধের মালাই একসঙ্গে মিশিয়ে সারা শরীরে মাখুন। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। ত্বকের মৃতকোষ দূর হবে।

 

নিয়ম করে বডি ওয়াক্সিং

অতিরিক্ত লোম শরীরে অস্বস্তি তৈরি করে। ত্বক হয়ে ওঠে খসখসে। আবার তৈলাক্ত ত্বকে পশমের গোড়ায় ময়লা জমে ইনফেকশনও সৃষ্টি করে। তবে সবার ত্বক এক নয়। কারও লোম বাড়ে দ্রুত, কারও আবার কম। মূূলত বয়স এবং ত্বকের ধরন বুঝে ওয়াক্সিং করানো উচিত। তৈলাক্ত ত্বকের অধিকারীরা ত্বক পরিষ্কার করে পাউডার ব্যবহার করে ওয়াক্সিং করান। তবে শুষ্ক ত্বক হলে পাউডার এড়িয়ে চলুন।

 

প্রাত্যহিক চুলের যত্ন

চুল ভালো রাখতে হলে অবশ্যই ব্যবহার করতে হবে ভালো শ্যাম্পু। কন্ডিশনার। আর এক মাস অন্তর প্রয়োজন চুলের চিকিৎসা করানো। ১ চা চামচ ভিনেগার, ১ চা চামচ গ্লিসারিন ও একটা ডিম একসঙ্গে মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করতে হবে। তারপর আধা ঘণ্টা ভালো হারবাল শ্যাম্পু দিয়ে চুল ধুতে হবে। সাত দিন পরপর এভাবে চুলের যত্ন নিলে চুল হবে সিল্কি অ্যান্ড শাইনি।

 

হাত ও পায়ের যত্ন

হাত এবং পায়ের জন্যও বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। হাত-পা কোমল রাখতে ভালো মেনিকিউর এবং পেডিকিউর করানো উচিত। কয়েক দানা মসুরের ডাল, দুধ, বেসন মিশ্রণ করে হাতে ও পায়ে স্ক্র্যাবার হিসেবে ব্যবহার করতে পারেন। এতে হাত-পায়ের ময়লা দূর হবে।

 

প্রয়োজনীয় টিপস...

♦  এক চা চামচ বেসন, এক চা চামচ লেবুর রস, এক চা চামচ চালের গুঁড়া ও এক চা চামচ টক দই। এসব উপকরণ একসঙ্গে মিশিয়ে ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখতে হবে। তারপর ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে ফেলতে হবে।

এসব ঘরোয়া উপায় মেনে চললে আপনি থাকবেন সতেজ ও প্রাণবন্ত।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর