শুক্রবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

কাঁচামরিচের পুষ্টিগুণ

কাঁচামরিচের পুষ্টিগুণ

পান্তা ভাত থেকে পিৎজা; খাবারের স্বাদ বাড়াতে কাঁচামরিচ দারুণ। রক্তে ফ্যাট জমা রুখতে ও স্ট্রোকের প্রবণতা কমাতে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ...

কাঁচামরিচের আদি উৎস কোথায়? মনে মনে কী এমন প্রশ্ন কখনই জাগেনি! মনে প্রশ্ন জাগানিয়া মানুষরা জেনে রাখুন, কাঁচামরিচের পরিভ্রমণ যেমন আন্তর্জাতিক তেমনই বৈচিত্র্যময়। কাঁচামরিচের আদি নিবাস আমেরিকা, একটু বিস্তারিত বলতে গেলে মেক্সিকো। প্রাচীনকালে অ্যাজটেকরা তাদের রান্নাবান্নায় কাঁচামরিচ ছাড়া কিছুই চিন্তা করতে পারত না। আমাদের দেশে বহু পরে এর চাষ শুরু হয়েছে। আর এখন তো এটি রান্নাবান্নার অবিচ্ছেদ অংশ। এর চাহিদা যেহেতু এতই বেশি, এর স্বাস্থ্যগত গুণাগুণ যে কম হবে না তা হলফ করেই বলতে পারি।

 

কী আছে কাঁচামরিচে

কাঁচামরিচে আছে ৭ গ্রাম কার্বোহাইড্রেট, ১.৫ গ্রাম প্রোটিন, ১ গ্রাম ফাইবার এবং ০.১৫ গ্রাম ফ্যাট। এছাড়াও কাঁচামরিচে আছে ভিটামিন এ, সি, আয়রন ও পটাশিয়াম।

 

কাঁচামরিচের উপকারিতা

নানা পুষ্টিগুণে ভরপুর কাঁচামরিচের ভিটামিনের কথা তো জানা হলো। এতে থাকা ভিটামিনগুলো নারী-পুরুষ নির্বিশেষে সবার জন্যই প্রয়োজনীয়। এটি টাইগ্লিসারাইড ঠিক রাখতে, ধমনীতে ফ্রাট জমা রুখতে, স্ট্রোকের প্রবণতা কমাতে যথেষ্ট ভূমিকা পালন করে। বয়স যতই বাড়–ক না কেন, এটি নিয়মিত খেলে প্রস্টেট ক্যান্সার সহজে কাছে ঘেঁষতে পারে না। কাঁচামরিচ খেলে ক্যান্সার হবে না এমনটা বলছি না, তবে এই মরণ ব্যাধি অনেকটাই কমিয়ে দেয়। সবুজ কাঁচামরিচের অ্যান্টি-অক্সিডেন্ট ক্ষতিকর ফ্রি র‌্যাডিক্যালের সঙ্গে লড়াই করে ক্যান্সারের আশঙ্কা কমায়। ডায়াবেটিস প্রতিরোধেও এটি দারুণ উপশম। তবে ডায়াবেটিস হওয়ার আগে থেকে তা খাওয়ার অভ্যাস থাকতে হবে। ডাক্তারের ভাষায়, মধুমেহ আটকাতে ঝাল কাঁচামরিচ অন্যতম প্রাকৃতিক অস্ত্র। এটি শরীরে ইনসুলিনের পরিমাণ কমায়। এতে থাকা আয়রন রক্ত স্বল্পতা কমায়। এর ভিটামিন সি ত্বক ও চোখের জন্য উপকারী। অন্যদিকে হজমশক্তি বাড়ায় এবং প্রচুর ডায়াটারি ফাইবারের জোগান দিয়ে অন্ত্রের বিভিন্ন রোগবালাই থেকে মুক্তি পেতে সাহায্য করে। এর ক্যাপসাইসিন আমাদের নাকের মিউকান মেনব্রোনকে সতেজ করে রক্ত চলাচল বাড়ায়। ফলে সর্দি, মাথাব্যথা, সাইনাসের প্রকোপ থেকে মুক্তি দেয়। শুধু তাই নয়, এটি শরীরের ওজন কমাতেও সাহায্য করে। তবে কাঁচামরিচ অতিরিক্ত খাওয়াও ঠিক নয়। এতে ডায়রিয়া, পাকস্থলীতে প্রদাহ হতে পারে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর