শুক্রবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

মোহনীয় চোখের জন্য

মোহনীয় চোখের জন্য

♦ মডেল : নিশাত ♦ ছবি : মঞ্জুরুল আলম

সুন্দর একজোড়া চোখ যেমন আপনার শ্রী বাড়িয়ে দিতে পারে তেমনি সুন্দর চোখের অভাবে আপনার সব ধরনের আয়োজনই মাটি হয়ে যেতে পারে।

সাজে মোহনীয় সবার কাম্য। কিন্তু নিত্যদিনের ব্যস্ততায় চোখের ওপর দারুণ চাপ পড়ে। কম্পিউটারের সামনে, টেলিভিশনের সামনে বা কাজে বের হওয়ায় বাইরের ধুলা। চোখে চাপ পড়ছে হরহামেশাই। এত কিছুর পরও বাড়ি ফিরে ভালোভাবে চোখ পরিষ্কার করা হয়? না হলে আজ থেকেই সঠিক নিয়মটি মেনে চলুন। জেনে নেওয়া যাক চোখের যত্নের কয়েকটি গুরুত্বপূর্ণ দিক।

০. প্রয়োজন না হলে ওয়াটার প্র“ফ মাশকারা ও আইলাইনার ব্যবহার না করাই ভালো। পাপড়ি ব্যবহার করতে চাইলে ভালো মানের কৃত্রিম পাপড়ি কিনুন। কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলেই সঙ্গে সঙ্গে ব্যবহার বন্ধ করে দিন। এ ছাড়া বাইরে থেকে ফিরেই চোখে বেশি করে পানির ঝাপটা দেওয়া উচিত। এতে ধুলা-ময়লা পরিষ্কার হয়ে যাবে।

০. চোখের মেকআপ তোলা নিয়ে কজন সচেতন! তুলায় বেবি অয়েল বা অলিভ অয়েল নিয়ে ধীরে ধীরে মেকআপ তুলুন।

০. অনেকে নিয়মিত কাজল ব্যবহার করেন। চোখ থেকে কাজল সরাতে অলিভ অয়েল বা বেবি অয়েল ব্যবহার করতে পারেন।

০. চোখের মেকআপ তোলার জন্য বাজারে বিভিন্ন ব্র্যান্ডের লিকুইড পাওয়া যায়। সেসবও ব্যবহার করতে পারেন।

০. চোখের নিচে কালো দাগ থাকলে আন্ডারআই ক্রিম ব্যবহার করুন। চোখের ক্লান্তি কমাতে শসা বা আলুর রস তুলায় ভিজিয়ে চোখের ওপর রাখুন। কয়েক মিনিট রেখে ধুয়ে ফেলুন। কাঁচা দুধের মধ্যে তুলা ভিজিয়েও চোখের ওপরে ১০ মিনিট রাখতে পারেন। ফ্রিজে রাখা ব্যবহƒত টি-ব্যাগ চোখের চারপাশে ১০ মিনিট রেখে দিন। দেখবেন নিমিষেই ক্লান্তি দূর হয়ে যাবে।

০. চাইলে ছুটির দিনে ঘরে বসে চোখের উপযোগী প্যাক লাগাতে পারেন। টমেটোর রস, মসুর ডাল, গুঁড়া দুধ, মধু ও তিলের তেল মিশিয়ে একটি প্যাক তৈরি করতে পারেন। যাদের চোখ ফোলা থাকে, তারা ত্রিফলার গুঁড়া, দুধ ও মধু মিশিয়ে হালকা করে ম্যাসাজ করুন। এতে চোখের ফোলা ভাব কমে যাবে।

০. মাঝে মাঝে চোখের উপযোগী ব্যায়াম নিয়মিত করা উচিত। মাথা সোজা রেখে চোখ হাতের ডান থেকে বাঁয়ে ও বাঁ থেকে ডানে ১০ বার ঘোরাতে হবে। প্রতিদিন সম্ভব না হলেও সপ্তাহে তিন দিন করা যেতে পারে।

০. রোদে বের হওয়ার আগে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করুন। আর সানগ্লাস পরতে ভুলবেন না। সঙ্গে পুষ্টিকর খাবারও যে খেতে হবে।

০. চোখের ক্লান্তি দূর করতে প্রকৃতির সবুজ রঙের জুড়ি নেই। একটু সময় পেলে সবুজে ঘেরা কোথাও থেকে ঘুরে আসুন। মনও ভালো থাকবে, চোখও আরাম পাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর