শুক্রবার, ১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

রেসিপি

রেজওয়ানা হক, রন্ধনশিল্পী

রেসিপি

ডিমের ডালনা, ডিম ভুনা আরও কত কী! ডিম দিয়ে বাড়িতে তৈরি করা হয় নানা সুস্বাদু খাবার। জেনে নিন রেসিপি...

 

মুট্টু আভিয়াল

উপকরণ

ডিম (ভালো করে সেদ্ধ করা) ৪টা, নারিকেল কোড়ানো ২ চা চামচ, তেল ৩ চা চামচ, জিরা ১ চা চামচ, রসুন ১ চা চামচ, কাঁচামরিচ ৪টা, আলু (যুমু করে কাটা) ২টা, তেঁতুল পেস্ট ৬ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, সরিষা বাটা আধা চা চামচ, মাষকালাই ডাল ১ চা চামচ, কারিপাতা ৫-৬টা, লবণ পরিমাণমতো।

প্রণালি

দুই কাপ পানি তেঁতুল পেস্টসহ আলু সেদ্ধ করে নিন। এবার নারিকেল, রসুন, জিরা, কাঁচামরিচ, হলুদ গুঁড়া শুকনো করে ভেজে সামান্য পানি দিয়ে বেটে নিন। এবার প্যানে তেল গরম করে মসলা কষিয়ে নিন। এবার তেঁতুল পেস্ট, মরিচগুঁড়া, লবণ দিয়ে আবার ভালো করে কষিয়ে নিন। এবার আলু, তেঁতুলের স্টক মিশিয়ে ১০-১৫ মিনিট রান্না করুন। এবার ডিম দিন। এবার প্যানে তেল গরম করে কারিপাতা, মাষকালাইয়ের ডালের ফোড়ন দিয়ে দিন। সবশেষে ধনেপাতা কুচি দিয়ে পরিবেশন করুন।

 

এগ ফ্রিটাটা

উপকরণ

সেদ্ধ আলু দুইটা, পালংশাক কুচি ১ কাপ, পিয়াজ কুচি ১ টেবিল চামচ, চিজ (গ্রেট করা) পরিমাণমতো, দুধ পরিমাণমতো, মাখন পরিমাণমতো ডিম ৪টা, চিনি ২ চা চামচ, গোলমরিচ গুঁড়া পরিমাণমতো, লবণ পরিমাণমতো।

প্রণালি

মাখন গরম করে পিয়াজ হালকা ভেজে নিন। এবার চিনি, পালংশাক দিয়ে কষাতে থাকুন যতক্ষণ না ঘন মিশ্রণ তৈরি হয়। এবার ডিম, লবণ, আলু ও দুধ মিশিয়ে ফেটিয়ে নিন। এবার প্যানে মাখন গরম করে অর্ধেক পালংশাকের মিশ্রণ, অর্ধেকটা গ্রেট করা চিজ আর অর্ধেক ডিমের মিশ্রণ দিন। এবার বাকি পালংশাকের মিশ্রণ, চিজ, ডিম দিয়ে তিন মিনিট রান্না করুন। এবার প্লেটের সাহায্যে ফ্রিটাটা উল্টে নিয়ে অপর পিঠ পাঁচ মিনিট রান্না করুন। সবশেষে স্লাইস করে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর