Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ২০ সেপ্টেম্বর, ২০১৮ ২২:০২
টিপস
মেকআপের আগে...
ত্বকের ক্যানভাস; নানা ব্র্যান্ড আর নানা উপকরণ, লক্ষ্য একটাই- ভালো লাগার মতো মেকআপ। জেনে নিন মেকআপের আগের খুঁটিনাটি নির্দেশনা...
নূরজাহান জেবিন
মেকআপের আগে...
মডেল : আফসানা শিফা

♦  মেকআপের শুরুতে ত্বক পরিষ্কার করে নেওয়া জরুরি। না হলে মেকআপ ঠিকঠাক বসবে না। মেকআপ অনেকটা ক্যানভাসে রং করার মতোই। ক্যানভাসে ময়লা থাকলে যেমন ছবি আঁকাই বৃথা, তেমনি মেকআপের শুরুতেও ত্বকের ঘাম ও ময়লা পরিষ্কার করে নেওয়া উচিত।

♦   এরপর ত্বকে ময়েশ্চার ক্রিম লাগানো আবশ্যক। কেননা, ত্বক খসখসে থাকলে মেকআপ না বসার সম্ভাবনাই বেশি। তাই মেকআপের পর মুখে ও গলায় ময়েশ্চারাইজার লাগিয়ে অপেক্ষা করুন। এতে ত্বক ভিতর থেকে নরম ও মসৃণ হবে। ফলে মেকআপও হবে দীর্ঘস্থায়ী।

♦   প্রাইমার ত্বককে মসৃণ এবং মেকআপ নেওয়ার জন্য প্রস্তুত করে তোলে। তাছাড়া প্রাইমার মেকআপের ফাউন্ডেশন ধরে রাখতে সাহায্য করে।

♦   চেহারায় ফাউন্ডেশন ধরে রাখার আরেকটি উপায় হলো পাউডার ব্যবহার। এক্ষেত্রে অবশ্যই ট্রান্সলুসেন্ট, কমপ্যাক্ট পাউডার ব্যবহার করতে হবে। বিবি ক্রিম, ফাউন্ডেশন অথবা কনসিলার লাগানোর পর পাউডার লাগান।

♦   সেটিং স্প্রে ব্যবহারে মেকআপ ফেটে যায় না, মলিন হয় না এমনকি গলে যায় না। বেজ মেকআপ, লিপস্টিক এবং চোখের মেকআপ দীর্ঘক্ষণ ধরে রাখার জন্য সেটিং স্প্রে বেশ জনপ্রিয়।

♦   লিপস্টিক লাগানোর আগে ঠোঁটকে অবশ্যই ময়েশ্চারাইজ করে নিতে হবে। তাই বলে ঠোঁটে লিপ বাম লাগিয়ে তো লিপস্টিক লাগানো যাবে না। এক্ষেত্রে লিপ বাম লাগানোর কিছুক্ষণ পর টিস্যু দিয়ে লিপ বামের তেলটা মুছে ফেলুন।

♦  যাদের ঠোঁটে লিপস্টিক বেশিক্ষণ থাকে না, তারা লিপ লাইনার ট্রাই করতে পারেন। এক্ষেত্রে লিপস্টিকের রঙের লিপ লাইনার বেছে নিতে হবে। ভিন্ন রং আনতে অন্য আরেকটি রঙের লিপ লাইনার ব্যবহার করতে পারেন।

♦  মেকআপ করার পর মুখে হাত দেওয়া থেকে বিরত থাকুন। কারণ, এতে হাতের ময়লা ও তেল চেহারায় লেগে ব্র্রণ হওয়ার প্রবণতা বাড়ায়।

♦   ভালো মানের মেকআপ ব্যবহার করুন। ত্বকের ক্ষতি এড়াতে ও মেকআপ দীর্ঘস্থায়ী করতে একটু খরচ তো করাই যায়।

সংশ্লিষ্ট সংবাদ

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow