Bangladesh Pratidin

প্রকাশ : শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা প্রিন্ট ভার্সন আপলোড : ২০ সেপ্টেম্বর, ২০১৮ ২২:০৭
রূপচর্চা
চুলের যত্নে দই
উম্মে হানি
চুলের যত্নে দই

চুলের খুশকি বা ইনফেকশনের প্রাকৃতিক দাওয়াই। খাওয়ার পাশাপাশি ব্যবহারও করা যায়। এতে রয়েছে চুলের জন্য উপকারী সব গুণ...

 

খাবার শেষে একটু দই আয়োজনে এনে দেয় পূর্ণতা। উপকারী এই খাবারটি আবার অনেকেই রাখেন ডায়েট চার্টে। দই চুলের খুশকি বা ইনফেকশন দূর করে। এতে প্রোটিন ছাড়াও আছে ভিটামিন ‘বি-৫’ ‘বি-৬’ আর ’ডি’। যা আপনার চুলে পুষ্টি জোগায়, চুলকে করে ঘন-কালো এবং সুন্দর।

 

হেয়ার মাস্কে খুশকিমুক্ত চুল :

দইয়ের মাস্ক তৈরি করতে ১ কাপ দই, ৫ চামচ মেথি গুঁড়া, ১ চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে নিন। মাস্কটি চুলে লাগিয়ে  ৪০ মিনিট পর হার্বাল শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই দিন ব্যবহারে চুলে খুশকির সমস্যা দূর হবে।

হেয়ার প্যাকে চমকপ্রদ চুল :

১ কাপ দই, ২০টা জবা ফুল (পেস্ট), ১০টা নিম পাতা (পেস্ট) এবং অর্ধেক কমলার রস একসঙ্গে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার প্যাকটি চুলে লাগিয়ে আধা ঘণ্টা পর ভালো করে ধুয়ে নিতে হবে। এটি আপনার চুলের চমক ফিরিয়ে আনে।

মজবুত চুলের জন্য দইয়ের মাস্ক :

১ কাপ দই, ১টা ডিম, ২ চামচ জলপাইয়ের তেল, ৩ চামচ অ্যালোভেরা জেল, ২ চামচ তুলসী পাতার পেস্ট, ২ চামচ কারি পাতার পেস্ট একসঙ্গে মিশিয়ে নিন। মাস্কটি আপনার চুলে লাগিয়ে আধা ঘণ্টা রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। উপকারী মাস্কটি মাথার তালু ঠাণ্ডা রেখে চুলকে স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে। চুল হয় আগের চেয়েও মজবুত।

সিল্কি চুল পেতে দইয়ের পেস্ট :

৪ চামচ দই, কয়েক ফোঁটা মধু, কয়েক ফোঁটা লেবুর রস এবং একটা ডিম ভালো করে মিশিয়ে পেস্ট বানান। এরপর পেস্টটা চুলে এবং মাথার ত্বকে লাগায়ে নিন। আধা ঘণ্টা পর ভালোভাবে ধুয়ে ফেলুন। পেস্টটি সপ্তাহে দুই দিন ব্যবহারে চুল হবে স্মোথ ও সিল্কি। এছাড়া মাথার ত্বকের অন্যান্য সমস্যাও দূর হবে।

এই পাতার আরো খবর
সর্বাধিক পঠিত
up-arrow