শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

রেসিপি

বাড়িতে মাংস মানেই কষা বা ভুনা এমনকি ঝোলের সেকেলে স্বাদ। মাঝে মধ্যে একটু ভিন্ন স্বাদ আনা যেতেই পারে।

রেসিপি

মামুন চৌধুরী : রন্ধনশিল্পী

গ্রিল অনিয়ন বিফ সালাদ

উপকরণ

গরুর মাংস ৫০০ গ্রাম, সয়াবিন তেল ২ চা চামচ, পিয়াজ ৭ পিস, কাশ্মীরি মরিচ গুঁড়া ২ চা চামচ, শসা ১ পিস, পাকা টমেটো ২ পিস, ধনেপাতা কুচি ২ টে. চামচ, বেগুন ২টা, অলিভ অয়েল ৩ টে. চামচ, লবণ স্বাদমতো, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, মধু ২ চা চামচ, গোলমরিচ গুঁড়া ২ চা চামচ, লেবুর রস ৩ চা চামচ।

প্রণালি

গরুর মাংস কিউব করে কেটে লবণ, গোলমরিচ গুঁড়া ও কাশ্মীরি মরিচ গুঁড়া, আদা বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে মেখে লাল করে ভেজে রাখুন। এবার একই ফ্রাইপেনে আস্ত পিয়াজ ও বেগুন কিউব করে কেটে তাতে লবণ গোলমরিচ গুঁড়া দিয়ে লাল করে ভেজে নিন। এরপর একটি বাটিতে শসা, টমেটো মিক্সড করে ধনেপাতা কুচি দিয়ে গরুর মাংস, বেগুন, পিয়াজ, অলিভ অয়েল, লেবুর রস, গোলমরিচ গুঁড়া এবং মধু দিয়ে মিক্সড করে পরিবেশন করুন।

 

গ্রেভি মাসালা বিফ

উপকরণ

গরুর মাংস ২ কেজি, পিয়াজ কুচি ১ কাপ, সরিষার তেল ৪ টে. চামচ, আদা বাটা ২ টে. চামচ, রসুন বাটা ১ টে. চামচ, মরিচ গুঁড়া দেড় টে. চামচ, জিরা বাটা ১ চা চামচ, গোলমরিচ ৩টা, লবঙ্গ ৩টা, দারুচিনি ২ টুকরা, বড় কালো এলাচ ১টা, সাদা এলাচ ৪টা, কাবাব চিনি ১/২ চা চামচ, তেজপাতা ৩টা, সয়াবিন তেল ৫ টে. চামচ, শাহি জিরা ১ চা চামচ,  লবণ পরিমাণ মতো এবং কালোজিরা বাটা ১ চা চামচ।

প্রণালি

প্রথমে গোলমরিচ, লবঙ্গ, দারুচিনি, জিরা হালকা টেলে গুঁড়া করে নিন। এবার কড়াইতে তেল গরম করুন। তেল গরম হয়ে এলে তাতে পিয়াজ কুচি ও মাংস দিয়ে ৫ মিনিট কষিয়ে রান্না করুন। এবার সব গুঁড়া মসলা ও লবণ দিয়ে ভালোভাবে মেখে নিন। এবার পানি ছাড়া অল্প আগুনে মাংস ২০ মিনিট রান্না করুন। পানি শুকিয়ে আসলে এক কাপ পানি দিয়ে মাংস সেদ্ধ করুন। এবার মাংস সেদ্ধ হয়ে আসলে কালোজিরা বাটা দিয়ে ভালো করে মিক্সড করে নামিয়ে উপরে ভাজা মসলা দিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার গ্রেভি মাসালা বিফ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর