শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ টা

কম খরচে ঘরের সাজ

কম খরচে ঘরের সাজ

ছবি : ফ্রাইডে

ঘর শুধু একটি থাকার আশ্রয় নয়। এটি আপনার প্রশান্তিরও স্থান বটে। আপনার মনের রঙে সাজানো একটি ক্যানভাস। ছোট, বড়, মাঝারি উপকরণে সাজিয়ে তোলা। কখনো রঙের আধিক্য, কখনো একদম সাদামাটা রঙের ব্যবহার। মূলকথা আপনার মনের সৌন্দর্যের বহিঃপ্রকাশ ঘটে সেখানে। তবে সাধ ও সাধ্য অনেক কিছু নিয়ন্ত্রণ করে। ঘরটি পছন্দসই করে সাজাতেই খসে যাবে অনেক পয়সা। এখন ধরেই নিতে পারেন, বাজেট কম থাকায় ঘরটি বুঝি আর মনের মতো করে সাজানো হবে না। এমন ধারণা একদমই ঠিক নয়। সামান্য কিছু বুদ্ধির প্রয়োগ স্বল্প খরচেই ঘর সাজিয়ে তুলতে পারে। খুব সাদামাটার মাঝেও ঘরের পরিবেশ হয়ে উঠতে পারে আকর্ষণীয় ও মোহনীয়। আপনার সাদামাটা ঘরটিও হয়ে উঠবে জমকালো। সেইসঙ্গে মিলবে আপনার রুচিশীলতার পরিচয়। চলুন জেনে নিই কিছু উপায়-

কম খরচে দেয়াল সাজাতে ব্যবহার করতে পারেন ওয়ালপেপার। স্যান্ডস্টোন, রাস্টিক টাইলস, টেরাকোটা বা প্রাকৃতিক দৃশ্যের ওয়ালপেপার পাবেন বাজারে। ঘরের যে কোনো একটা দেয়ালে পছন্দমতো ওয়ালপেপার লাগিয়ে নিন। ঘরে কিছুটা বৈচিত্র্য আনতে একটা কর্নার সাজাতে পারেন। অন্য একটি দেয়ালের সাজে ব্যবহার করতে পারেন গাছ, পটারি আর ল্যাম্পশেড দিয়ে।

ঘর সাজাতে গাছের বিকল্প নেই। খরচও কম আবার চোখের শান্তি মেলে সবুজে। একটি কর্নারে মাটির পটারিতে ছোট-বড় বিভিন্ন আকৃতির ইনডোর প্লান্ট রাখতে পারেন। গাছের ফাঁকে ফাঁকে মাটির শোপিস দিন। একটা মাটির চাড়িতে পানি দিয়ে তাতে কিছু কচুরিপানা আর একুরিয়ামের মাছ ছেড়ে দিলে পুরো পরিবেশই অন্যরকম লাগবে। এখন শুধু দরকার একটি স্পটলাইট। ঘরটা নিজের কাছেই সুদূর অচেনা আর মোহনীয় লাগবে। কম খরচে ঘর সাজাতে দেশীয় উপকরণের জুড়ি নেই। এ ক্ষেত্রে ঘর সাজানোর খুব ভালো থিম হতে পারে বাঁশের সোফা। দামে সাশ্রয়ী এবং পাওয়া যায় সহজে। ইচ্ছামতো ডিজাইন দিয়ে তৈরি করে নিতে পারেন বেতের ফার্নিচারও। এগুলো কম দামে পেয়ে যাবেন। সোফার অপরপাশে যদি জায়গা থেকে যায় একটি শীতল পাটি পেতে বসার জায়গা করতে পারেন। পাটির ওপর একটি নকশিকাঁথা বিছিয়ে দিলেন, তাতে কয়েকটি কুশন থাকতে পারে। ঘরের খালি দেয়ালে বাঁশের বেড়া ফ্রেম করে ঝুলিয়ে দিন। তাতে পছন্দের রং করে বাঁশের বাঁশি, একতারা কিংবা মাথাল সাজান বাঁশের বেড়ার সঙ্গে। কর্নারে একটা বাঁশের শেলফ করে তাতে দেশীয় উপকরণের শোপিস রাখুন। জানালার পর্দা, সোফা ও কুশন কভারে উজ্জ্বল রং বেছে নিন। সুতি বা খাদি কাপড়ে ব্লক করে নিতে পারেন। বাঁশের ল্যাম্পশেড আর মাটির পটারিতে কয়েকটি ইনডোর প্লান্ট দিয়ে একটা কর্নার সাজাতে পারেন। হয়ে গেল কম খরচে বসার ঘরের রুচিশীল সাজ। দেয়াল টবে কিছু লতানো মানিপ্লান্ট জাতীয় গাছ ঝুলিয়ে দিলে ঘরটি আরও বেশি রূপবতী লাগবে। স্বল্প খরচের দেয়াল শোপিসও একটি ঘরকে দিতে পারে সাধ্যের মধ্যে মোহনীয় রূপ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর