শুক্রবার, ৫ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

গ্রুমিংয়ে ভুল ধারণা!

ফ্যাশনেবল তরুণরা ত্বকচর্চা নিয়ে বেশ সচেতন। তাই অনেকেই নিয়ম মেনে ত্বকচর্চায় শামিল হন প্রতিনিয়ত। তবে মেনজ গ্রুমিং নিয়ে কিছু ভুল ধারণা রয়েছে...

মোহাম্মদ সুজন

গ্রুমিংয়ে ভুল ধারণা!

♦ মডেল : নিলয় খান ♦ ছবি : ফ্রাইডে

নিয়ম মেনে শেভিং

ছেলেদের হট লুক দেখাতে শেভিংয়ের জুড়ি নেই। কিন্তু এই গ্র“মিং নিয়ে রয়েছে কিছু বিভ্রান্তি। দ্রুত দাড়ি ওঠায় ঘন ঘন শেভিং করালে দাড়ির ধরন পাল্টাবে এটা সম্পূর্ণ ভুল ধারণা। শেভিং করার পর মুখে নতুন দাড়ি স্বভাবতই অপেক্ষাকৃত ঘন হয়। আবার অনেকেই মনে করেন অতিরিক্ত শেভিংয়ের ফলে মুখে বাড়তি দাড়ি জন্মায়, এটাও ভুল ধারণা।

 

মাত্রাতিরিক্ত এক্সফোলিয়েশনে ক্ষতি

সাধারণত এক্সফোলিয়েশন বা স্ক্রাবিং ত্বকের জন্য বেশ ভালো। যারা দাড়ি রাখতে ভালোবাসেন, তাদের জন্য এটি শুধু উপকারীই নয়, প্রয়োজনও। কিন্তু অনেকেই মনে করেন মাত্রাতিরিক্ত স্ক্রাবিং ত্বকের ক্ষতি করে। এটা ভুল ধারণা। বরং এর মাধ্যমে ত্বকের মৃতকোষগুলো সহজেই উঠে আসে। তবে সেক্ষেত্রে বাজারের ভালো এক্সফোলিয়েশন প্রোডাক্ট ব্যবহার করা উচিত।

 

গোসলের পরই ময়েশ্চারাইজার

নিত্যদিনের গোসলের পর ত্বকচর্চার কোনো ধরাবাঁধা নিয়ম নেই। কিন্তু ত্বকের সুস্থতায় ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার না করলেও চলবে এমন ধারণা ভুল। মনে রাখবেন, প্রতিবার গোসলের পর ময়েশ্চারাইজ মাস্ট। তবে এটা নির্ভর করবে আপনার ত্বকের ধরন বা চাহিদার ওপর।

 

পরিষ্কার রাখুন দাড়ি

দাড়ি নিয়ে পন্ডিতি চলে সব পুরুষেরই। অনেক স্যালনে আবার ভুল পরামর্শ দিয়ে সমস্যাকে জটিল করে তোলেন। দাড়ি নিয়মিত পরিষ্কার না করলেও চলে এমন প্রচলিত ধারণায় ডুব দেবেন না। দাড়িতে অপেক্ষাকৃত বেশি ময়লা কিংবা খাদ্যকণা আটকে যেতে পারে। তাই এটি পরিষ্কার রাখা খুবই প্রয়োজন।

 

ট্রিমারের রক্ষণাবেক্ষণ প্রয়োজন

ট্রিমার কেনার পর এর ম্যানুয়াল বুকের লেখা নিয়ম অনুযায়ী ট্রিমারের যত্ন নিন। অনেক ট্রিমারের সঙ্গে ছোট ছোট ক্লিনিং ব্রাশ এবং খানিকটা তেল থাকে। এগুলোও সংরক্ষণ করতে হবে। ঠিকঠাক যত্ন আর ব্যবহারে ট্রিমারের আয়ুও বাড়বে এবং আপনার শেভিংও হবে আরামদায়ক ও কার্যকর।

 

পরিশেষে, ছেলে হোক বা মেয়ে, ত্বক তো ত্বকই! সবার ত্বকের চাই সঠিক যত্নাদি। তবেই ত্বক হবে সুন্দর এবং দীপ্তময়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর