শুক্রবার, ১৯ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

কখন লিপবাম ব্যবহার করবেন?

নূরজাহান জেবিন

কখন লিপবাম ব্যবহার করবেন?

ছবি : ফ্রাইডে

প্রত্যেক ঋতুরই একটা ছন্দ আছে। আর শীতের চলন-বলন সম্পর্কে সবারই জানা। শীতে ঠোঁট হয়ে পড়ে শুষ্ক। তাই এর প্রয়োজন বিশেষ যতেœর এবং নিয়মিত ব্যবহার করুন লিপবাম।

 

প্রকৃতি বলছে শীত আসতে আর বেশি দেরি নেই। আর শীতে ঠোঁট ফাটা, ঠোঁট কালো হওয়া এক সাধারণ সমস্যা। ফলাফল, শীতের শুষ্ক আবহাওয়ায় ঠোঁট হয়ে পড়ে নিষপ্রাণ। দেখায় প্রাণহীন। তাই শীত আসার শুরু থেকেই প্রয়োজন ঠোঁটের প্রাণ ফিরিয়ে আনার দাওয়া ব্যবহার। আর সেই উপকারী প্রসাধনী হলো লিপবাম।

 

কখন লিপবাম ব্যবহার করবেন?

আমরা অনেকেই লিপবাম সঠিকভাবে প্রয়োগ করি না। ঠোঁটকে শুষ্ক হতে দিই। ফলে ঠোঁটের ত্বক ভিতর থেকে ক্ষতিগ্রস্ত হয়। নরম ঠোঁট চাইলে আগেই নজর দিন ঠোঁটের আর্দ্রতার দিকে। এজন্য সবচেয়ে ভালো হলো লিপবাম। বিউটি এক্সপার্টদের মতে, প্রতিদিন লিপবাম ব্যবহার করা উচিত। তা হতে পারে যে কোনো সময়। এ ছাড়া এয়ারকন্ডিশন রুমে থাকলে তো লিপবাম ব্যবহার মাস্ট। আর শীত যেহেতু আগত; তাই এখন থেকেই লিপবাম ব্যবহার করুন। কেননা, ঠাণ্ডা অথবা শুষ্ক আবহাওয়ার ঠোঁট ফাটার সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়া সূর্যের আলোয় ঠোঁটেও সানবার্ন হয়। অতি বেগুনি রশ্মি থেকে তাই ঠোঁটকে রক্ষা করা খুব জরুরি। তাই ঠোঁটে লিপস্টিক দেওয়ার আগে লিপবাম ব্যবহার করুন। সম্ভব হলে সানস্ক্রিন অল্প করে হলেও লাগান। চাইলে সামান্য পানিও মিশিয়ে নিন সানস্ক্রিনে। ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই লিপবাম ব্যবহার করুন। কারণ, লিপবামের ময়েশ্চার ঠোঁটের আর্দ্রতা বজায় রেখে ঠোঁটকে করে নরম এবং কোমল।

লিপবাম-ই শেষ কথা নয়

ঠোঁট আর্দ্রতা হারালে বিবর্ণ হয়ে যায়। ঠোঁটের রং কালো হয়ে যায়। এ জন্য ভালো লিপবাম খুব প্রয়োজনীয়। তবে লিপবামই ঠোঁটের যত্নের শেষ কথা নয়। ঠোঁট নরম রাখতে প্রসাধনীর ওপর একটু নজর দিন। বাজারের সস্তা প্রসাধনী বদলে নামি এবং ভালো কোম্পানির লিপস্টিক বা লিপগ্লস ব্যবহার করুন। তবে সব প্রসাধনী সবার ত্বকে খাপ খায় না। দিন কয়েক ব্যবহারেই পার্থক্যটা লক্ষ্য করতে পারবেন। ঠোঁটের রং কালচে হলে প্রসাধন বদলে ফেলুন। এ ছাড়া নিয়মিত মেকআপ তোলার সময় অনেকেই ঠোঁটের দিকে খুব একটা নজর দেন না। এতে ঠোঁটের ক্ষতি হয়। কেননা, মেকআপ বসে আপনার ঠোঁটকে করে কালো এবং অমলিন। তাই ত্বকের মতোই যত্ন এরপর লিপবাম ব্যবহার করুন। পরিশেষে, ধূমপান ঠোঁটের ক্ষতি করে। তাই আজই ধূমপান ছেড়ে দিন।

সর্বশেষ খবর