শুক্রবার, ১৯ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা

কাজল ও আইলাইনার

উম্মে হানি

কাজল ও আইলাইনার

পকেটের টাকা খসিয়ে সুচের চেয়েও সরু একটা কাজল কিনে লাভ কী? তার চেয়ে বরং বাড়িতে বসে বানিয়ে নেওয়া যেতে পারে পছন্দসই কাজল ও আইলাইনার।

 

কীভাবে কাজল তৈরি করবেন

কাজল; সেকেলে ফ্যাশন হলেও নতুন করে তা ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ। বাজারে টাকা খরচ না করে ঘরেই তৈরি করে নিতে পারেন। সেক্ষেত্রে ঘি বা তেলের প্রদীপে বানিয়ে নিতে পারেন চোখের কাজল। তবে মোমবাতির কাজল চোখে লাগাবেন না, মোমের ওয়াক্স চোখের ক্ষতি করে। আর প্রথমবার ব্যবহার করার আগে ২-৪ ঘণ্টা ফ্রিজে রাখুন।

 

কীভাবে আইলাইনার তৈরি করবেন

আইলাইনার বানাতে দুই চা চামচ নারিকেল তেল ও চার চা চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এবার তাতে সামান্য চারকোল ও আধা চা চামচ এবং কোকো পাউডার মিশিয়ে নিন। মিশ্রণটা এয়ারটাইট পাত্রে রাখুন। এই আইলাইনার ব্যবহার করতে সরু ব্রাশ বা তুলি ব্যবহার করতে পারেন। রঙিন আইলাইনার চাইলে রং মিশিয়ে নিলেই হবে। যেমন- তেল ও অ্যালোভেরা জেলের সঙ্গে বিট পাউডার বা হলুদ গুঁড়া ও জায়ফল গুঁড়া মিশিয়ে যথাক্রমে লাল, গেরুয়া ও সোনালি, খয়েরি রঙের আইলাইনার তৈরি করা যাবে। ক্রিম আইলাইনার তৈরি করতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। সঙ্গে যে কোনো রঙের আইশ্যাডো মিশিয়ে নিলেই পেয়ে যাবেন পছন্দসই রঙের ক্রিম আইলাইনার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর