শুক্রবার, ১৯ অক্টোবর, ২০১৮ ০০:০০ টা
রেসিপি

শারদীয় মিঠাই

পুজো মানেই মণ্ডা মিঠাইয়ের পসরা। আর সেই মহোৎসবে মতিচুর লাড্ডু হলে যেন উৎসবটাই জমে যায়।

শারদীয় মিঠাই

মামুন চৌধুরী : রন্ধনশিল্পী

মতিচুর লাড্ডু

উপকরণ

বেসন ২ কাপ, সুজি ১/৪ কাপ, লবণ সামান্য, পানি পরিমাণমতো, ফুড কালার হলুদ-লাল সামান্য, তেল ২ কাপ, বাদাম আধা কাপ।

সিরার জন্য : চিনি ২ কাপ, পানি ১ কাপ, এলাচ ২টি, ঘি ১ টেবিল চামচ।

প্রণালি

বেসন, সুজি, লবণ ও পরিমাণমতো পানি মিশিয়ে বাটার তৈরি করুন। বাটার দুই ভাগে ভাগ করে হলুদ ও সবুজ ফুড কালার মিশিয়ে ১৫ মিনিট রেখে দিন। মাঝারি আঁচে তেল গরম করে চিকন ছিদ্রের বুন্দি ডাইস দিয়ে বাটার গরম তেলে ছাড়ুন। আলাদা আলাদা করে দুই রঙের বুন্দি ভেজে তুলুন। চিনি, পানি, এলাচ ও ঘি জ্বালে বসিয়ে সিরা বানান। দুই রঙের বুন্দি দিয়ে ৩-৪ মিনিট জ্বালে রাখুন। ক্রাশ করা বাদাম দিয়ে দিন। এবার ১৫-২০ মিনিট দমে রেখে মুঠো করে লাড্ডু বানিয়ে নিন।

 

এপ্রিকট ভ্যানিলা ক্রিম

উপকরণ

চিনি ২২০ গ্রাম, লেবুর রস ৩ টেবিল চামচ, কমলার রস ৫ টেবিল চামচ, ফ্রেস ক্রিম ৪০০ গ্রাম, টক দই ২০০ গ্রাম, ভ্যানিলা সেন্ট ১ চা চামচ, মিষ্টি চকলেট ১০০ গ্রাম, পাকা এপ্রিকট বা লাল আপেল পরিমাণমতো, মধু ৫ চা চামচ।

 

প্রণালি

প্রথমে চিনি, দই একসঙ্গে ভালো করে মিক্স করে নিন। তারপর আলাদা বাটিতে ফ্রেস ক্রিম ভ্যানিলা সেন্ট দিয়ে ৫ মিনিট বিট করে ক্রিম বানিয়ে দই এবং লেবুর রস, কমলার রস, ২ চামচ মধু দিয়ে ভালো করে মিশিয়ে ফ্রিজে ৩০ মিনিট রেখে দিন। এবার আপেল বা এপ্রিকট পছন্দমতো কেটে চুলায় মধু দিয়ে হাঁড়িতে ৫ মিনিট অল্প আঁচে রান্না করুন। তারপর বাটিতে ক্রিম সাজিয়ে ওপরে আপেল বা এপ্রিকট দিয়ে মধু ও চকলেট কুচি ছিটিয়ে পরিবেশন করুন এপ্রিকট অ্যান্ড ভ্যানিলা ফুল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর