শুক্রবার, ২ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

রোদে পোড়া ত্বকে...

বাইরে বেরোলে রোদে পোড়ে ত্বক। পারলারের ট্রিটমেন্ট তো নেবেনই, সঙ্গে রইল ঘরোয়া টোটকা...

রোদে পোড়া ত্বকে...

মডেল : মণি ইসলাম

হেমন্তের এই দিনে বাইরে রোদের কড়া চোখ রাঙানি। আর নিয়মিত বাইরে যাওয়ার ফলে ত্বক হয়ে যায় কালচে। এমন সমস্যা সমাধানে রোজ সানস্ক্রিন লোশন ব্যবহার করাটা জরুরি। পাশাপাশি রোদে পোড়া ত্বকের সুস্থতায় রোজ রোজ পারলারে দৌড়ঝাঁপ করাটাও নেহায়েত অসম্ভব ব্যাপার। সেক্ষেত্রে ঘরোয়া টোটকাই হতে পারে সহজ সমাধান। জেনে নিন ত্বকের পোড়াভাব তোলার কয়েকটি ঘরোয়া উপায়।

 

  চন্দনের গুঁড়ার সঙ্গে চায়ের লিকার মিশিয়ে পেস্ট তৈরি করুন। রোদে পোড়া ত্বকে লাগিয়ে রাখুন মিশ্রণটি। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন।

  এক বাটি ঠাণ্ডা দইয়ের সঙ্গে এক চিমটে গুঁড়া হলুদ মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। মুখ, গলা, হাত ও অন্যান্য অংশে লাগান। কিছুক্ষণ পর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

  আলু টুকরো করে রোদে পুড়ে যাওয়া ত্বকে ঘষুন। তুলার বল আলুর রসে ভিজিয়েও লাগাতে পারেন ত্বকে। এটি রোদে পোড়া কালচে দাগ দূর করতে খুবই কার্যকরী ভূমিকা নেয়।

  একটি শসার অর্ধেকটা পেস্ট করে নিন। শসার পেস্টের সঙ্গে ২ টেবিল চামচ দুধ ও কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে মিশ্রণটি সারা মুখে, গলা ও হাতে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

   একটা টমেটো মাঝামাঝি কেটে নিন। টমেটোর টুকরো ভালো করে মুখে, গলায়, হাতে ঘষতে থাকুন যতক্ষণ না বিচি আর টমেটোর রস ভালো করে ত্বকের ভিতরে ঢোকে। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর