শুক্রবার, ২ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ঘরেও হোক টুকটাক বাগান

মোহাম্মদ সুজন

ঘরেও হোক টুকটাক বাগান

♦ মডেল : আফরিন ♦ ছবি : মঞ্জুরুল আলম

শহরের যান্ত্রিক পরিবেশ থেকে বাঁচতে আর একটু প্রাণের ছোঁয়া পেতে ঘরেই তৈরি করতে পারেন সবুজের মেলা। তৈরি করতে পারেন শখের বাগান। যানজট আর দূষিত রাজপথের দুই ধারে সবুজ গাছের সারি দেখতে পাওয়া রীতিমতো স্বপ্নই। তবে গাছের ছায়ায় শীতল হাওয়া গায়ে লাগাতে না পারলেও এখন অনেকেই ঘরের ভিতরে গড়ে তুলেছেন এক টুকরো বাগান। আর সেখানে ঠাঁই পেয়েছে রঙিন ফুল, পাতা বাহার ও ছোট ছোট অনেক গাছ।

তবে গাছের যেহেতু প্রাণ রয়েছে সেহেতু তার প্রয়োজন যথেষ্ট আলো-বাতাসের। যাদের ভবনে বারান্দা রয়েছে তাদের চিন্তা কিছুটা ঘুচলেও, যাদের বারান্দা নেই বা থাকলেও স্বল্প পরিসরে অথবা রোদ প্রবেশ করে না তাদের ক্ষেত্রে গাছের যত্ন নেওয়াটা একটু কঠিনই। এক্ষেত্রে ঘরের ভিতরেই আশ্রয় হয় শখের গাছগুলোর। ফলে প্রয়োজনীয় আলো-বাতাসের অভাবে গাছের পাতা শুকিয়ে যায় বা ফাঙ্গাস পড়ে। আবার অনেক সময় গাছ মরেও  যেতে পারে। চলুন তবে শিখে নেওয়া যাক বেশ কিছু গাছের যত্ন। ঘরের গাছ হিসেবে মানিপ্লান্ট অতি বিখ্যাত একটি নাম। যারা ঘরে গাছ লাগান তাদের তালিকায় মানিপ্লান্টস শীর্ষে। লতানো অসাধারণ এ গাছটি পানি ও মাটি উভয় জায়গাতেই বেড়ে উঠতে পারে। যদি মাটিতে মানিপ্লান্টস লাগান তাহলে মাটি শুকিয়ে এলে প্রয়োজন মতো পানি দিতে হবে। আর যদি পানিতে লাগানো হয়, তাহলে কিছুদিন পর পর পানি বদলে দিতে হবে। তরতাজা মানিপ্লান্ট ঘরের  সৌন্দর্য বহুগুণে বাড়িয়ে দেয়। আর ক্যাকটাসও ঘরের ভিতর দারুণ মানায়। কাঁটাযুক্ত হলেও ফুলগাছের পাশাপাশি ক্যাকটাসের চাহিদাও অনেক। এই গাছের যত্নে পানির চাইতে রোদের দরকার বেশি। আবার ক্যাকটাসে বেশি পানি কিংবা একেবারেই কম পানি দেওয়া ঠিক নয়।  তাই গাছগুলো প্রতিদিন রোদে দেওয়া উচিত। শীতকালে ক্যাকটাসে মাসে দুই থেকে তিন দিন পানি দিলেই গাছ ভালো থাকবে।

গাঁদা ফুল বাড়ির ছাদে বা বারান্দায় সহজেই লাগানো যায়। এই ফুলগাছ বেড়ে উঠতে যথেষ্ট আলো-বাতাসের প্রয়োজন। মাটিতে যথেষ্ট পরিমাণে সার দিতে হবে। বাড়িতেই বানাতে পারেন এসব সার। বিভিন্ন সবজির খোসা পলিব্যাগে আটকে বেশ কিছুদিন রেখে দিন। তারপর টবের মাটি খুঁচিয়ে তুলে ভিতরে সার দিয়ে আবার মাটি দিয়ে ঢেকে দিন। আর মাঝে মাঝে গাছের আগাছা ছেঁটে ফেলা ও কীটনাশক স্প্রে করতে হবে। ফুলের রানী বলা হয় গোলাপকে। তাই এর বিশেষ যত্ন ও নিতে হয়। এই ফুলগাছে প্রচুর সূর্যের আলো প্রয়োজন। এটি ছাদে টবে লাগানোই ভালো। গোলাপ গাছ যেন দিনে অন্তত পাঁচ-ঘণ্টা সূর্যের আলো পায় সেদিকে খেয়াল রাখতে হবে। এছাড়াও দিনে দুবার পানি দিতে হবে। তবে খেয়াল রাখতে হবে যাতে পানি গাছের গোড়ার মাটি সরিয়ে না দেয়। বাড়ির সাজসজ্জায় বাগানবিলাস একটি পরিচিত নাম। সাধারণত বাড়ির সদর দরজায় বাগানবিলাস লাগানো হয়। আবার অনেকে ছাদের ওপর দিয়েও ঝুলিয়ে দেন এই বাগান বিলাস। এ ছাড়া আপনার বাড়ির ছাদ, বারান্দা বা রান্নাঘরের জানালার বাইরে তৈরি করতে পারেন কিচেন গার্ডেন। ড্রয়িং রুমের জানালার রেলিং দিয়ে বাইরে বেতের ঝুড়ি ঝুলিয়ে গাছ দিয়ে তৈরি করতে পারেন কিচেন গার্ডেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর