শিরোনাম
শুক্রবার, ৯ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ভ্যাসলিনের কয়েকটি ব্যবহার

সাদিয়া সারা

ভ্যাসলিনের কয়েকটি ব্যবহার

ভ্যাসলিন শীতকালে ত্বকের সবচেয়ে প্রয়োজনীয় প্রসাধনী। রূপকাহনে ত্বক ও ঠোঁটের সুরক্ষা কবচ হিসেবে এর খ্যাতি জগৎজোড়া। পাশাপাশি নানা প্রয়োজনীয় কাজেও ভ্যাসলিন ব্যবহার করা যায়।

 

কাজল, আইলাইনার, হেয়ার হাইলাইটারসহ আরও অনেক কাজে নির্দ্বিধায় ব্যবহার করা যায় ভ্যাসলিন। এক্ষেত্রে কৌশলটুকু রপ্ত জানা থাকা চাই। শীতের ত্বক ও ঠোঁটের সুরক্ষার পাশাপাশি অন্যান্য কাজেও আসবে।  

 

ভ্যাসলিনের নানা ব্যবহার

♦  ক্রিমি আইলাইনার চান! পেট্রোলিয়াম জেলির সঙ্গে যে কোনো রঙের আইশ্যাডো মিশিয়ে নিলেই মিলবে কাক্সিক্ষত আইলাইনার। একটু ম্যাট এবং সফ্ট লুক পেতে এই ক্রিমি আইলাইনার হতে পারে বেস্ট অপশন।

♦  নখের কিউটিকল নষ্ট হয়ে গেলে নিয়ম করে দিনকতক পেট্রোলিয়াম জেলি লাগিয়ে রাখুন। নখ ধীরে ধীরে ঠিক হয়ে যাবে।

♦  লিপস্টিক লাগাতে গিয়ে অনেকের দাঁতেও তা লেগে যায়। এমন সমস্যা এড়াতে শুরুতেই দাঁতে সামান্য ভ্যাসলিন বা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। দাঁতে লিপস্টিক লেগে গেলেও তা উঠে যাবে অনায়াসেই।

♦  নতুন জুতা পরলে পায়ে ফোসকা পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এক্ষেত্রে নতুন জুতা পরার আগে পায়ের পাতায় ভ্যাসলিন বা পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন।

♦  হেয়ার করাতে চান ঠিকই। কিন্তু কালার করানোর সময় কপাল, কান ও ঘাড়ের ত্বকে কালার লেগে যাওয়ার ভয় তো থাকেই। কিন্তু দাগ তুলতে ভ্যাসলিন ব্যবহার করুন।

♦  কানে বড়সর দুল পরেন। কিন্তু তা পরতে মাঝে মাঝে ব্যথাও অনুভব করেন। তাই ব্যথা ছাড়াই দুল পরতে কানের লতিতে সামান্য ভ্যাসলিন লাগিয়ে নিন।

♦  নেলপলিশ পরার সময় ঘেঁটে ফেলেন! চিন্তার কিছু নেই। নখের আশপাশে ভ্যাসলিন লাগিয়ে নিন। দেখবেন পলিশ ঘেঁটে গেলেও তা উঠে যাবে খুব সহজেই।

♦  সামান্য ভ্যাসলিন আপনার হাতের কব্জিতে, পালস পয়েন্টে, কানের পেছনে লাগিয়ে তারপর আপনার প্রিয় পারফিউম ¯েপ্র করুন। ভ্যাসলিন পারফিউমের গন্ধকে অনেকক্ষণ স্থায়ী হতে সাহায্য করবে।

♦  ভ্রু অনেক সময়ই অবিন্যস্ত হয়ে থাকে। এতে দেখতে অগোছালো দেখায়। কাক্সিক্ষত সমাধানের জন্য ভ্রুতে সামান্য ভ্যাসলিন লাগিয়ে নিন। সুসজ্জিত দেখাবে।

♦  চোখের আলগা পাপড়ি খোলার জন্য কটন বাটে ভ্যাসলিন লাগিয়ে আইল্যাশের ওপর লাগান। কিছুক্ষণ অপেক্ষা করুন। সহজেই আলগা পাপড়ি খুলে আসবে।

♦  ওয়াটারপ্রুফ মাশকারা সহজে যেতে চায় না। একটু তুলা ভিজিয়ে তাতে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিয়ে তবেই মাশকারা তুলুন। এক বা দুটো স্ট্রোকেই উধাও হয়ে যাবে।

♦  আঙ্গুলে আংটি আটকে গেলে ভ্যাসলিন লাগান, আংটি বের করা সহজ হবে।

সর্বশেষ খবর