শুক্রবার, ৯ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

বেড়ানোয় রূপটান

সারা বছরের একঘেয়েমি কাটাতে মাত্র কয়েক দিনের ট্রিট প্ল্যান। আর তাতেই ত্বক ও চুলের বেহাল দশা! রইল বেড়ানোর সময়ের সৌন্দর্যচর্চার এপিঠ-ওপিঠ।

ফেরদৌস আরা

বেড়ানোয় রূপটান

মডেল: মেঘা শ্রুতি

কখনো দুঃসাহসিক পাহাড় ভ্রমণ, কখনো নদীতে সাইক্লিং আবার কখনোবা কুয়াশা মাড়িয়ে আঁকাবাঁকা পথে ছুটে চলা। বন-বাদাড় দাবড়িয়ে বেড়ানো এবং সৈকতের নোনা জলে গোসল সব মিলিয়ে সারা বছরের কাজের ধকল সামলে কয়েক দিনের রিল্যাক্সেশন। কিন্তু হঠাৎই ভিন্ন পরিবেশে যাওয়ায় কিছুটা অনিয়ম চলেই আসে। ব্যাগপত্র গুছিয়ে বেড়িয়ে পড়লেন। বেড়ানোর সময় খাওয়া-দাওয়া থেকে শুরু করে ঘুম; সব কিছুতেই কয়েক দিনের অনিয়ম চলে আসে। এতে আমাদের ত্বক ও চুলে দারুণ প্রভাব পড়ে। কিন্তু সেই অনুযায়ী ত্বক ও চুলের যতœও নেওয়া হয় না। রইল বেড়ানোর সময়ের স্বল্প সময়ের বিউটি রেজিম নিয়ে প্রতিবেদন।

 

বেড়াতে যাওয়ার আগেই ত্বক ও চুলকে তৈরি করে নিন। ছুটি উপভোগ করতে গিয়ে সৌন্দর্য যেন বাধা হয়ে না দাঁড়ায়। দিন তিনেক আগে পারলারের ফেসিয়াল, হেয়ার স্পা, পেডিকিওর, ম্যানিকিওর, আই ব্রো প্লাকিং যাবতীয় কাজ আগেই সেরে ফেলুন। পেডিকিওর ও ম্যানিকিওর কিছুই যেন বাদ না যায়। যাওয়ার আগের দিন স্ক্রাবিং করতে ভুলবেন না। শুধু মুখের নয়, শরীরেরও স্ক্রাবিং করুন। ট্রাভেলের আগে মেকআপ ও বিউটি কিট ব্যাগে গুছিয়ে নিন। প্রয়োজনীয় সব সরঞ্জাম যেমন- চিরুনি,  রাবার ব্যান্ড, ববি পিন, হেয়ার কাচার, সেফটি পিন সঙ্গে নেবেন। এছাড়াও ময়েশ্চারাইজার, লিপ বাম, পারফিউম, শ্যাম্পু, হেয়ার সিরাম, কন্ডিশনার, কাজল, লিপস্টিক, বিবি ক্রিম, কমপ্যাক্ট পাউডার ইত্যাদি সঙ্গে রাখুন।

 

অরণ্যের আর্দ্রতায় দিবারাত্রি

জল জঙ্গলে বেড়াতে প্রয়োজনীয় জিনিস নিয়ে নিন। পোকামাকড়ের কামড় থেকে বাঁচতে ইনসেক্ট রিপ্যালেন্ট নিয়ে নিন। সঙ্গে কিছু অ্যান্টিসেপটিক বা সুদিং লোশনও রাখুন। শীতকাল ছাড়া মোটামুটি সারা বছরই জঙ্গলের পরিবেশ বেশ আর্দ্র থাকে। সুতরাং চুল রুক্ষ বা শুষ্ক হয়ে পড়া খুব একটা অস্বাভাবিক নয়। সম্ভব হলে প্রতিদিন শ্যাম্পু করুন। জল জঙ্গলে মেকআপ না করাই ভালো। একান্তই করলে বিবি ক্রিম ব্যবহার করুন।

 

পাহাড়ের আর্দ্র আবহাওয়ায়

পাহাড়ে গরম পড়বে এটাই স্বাভাবিক। পাহাড়ে বেড়াতে গেলে শীতকালে ত্বকের যে রকম যত্ন নেন, সেভাবেই যত্ন নিন। ময়েশ্চারাইজার, বডিলোশন ব্যবহার করতে ভুলবেন না। সানস্ক্রিন কিন্তু এখানে আবশ্যক। ঠোঁটে ভালো লিপবাম ব্যবহার করুন। পাহাড়ের আবহাওয়ায় চুল ধোয়ার ক্ষেত্রে শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করুন। মেকআপ না করাই ভালো। তবে একান্তই করতে চাইলে ক্রিম বেজড প্রসাধনী ব্যবহার করুন।

 

সমুদ্রসৈকতের নোনা প্রকৃতিতে

সৈকত মানেই প্রখর তাপ। তাই এখানে সানস্ক্রিন ক্রিম মাস্ট। এমন আবহাওয়ায় উচ্চ এসপিএফযুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন। বেরোনোর ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগান এবং তিন ঘণ্টা পরপর রিপ্লাই করুন। সৈকতে ভিজে বালি গায়ে লাগলে, তা চট করে যেতে চায় না। এক্ষেত্রে বেবি পাউডার ব্যবহার করুন। সারাদিনের ঘাম, ময়লা ত্বকে বা চুলে জমে থাকতে দেবেন না। প্রতিদিন ঘুরে ফেরার পর, ক্লেনজিং জেল বা ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে, টোনার এবং ময়েশ্চারাইজার ব্যবহার করতেও ভুলবেন না। সকালে শ্যাম্পু করতে পারলে ভালো। না হলে চুল বেঁধে রাখুন। মেকআপ করার ক্ষেত্রে যত কম প্রসাধনী ব্যবহার করবেন তত ভালো।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর