শুক্রবার, ৯ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

আদার গুণাগুণ

আদার গুণাগুণ

ছবি : ইন্টারনেট

মাথা ধরেছে, সর্দি-ঠাণ্ডা এমনকি গলা ব্যথা! ওষুধ খাওয়ার আগে এক কাপ আদা-চা খেয়ে দেখুন। ম্যাজিকের মতো কাজ করবে। নিত্যদিনের রান্নায় ব্যবহৃত এই পাথেয়টি সম্পর্কে কম-বেশি সবারই জানা। সেই প্রাচীনকাল থেকেই আদা ব্যবহার হতো প্রায় প্রাকৃতিক ওষুধের মতোই।

 

শরীর খারাপ, খাওয়া-দাওয়ায় রুচি নেই! দিন কয়েক সামান্য আদার কুচি খেয়ে দেখুন। খিদে ফিরে আসবেই। এছাড়া মাথা ঘোরা, সাইনাস, মাইগ্রেনের ব্যথা, বমি-বমি ভাব এসব ক্ষেত্রেও আদার তুলনা নেই। সর্দি-কাশির সমস্যায় অনেকেই ভোগেন। যদি বুকে সর্দি বসে যায়, তাহলে গরম পানিতে আদা কুচি ফুটিয়ে সেই পানি পান কনতে পারেন। অচিরেই আরাম মিলবে।

 

আসছে শীতকাল। এ সময় অনেকের শ্বাসকষ্ট দেখা দেয়। এই সমস্যা থেকে মুক্তি পেতে এখন থেকেই মাঝে মাঝে আদা কুচি খাওয়ার অভ্যাস করুন উপকার মিলবে। এ ছাড়া বুকে কফ জমে বা ঠাণ্ডা লেগে যাদের শ্বাস-প্রশ্বাসের সমস্যার মহৌষধ হিসেবে আদা খেতে পারেন।

 

কী রয়েছে আদায়

আদায় রয়েছে গুরুত্বপূর্ণ ভিটামিন (ভিটামিন বি, সি ও ই) ও মিনারেলস (ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম, সোডিয়াম, ম্যাগনেশিয়াম ও জিঙ্ক)। আদায় মজুদ ভিটামিন, মিনারেল ও অ্যামিনো অ্যাসিড শরীরে রক্ত চলাচল বাড়ায় এবং হৃৎপিন্ডকে কর্মক্ষম রাখে।

 

কী কী রোগের উপশম

আদা আমাদের শরীরের নানা রোগের প্রতিষেধকও বটে। পেটের যন্ত্রণা, গ্যাস্ট্রিক, কোলন ক্যান্সার, অতিরিক্ত ঘাম, জরায়ুর ক্যান্সার, ডায়াবেটিস, আমাশয়, জন্ডিস, অ্যানিমিয়া, কিডনির সমস্যা, ডায়রিয়া প্রভৃতি রোগ নিয়ন্ত্রণে আদার খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কাঁচা আদা লিভারের শক্তি বৃদ্ধি, অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে। এছাড়াও ত্বকের নানা সমস্যা, যেমন শ্বেতী, পোড়া দাগ, ব্রণ, শুষ্কতার ভাব দূর করতে পারেন আদা খেয়েই। কেবল ত্বকই নয়, চুলের সৌন্দর্য ফেরাতে ও চুলের বৃদ্ধিতে, খুশকি কমাতে এবং সবচেয়ে বড় কথা চুলের আগা ফাটা দূর করতেও এই ভেষজ ওষুধ সমান পারদর্শী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর