শুক্রবার, ৯ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

রেসিপি

রোজকার এক পদ একঘেয়েমি বটে। একটু অন্য স্বাদের পদ পেতে শিখে নিন চিকেনের মজাদার বাহারি রান্না।

রেসিপি

ফাহা হোসাইন : রন্ধনশিল্পী

ক্রিম স্পিনাচ চিকেন

উপকরণ

মুরগির বুকের মাংস ১ কাপ, স্পিনাচ/পালং শাক ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, পিয়াজ কুচি ১ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম ৩ টেবিল চামচ, লবণ ১/৩ চা চামচ, বাটার ১ টেবিল চামচ, চিনি ১/২ চা চামচ, কাঁচামরিচ ৩/৪টা।

প্রণালি

প্রথমে স্পিনাচ এবং কাঁচামরিচ বেন্ডারে নিয়ে খুব স্মুদ করে পেস্ট বানিয়ে নিতে হবে। এবার প্যানে বাটার গরম করে কিউব করে কাটা মুরগির বুকের মাংসগুলো বাটারে এপিঠ-ওপিঠ করে ভেজে নিন। এ সময় কিছুটা লবণ দিয়ে দিন। এবার বাদামি  রং হয়ে এলে উঠিয়ে রাখুন। এবার সেই প্যানের বাকি বাটারে একে একে আদা বাটা, রসুন বাটা, পিয়াজ কুচি দিয়ে কষিয়ে তাতে পালং আর কাঁচামরিচের পেস্ট দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। এবার এতে চিকেন এর ভাজা টুকরোগুলো, চিনি এবং ক্রিম দিয়ে খুব অল্প আঁচে ঢেকে রান্না করুন অন্তত ১০ মিনিট। এরপর গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

 

বাটার চিকেন

উপকরণ

হাড়ছাড়া মুরগির মাংস ১ কাপ, বাটার ২ টেবিল চামচ, রসুন ১ টেবিল চামচ, পিয়াজ কুচি ১ কাপ, আদা ১/২ টেবিল চামচ, টমেটো ৪টা, কাজুবাদাম ২ টেবিল চামচ, শুকনো মরিচ ৪/৫টা, লবণ ১/৩ চা চামচ, চিনি ১/২ চা চামচ এবং ফ্রেশ ক্রিম ৪ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে হাড়ছাড়া মাংসগুলোকে পাতলা স্লাইস করে কেটে নিন। এবার প্যানে বাটার গলিয়ে বিকেন এর স্লাইসগুলোকে এদিক-সেদিক করে হালকা ভেজে তুলে নিতে হবে। অন্যদিকে ব্লেন্ডারে একে একে রসুন, পিয়াজ কুচি, আদা, টমেটো, কাজুবাদাম শুকনা মরিচ, লবণ এবং চিনি একসঙ্গে ব্লেন্ড করে নিন কিছুটা পানি দিয়ে। এবার চিকেন ভাজার প্যানে আরও কিছুটা বাটার দিয়ে তাতে ব্লেন্ড করে নেওয়া পেস্ট দিয়ে অল্প একটু কষিয়ে তাতে ভেজে রাখা চিকেনগুলো দিয়ে কিছুক্ষণ রান্না করে একটু ঘন হয়ে এলে তাতে ক্রিম দিয়ে নামিয়ে নিন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর