শুক্রবার, ৯ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

রান্নার প্রয়োজনীয় টিপস

রান্নার প্রয়োজনীয় টিপস

♦   সকালে নাস্তায় ঝটপট পরোটা নরম ও মজাদার করতে প্রথমেই ময়দা গরম পানি বা টকদই দিয়ে মেখে পাতলা কাপড় দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন। এবার পরোটা তৈরি করে খেতে পারেন।

♦   রুটি বা পরোটা তৈরির সময় বেলার বেলুনে ময়দা জড়িয়ে যায়। এজন্য এগুলো তৈরির আগে অল্প সময়ের জন্য বেলুন ফ্রিজে ঠান্ডা করুন। তাহলে বেলুন দিয়ে বেলার সময় গায়ে কিছু জড়াবে না।

♦   বিকালের নাস্ততা বা রাতের ডিনার পার্টির রান্না তৈরি করতে গিয়ে কোনো খাবারে লবণ বেশি হয়ে গেলে কারি বা ঝোলে আলু কয়েক টুকরা করে কেটে দিয়ে দিন। অথবা ময়দার থামির থেকে খুব ছোট করে চেলি বানিয়ে ঝোলের মধ্যে ফেলুন। দেখবেন লবণ কমে আসবে।

♦   বিকালে পিয়াজু, বেগুনি, আলুর চাপ বেশি সময় মচমচে রাখার জন্য রান্নার পর এগুলো কোনো কিছু দিয়ে ঢেকে রাখবেন না। যদি রাখতেই হয় টিস্যু দিয়ে ঢেকে রাখুন।

♦ বিকালের নাস্তায় স্যুপ বা স্যুপি নুডলসের সঙ্গে টুকরো করা ব্রেডে রসুন, বাটার, সামান্য চিনি এবং গোলমরিচের পেস্ট লাগিয়ে কয়েক মিনিট সেঁকে পরিবেশন করুন।

♦ ডিম ফাটানোর সময় সাদা অংশটা আলাদা করার জন্য ডিম ছাঁকনিসহ বাটির মধ্যে ঢালুন, দেখবেন সাদা অংশ নিচে পড়েছে, কুসুম ওপরে রয়ে গেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর