শুক্রবার, ৩০ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

টানা চোখের চাহনি

নূরজাহান জেবিন

টানা চোখের চাহনি

♦ মডেল : জেরিন ইসলাম ♦ ছবি : ফ্রাইডে

o  টানা টানা চোখের সাজে কাজল না হলেই নয়, সঙ্গে যোগ হয়েছে আইলাইনার ও মাশকারা।
আন্ডারলাইনার লাগানোর সময় খেয়াল রাখুন তা যেন পুরো মুখের মেকআপের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়।
চোখে আন্ডারলাইন বা ইনার লাইন করলে বেশ চোখ টানে। সঙ্গে ঠোঁটের মেকআপে থাকতে হবে নুড কালার।

 

মেকআপে পবির্তন এসেছে। সঙ্গে পাল্টেছে সাজের ধরনও। চোখের মেকআপে রঙিন আইলাইনার, গ্লিটারি শ্যাডো তো অনেক দিন ধরেই রাজত্ব করছে। চোখের নিচের পাতার ও ভিতরের দিকের কোণের মেকআপ এখন ফ্যাশনে ইন। আর সেই মেকআপে থাকবে বিভিন্ন রং। ভাবছেন, কেমন হবে এবং কীভাবে করবেন? তা নিয়েই আজকের এই ফিচার।

রূপ বিশেষজ্ঞ কানিজ আলমাস খান বলেন, ‘চোখের পাতার বাইরে একটু টেনে আঁকার চল আমাদেরও ছিল ষাটের দশকে। চলচ্চিত্র অভিনেত্রী ববিতার সেই মোটা করে টেনে আঁকা কাজল, কিংবা সব সময়ের জনপ্রিয় সাজ চোখের নিচের পাতায় গাঢ় রেখার টান এখনো চলছে। ক্লিওপেট্রার কথাও বলা যায়। তার সেই টেনে আঁকা চোখ ভুলতে পেরেছে কজনা? কখনো সরু, কখনো বা মোটা করে টানা রেখা চোখের পাতার অর্ধেকটা জুড়ে। আর এসব টানকেই একটু জ্যামিতিক আকৃতি দিয়ে ভিন্ন রঙে আঁকাটাই হলো গ্রাফিক লাইনার।’

আন্ডারলাইনার

সাধারণত আইলাইনার চোখের ওপরের পাতাতেই লাগানো হয়। কিন্তু আন্ডারলাইনার চোখের নিচের পাতার জন্য। কাজলের জায়গায় সাদা, নীল, সবুজ, গেরুয়া রঙের আন্ডারলাইনার এখন মেকআপে হিট। তাই চোখের ওপরে-নিচে বিভিন্ন শেডের আইলাইনার লাগাতে পারেন।

ইনার লাইনার

চোখের বাইরে উইঙ্গড আই, ক্যাট্স আই মেকআপের মতোই এবার চোখের ভিতরের দিকেও রঙিন আইলাইনার লাগাতে পারেন। সাদা রঙের আইলাইনার এই ইনার লাইনের জন্য অনেক দিন ধরে ব্যবহার হয়ে আসছে। নীল, হলুদ ইত্যাদি রঙের লাইনার লাগিয়েও চোখের ভাষা পাল্টে নিতে পারেন খুব সহজেই।

চোখে গ্রাফিক্স লাইনার

গ্রাফিক্স লাইনারের জন্য প্রয়োজন কাজল, চার কোনা বা তিন কোনা অ্যাঙ্গেল ব্রাশ, লাইনার, কালো বা অন্য যে কোনো রঙের শ্যাডো এবং কনসিলার ও প্রাইমার। গ্রাফিক লাইনার মানেই চোখের সাজে কল্পনার নকশা ফুটিয়ে তোলা। গ্রাফিক লাইনারে আপনার সাজের মূল অংশ যেহেতু চোখ, তাই ব্লাশ বা লিপস্টিকের রং ফিকে হওয়াই ভালো। বেজটা সাধারণ থাকবে, শুধু একটু পাফ হলেই যথেষ্ট। লিপস্টিক হিসেবে রুবি লাল, র‌্যাসবেরি, ভিভিড ফুশিয়া, পেটাল পিংক (ফুলের পাপড়ির গোলাপি রং) বা হালকা চেরি রংগুলো ভালো মানাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর