শুক্রবার, ৩০ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

ত্বকচর্চায় টমেটো

উম্মে হানি

ত্বকচর্চায় টমেটো

ছবি : ইন্টারনেট

o এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ত্বককে নানা জীবাণু আর সংক্রমণ থেকে রক্ষা করে।
o এর ভিটামিন সি এবং অন্যান্য পুষ্টিকর উপাদান ত্বকের ব্রণ ও বলিরেখার সমস্যা দূর করে।
এটি ডার্ক সার্কেলের সমস্যা দূর করে ত্বকে ইনস্ট্যান্ট গ্লো আনে এবং ত্বককে করে মসৃণ ও মোলায়েম।

 

দাগমুক্ত ত্বকের দাওয়াই

টমেটো খাদ্য হিসেবে যেমন উপকারী তেমনি রূপচর্চায়ও। এতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। যা ত্বকে নানা জীবাণু আর সংক্রমণ থেকে রক্ষা করে। ব্রণের মতো জেদি দাগ দূর করতেও টমেটো দারুণ কার্যকর। প্রতিদিন সকালে দুই কাপ পানিতে টমেটো এবং মধুর মিশ্রণ খালি পেটে খেয়ে ফেলুন। দেখবেন দাগ দূর হয়ে গেছে।

 

তারুণ্য ধরে রাখতে

টমেটো ত্বকে বলিরেখা পড়তে দেয় না। ফলে ত্বক থাকে তারুণ্যোদ্দীপ্ত। প্রতিদিন সালাদের জন্য কাটা টমেটো থেকে দুই ফালি টমেটো নিয়ে মুখে ঘষুন। তবে এর আগে ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে পরিষ্কার তোয়ালে দিয়ে মুখ মুছে নিন। এরপর ১০ মিনিট মুখে ঘষে তা ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

 

ইনস্ট্যান্ট গ্লো আনতে

ত্বকে ডার্ক সার্কেলের মতো কালচে দাগ বা সমস্যা থাকলে নির্দ্বিধায় টমেটোর প্যাক ব্যবহার করতে পারেন। এটি ত্বকের ইনস্ট্যান্ট গ্লো আনতে দারুণ উপকারী । দই, হলুদ এবং টমেটোর একটি মিশ্রণ প্রতিদিন সকালে মুখে লাগাতে পারেন । এতে করে মুখে থাকা যে কোনো দাগ দূর করে ত্বককে উজ্জ্বল করে। পাশাপাশি টমেটোয় তৈরি ফেসপ্যাক স্বাস্থ্যকর মসৃণ ত্বক পেতেও সাহায্য করবে।

 

মাথার স্ক্যাল্প পরিষ্কার রাখতে

মাথার স্ক্যাল্প পরিষ্কার রাখতে টমেটো দারুণ উপকারী। আমাদের মাথার স্ক্যাল্পে থাকা বিভিন্ন ধুলাবালি ও ময়লা যা অনেক সময় শ্যাম্পু দিয়েও পরিষ্কার হয় না। এমন সমস্যার সমাধান হিসেবে টমেটো দিয়ে তৈরি মিশ্রণ ট্রাই করতে পারেন। কয়েকটি টমেটো ভালোভাবে মাথার স্ক্যাল্পে লাগিয়ে নিন। ১০-১৫ মিনিট বাদে ধুয়ে নিন। পরিষ্কার হবে।

 

টমেটোর ফেসপ্যাক

♦  একটি টমেটোর শাঁসের সঙ্গে এক চা চামচ ওটস, এক চা চামচ মধু এবং এক চা চামচ লেবুর রস দিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি মুখে লাগিয়ে ধুয়ে ফেলুন। মিশ্রণটি ত্বকে ব্রণ এবং এর জেদি দাগ দূর করবে।

    

♦   একটি টমেটোর শাঁসের সঙ্গে এক চা চামচ অ্যালোভেরা জেল ও এক চা চামচ মধু মেশান। মিশ্রণটি ভালোভাবে পেস্ট করে ত্বকে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এটি ত্বকের কালচে দাগ দূর করবে।

 

♦   টমেটোর রস, এক চিমটি হলুদ গুঁড়া আর সামান্য বেসন মিশিয়ে পেস্ট বানিয়ে দাগের ওপর প্রলেপ লাগান। শুকিয়ে গেলে হালকা ম্যাসাজ করে তুলে এরপর পানির ঝাপটা দিন। মিশ্রণটি রোদে পোড়া ভাব কমায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর