শিরোনাম
শুক্রবার, ৩০ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা

পাদুকার যত্ন

জুতা সাধারণত একটু দাম দিয়ে, টেকসই দেখে কেনাই ভালো। বিশেষ করে যারা ম্যাচিং করে জুতা পরেন না, তাদের জুতার ব্যাপারে একটু বেশিই নজর রাখা উচিত।

সাইফ ইমন

পাদুকার যত্ন
o জুতা শু ব্যাগে ভরে বাক্সে রাখুন। শু ব্যাগ জুতা ভালো রাখে।
o উঁচু বা পয়েন্টেড হিল রয়েছে এরকম জুতা তাকে রাখার সময় শুইয়ে রাখুন।
o স্নিকার পরিষ্কার করার পর শুকাতে খুব বেশি সময় নেয়। তাই শুরুতে পানি ঝরিয়ে নিন।.

 

  এক সময় জুতা পরাটা কেবল শোভা পেত নির্দিষ্ট কিছু মানুষের পায়ে। তুলনামূলকভাবে সমাজের নিচু শ্রেণির কাউকে জুতা পায়ে দেখা যেত না। কিন্তু কালের বিবর্তনে এখন জুতা আমাদের প্রাত্যাহিক জীবনে প্রতিদিনের সঙ্গী। বাড়ি থেকে বের হওয়ার সময় এই জিনিসটি ছাড়া কখনই বেড় হওয়া হয় না।  পোশাক আর অন্যান্য অনুষঙ্গ যেমন-তেমন, জুতা বা স্যান্ডেল পরতে ভোলেন না কেউ। জুতা সাধারণত একটু দাম দিয়ে, টেকসই দেখে কেনাই ভালো। বিশেষ করে যারা ম্যাচিং করে জুতা পরেন না, তারা জুতার ব্যাপারে একটু বেশিই নজর রাখা উচিত। অনেক রকম জুতাই আছে যেমন পয়েন্টেড হিল, স্নিকার বা ফর্মাল শু ইত্যাদি। যে কোনো ধরনের জুতা কীভাবে বেশি দিন টেকসই ও ভালো রাখবেন জেনে নিন সহজ কিছু টিপস। মনে রাখবেন ফর্মাল জুতায় ইনার সোলের ভিতরে পাতলা কাপড়ের লাইনিং দেওয়া থাকে। নিয়মিত ব্যবহার করার পর এই লাইনিংয়ের মধ্যে ধুলো-ময়লার আস্তরণ পড়তে থাকে। গোড়ালির কাছে কেকের মতো ময়লা জমে। এই কালো দাগ দূর করার জন্য সাবান-পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করুন। তবে বিশেষ কোনো উপাদান দিয়ে জুতা তৈরি হলে জুতার সঙ্গে থাকা ইনস্ট্রাকশন পড়ে নেওয়া উচিত।

আবার উঁচু বা পয়েন্টেড হিল রয়েছে এরকম জুতা তাকে রাখার সময় শুইয়ে রাখা উচিত। জুতার দুটোর মুখ একে অপরের বিপরীত দিকে থাকবে। এভাবে জুতার বাক্সেও জুতা রাখতে পারেন।

জুতা শু ব্যাগে ভরে রাখার অভ্যাস করা উচিত। শু ব্যাগ জুতা ভালো রাখে।

আমরা সবাই জানি স্নিকার খুব তাড়াতাড়ি নোংরা হয়ে যায়। সাবান-পানিতে টুথব্রাশ ভিজিয়ে ময়লা পরিষ্কার করুন। স্নিকার পরিষ্কার করার সময় গরম পানি ব্যবহার করবেন না। সাধারণ তাপমাত্রার পানি ব্যবহার করুন। ওয়াশিং মেশিনে স্নিকার পরিষ্কার করা যায়। তবে সাধারণত হাতে পরিষ্কার করতে পারলেই বেশি ভালো হয়। স্নিকার পরিষ্কার করার পর শুকাতে খুব বেশি সময় নেয়। শুরুতে অতিরিক্ত পানি ঝরিয়ে নিতে পারলে তাড়াতাড়ি পুরো শুকনো করা সম্ভব। প্রয়োজনে ব্লো ড্রায়ার ব্যবহার করতে পারেন। মোজা পরে স্নিকার পরুন। খালি পায়ের ধুলো-ময়লা লেগে যেতে পারে। মোজা থেকেও গন্ধ হতে পারে। তাই মাঝে মাঝে স্নিকার সোজা করে দাঁড় করিয়ে রাখুন। এমন জায়গায় রাখুন যেখানে আলো-বাতাস চলাচল করে। অল্প ট্যালকম পাউডার জুতার মধ্যে ছড়িয়ে দিন, গন্ধ কমবে। বুটের মতো ফ্যাশনেবল জুতা সব সময় ব্যবহার করা হয় না। তাই গরমে ও বর্ষার সময় বুট তুলে রাখার সময় বিশেষ খেয়াল রাখা দরকার। বুটের ভিতর কাগজ ভরে বা লম্বা প্লাস্টিকের বোতল উল্টে রাখুন। শেপ বজায় থাকবে। বুটের চামড়ায় ভাঁজ পড়বে না। তবে ভিতরে ভারী কোনো জিনিস রাখবেন না। ব্যবহার করার সময় বুটের ভিতর থেকে কাগজ বের করে কিছুক্ষণ রোদে রাখুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর