শুক্রবার, ৭ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

বডি ফিট তো আপনি হিট!

হালকা মোটা বা স্বাস্থ্যবান হওয়া ভালো; খুব বেশি রোগা বা জিরো ফিগার হলে কম বয়সে মৃত্যুর ঝুঁকি থাকে

বডি ফিট তো আপনি হিট!

ছবি : ইন্টানেট

বর্তমানে বেশির ভাগ মানুষই হালকা ফিটনেসের, স্বাস্থ্যবান গোলগাল বা মোটা। আবার যারা রোগাপাতলা চেহারার তারাও কিন্তু স্কিনি ফ্যাট। অনেকে আবার জিরো ফিগার নিয়ে ভাবেন। কিন্তু মূলকথা কিন্তু একটাই, বডি শেপ। আর এটা নিয়ে এত মাথাব্যথার কারণ, এর সঙ্গে জড়িয়ে আছে সুস্বাস্থ্য।

 

বিভিন্ন ধরনের বডি শেপ

যাদের হাত-পা রোগা; অথচ মুখ, বুক আর পেট বেশি চওড়া তাদের সমস্যা আছে। এদের ডায়াবেটিস, হার্টের অসুখের সম্ভাবনা রয়েছে। আবার বেশির ভাগ ফ্যাট থাই ও হিপ এরিয়ায় হওয়ার কারণ মূলত হরমোনাল। আবার অনেক ছেলের ফ্যাট এমন জায়গায় জমে যার ফলে তাদের মেয়েদের মতো দেখা যায়। অতিরিক্ত প্রসেসড ফুড খাওয়ার ফলে এদের শরীরে ইস্ট্রোজেন হরমোন নিঃসরণ হয় বেশি। তাই তাদের বডি শেপ এরকম।

 

বডি শেপ ঠিক না হলে করণীয়

♦ লো ক্যালরি ডায়েট ভালো; তবে বেশি দিন নয়।

♦ এ সমস্যায় প্রথমেই খাওয়াদাওয়ার দিকে নজর দিতে হবে। বেশি বেশি সবজি আর ফল খেতে হবে। নুডলস, চিপস চলবে না।

♦ সবজি, মাছ, মাংস, ফল, ডিম, ডাল বেশি খান। প্রসেসড ফুড এড়িয়ে চলুন। সবজি ও ফলের সঙ্গে ডিমের কুসুম, মাংসও একটু আধটু খেতে পারেন। বেশি Ÿ বেশি হাঁটার অভ্যাস করুন। ফুটবল খেলুন এবং সাঁতার কাটুন। এতে জাঙ্ক ক্যালরি কমে। সপ্তাহে একদিন এক ঘণ্টা ব্যায়াম করে ঘাম ঝরান।

♦ যাদের নড়াচড়ায় খুব অসুবিধে, এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে পারেন না। তাদের জন্য বেরিয়াট্রিক সার্জারিই বেস্ট অপশন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর