শুক্রবার, ১৪ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

নখের যত্ন নিন

যতই তাচ্ছিল্যের চোখে দেখুন না কেন, নখকে অবহেলা করবেন না। নখের সৌন্দর্য কিন্তু আপনার ব্যক্তিত্বেরই বহিঃপ্রকাশ। সৌন্দর্যের পূর্ণতা তা তো করতেই হবে...

নূরজাহান জেবিন

নখের যত্ন নিন

মডেল: প্রত্যাশা প্রাপ্তি

0 অ্যাপল সিডার ভিনিগার ও পানির মিশ্রণ নখ শক্ত করতে কার্যকর।

কোনো পার্টি বা অনুষ্ঠান না থাকলে সম্ভব হলে নখ ছোট করে কেটে রাখুন।

দুই সপ্তাহের বেশি নখে নেলপলিশ নয়, এতে নখ হলুদ হয়ে যাওয়ার প্রবণতা বেশি থাকে।

 

ত্বক আর চুল যতটুকু আদর পায়, হাত-পা সে তুলনায় পায় না। আর তার থেকেও বেশি অবহেলায় ভোগে নখ। অথচ বিয়েবাড়ি, পার্টি কিংবা অনুষ্ঠানে পোশাকের সঙ্গে মানানসই নেলপলিশ পরতে কিন্তু আমরা ভুলি না।

 

আবার অনেকে মনে করেন, নখের সাজগোজ বা যত্নের বেশি কিছু নেই। নেলপলিশ তোলা পর্যন্তই এর যত্নাদি। এমন ধারণা ভুল। নখের সঠিক যত্ন না নিলে, এর সৌন্দর্য অসম্পূর্ণ। সুতরাং নখের দিকে একটু নজর দিন।

 

নখের সৌন্দর্য ঠিক রাখতে প্রয়োজন সঠিক ডায়েট চার্ট। এ জন্য তাজা ফল ও সবজি বেশি পরিমাণে খান। আর পর্যাপ্ত পানি খেতে ভুলবেন না। এ ছাড়া ক্যালসিয়ামের অভাবে নখ ভেঙে যেতে পারে। তাই নিয়মিত দুধ খান। এটা নখে প্রয়োজনীয় ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করবে। পাশাপাশি শুধু গাজর বা এর জুস তৈরি করেও খেতে পারেন।

 

নখের সাধারণ যত্ন

নখের যত্ন নেওয়া কোনো কঠিন কিছু নয়। সময় নিয়ে সামান্য কদরেই হলো। এক্ষেত্রে শুধু নেল ফাইবার, নেলপলিশ রিমুভার এবং পছন্দের নেলপলিশই যথেষ্ট। দুই সপ্তাহ পরপর নখ পরিস্কার করতে হবে। পুরনো নেলপলিশ তুলে নখ কেটে শেপ করুন। নেলপলিশ একবার তোলার পর খুব প্রয়োজন না হলে এক সপ্তাহের মধ্যে নেলপলিশ ব্যবহার না করার চেষ্টা করুন।

 

কীভাবে যত্ন নিবেন

►  প্রথমে পুরনো নেলপলিশ তুলে নখ কেটে ফাইল করে নিন।

► এবার একটি বড় পাত্রে কুসুম গরম পানি, তাতে সামান্য মাইল্ড শ্যাম্পু এবং কয়েক ফোঁটা ল্যাভেন্ডার অয়েল মিশিয়ে হাত-পা ডুবিয়ে রাখুন। চাইলে সামান্য লবণও দিতে পারেন। অন্তত ২০ মিনিট রেখে ব্রাশ দিয়ে নখ ভালোভাবে ঘষুণ।

► এবার পানি থেকে হাত-পা তুলে নরম তোয়ালে দিয়ে মুছে নিন। এবার পছন্দের মাস্ক লাগিয়ে আরও ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হাতে ঘষে ধুয়ে নিন। এক্ষেত্রে একটা ডিমের কুসুম, দুই চা চামচ লেবুর রস, এক চা চামচ নারিকেল তেল এবং একটা দারুচিনি গুঁড়া দিয়ে মাস্ক তৈরি করে নিতে পারেন।

► আজকাল বাজারে নানা কিউটিকল ক্রিম পাওয়া যায়। এই ক্রিম ব্যবহারে নখের গোড়ায় জমে থাকা কিউটিকল পরিষ্কার হয় এবং নখের গ্রোথ ভালো হয়। সামান্য পরিমাণে ক্রিম লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর অরেঞ্জ স্টিক দিয়ে ভালোভাবে সব নখ ঘষে পরিষ্কার করে নিন।

► এবার হাত-পা চেপে চেপে মুছে সামান্য ময়েশ্চারাইজার ক্রিম বা লোশন লাগিয়ে নিন।

 

ভঙ্গুর নখের যত্ন

নানা কারণে নখ ভেঙ্গে যেতে পারে। নখের মূল উপাদান কেরোটিন। এই কেরোটিন সঠিকভাবে তৈরি না হলে নখ ভেঙে যাওয়ার প্রবণতা বাড়ে। এ কারণেই অনেকের নখ নরম হয়।

 

কীভাবে যত্ন নিবেন

►  আধা কাপ নারিকেল তেল সামান্য গরম করে নখ ডুবিয়ে রাখুন। অথবা এতে কয়েক ফোঁটা পাতি লেবুর রস মিশিয়ে, রাতে ঘুমোতে যাওয়ার আগে মিশ্রণটিতে হাত-পায়ের নখ ১০ মিনিট ডুবিয়ে রেখে গ্লাভস পরে শুতে যান।

►  ময়েশ্চারাইজারের অভাবে আর্দ্রতা স্বাভাবিক না থাকলে নখ ভেঙে যেতে পারে। এক্ষেত্রে ভিটামিন ‘ই’ তেল সবচেয়ে ভালো। বাজারে ভিটামিন ‘ই’ ক্যাপসুল পাওয়া যায়। এই ক্যাপসুল ভেঙে সারা রাত নখে লাগিয়ে রাখুন।

 

মাসে একবার যত্ন  নিলে পারলারে গিয়ে ট্রিটমেন্ট করাতে হবে না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর