শিরোনাম
শুক্রবার, ১৪ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

হাঁটা কেন জরুরি

শরীর ঠিক রাখতে এক্সারসাইজের জুড়ি নেই। আর হাঁটাহাঁটি এমন এক এক্সারসাইজ, যা সব বয়সীর জন্য উপযোগী।

হাঁটা কেন জরুরি

ইন্টারনেট

হাঁটাহাঁটি নিয়ে এক গবেষণায় দেখা গেছে, ‘এর মতো ভালো ব্যায়াম আর নেই। যারা নিয়মিত হাঁটাচলার মধ্যে থাকেন, তাদের এক্সট্রা এক্সারসাইজের প্রয়োজন হয় না। গরমকালে তো বটেই, শীতকালে এটা আরও বেশি জরুরি। এতে শরীরের নানা উপকার রয়েছে। প্রতিদিন মাত্র ৩০ মিনিট করে সপ্তাহে পাঁচ দিন হাঁটলে আশানুরূপ শরীরের ওজনও কমে।

 

হাঁটাহাঁটির উপকারিতা

হাঁটাচলা শরীরের রক্ত সঞ্চালন বাড়ায়। এতে ডায়াবেটিস এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটলে শরীরের ওজন ৭% কমে এবং ডায়াবেটিস হওয়ার সম্ভাবনা শতকরা ৫৮ ভাগ কমে। শরীরের পেশিতে ইন্সুরেন্সের কার্যকারিতা বাড়ে হাঁটাহাঁটি করলে। ফলে রক্তের গ্লুকোজ কমে এবং ডায়াবেটিসের ওষুধ লাগে কম। ডাক্তার ও নিউট্রিশিয়ানরা বরাবরই হাঁটাচলার জন্য অনুপ্রাণিত করে থাকেন। নিয়মিত হাঁটলে শরীরে জমে থাকা মেদ কমে এবং উচ্চ রক্তচাপ হওয়ার সম্ভাবনা কম থাকে। নিয়মিত হাঁটাহাঁটি করলে রক্তনালিতে চর্বি জমে কম। ফলে হৃদরোগে মৃত্যুঝুঁকি কমে প্রায় ৩৫ শতাংশ। এ ছাড়া হাঁটলে ক্যান্সারের সম্ভাবনা কমে আসে। নিয়মিত হাঁটাচলা করলে মস্তিষ্কে রাসায়নিক পদার্থ নিঃসরণ করে। ফলে মন-মেজাজ ভালো থাকে।

 

কীভাবে হাঁটবেন

হাঁটা শুরু করার প্রথম ৫-১০ মিনিট এবং শেষের ৫-১০ মিনিট আস্তে হেঁটে আপনার শরীরকে ওয়ার্ম আপ ও ওয়ার্ম ডাউন করুন। হাঁটার আগে ও পরে একটু পানি পান করুন। তবে খাওয়ার পরপরই হাঁটবেন না। এক্ষেত্রে ৪৫ থেকে ৬০ মিনিট অপেক্ষা করুন। দুপুরের রোদে হাঁটবেন না। সকাল বা বিকাল; যে কোনো একটি টাইম বেছে নিন। হাঁটা শেষ করে এক থেকে দুই ঘণ্টার মধ্যে কিছু খেয়ে নিন। আর সুস্থ থাকুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর