শুক্রবার, ১১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

ছেলেদেরও চাই ম্যারেজ গ্রুমিং

ছেলেদেরও চাই ম্যারেজ গ্রুমিং

♦ মডেল : নাহিদ ♦ ছবি : নেওয়াজ রাহুল

ট্রেন্ডের সঙ্গে তাল মিলিয়ে ছেলেরাও এখন বিফোর ম্যারেজ গ্রুমিংয়ের দিকে নজর দিচ্ছে। জীবনের শুভদিনকে স্মরণীয় করতে ছেলেরাও দ্বারস্থ হচ্ছে মেনজ স্যালনগুলোয়।

  বিয়ে মানে মহাযজ্ঞ। সেই মহাযজ্ঞের প্ল্যানিংয়ের শুরুটা করুন ব্রাইডাল গ্রুমিং দিয়ে। ভাবছেন, ছেলেদের আবার কিসের ব্রাইডাল গ্রুমিং! এর আবার প্রয়োজন কিসের? অবশ্যই প্রয়োজন আছে। কেননা, বিয়ে জীবনের সবচেয়ে সেরা মুহূর্ত। সেই মুহূর্তটুকু রাঙাতে মেয়েরাই যে কেবল ব্রাইডাল গ্রুমিংয়ের দিকে নজর দিচ্ছেন তা কিন্তু নয়। ছেলেরাও এখন ট্রেন্ডের সঙ্গে তাল মিলিয়ে দ্বারস্থ হচ্ছেন মেনজ স্যালনগুলোয়।

 

ছেলেদের ব্রাইডাল গ্রুমিং অন্তত তিন মাস আগে থেকে করা উচিত। এতে পারফেক্ট লুক পাওয়া যাবে। হুট করে বিয়ের আগে গ্রুমিং নিলে পারফেক্ট লুক নাও আসতে পারে। বিয়ের মৌসুমে মেনজ স্যালনগুলোও হাজির তাদের ব্রাইডাল গ্রুমিং প্যাকেজ নিয়ে। তবে, বিয়ের গ্রুমিং শুরু হয় হেয়ার কাট এবং বিয়ার্ড ট্রিমিং (দাড়ি শেভ) দিয়ে। এরপর থাকে শ্যাম্পু উইথ কন্ডিশনার, ফেয়ার পলিশ, হেয়ার স্পা, পেডিকিওর-মেনিকিওর, বডি স্ক্রাব, বডি স্পা, শাইন, ব্রাইট ফেশিয়াল এবং মাস্ক ইত্যাদি।

 

ব্রাইডাল গ্রুমিং ফর হিম

ব্রাইডাল গ্রুমিং শুরু হয় হেয়ার কাট দিয়ে। মেনজ স্যালনগুলো সাধারণত দুই ধরনের হেয়ার কাট দিয়ে থাকে। এক. রেগুলার এবং দুই. স্টাইলিশ। বর ইচ্ছা করলে নিজের পছন্দ অনুযায়ী হেয়ার কাটিং নিতে পারবেন। স্টাইলিশ কাটগুলোও এভাবেই হয়ে থাকে। তবে তিন মাস আগে হেয়ার কাট এবং কালার করালে পারফেক্ট লুক পেতে বেগ পেতে হবে না। একজন কসমোলজিস্ট ঠিকঠাক বলে দিতে পারবেন আপনার হেয়ার কাট এবং কালার কেমন হবে। বর কী ধরনের পোশাক পরবে তার ওপর নির্ভর করবে হেয়ার সেটিং। সেদিকটাও ছেড়ে দিন এক্সপার্টের হাতে। একইভাবে তিনি ঠিক করে দেবেন আপনার বিয়ার্ড ট্রিমিং।

 

এ তো গেল হেয়ার কাট ও বিয়ার্ড ট্রিমিংয়ের কথা। এবার আসা যাক ফেস গ্রুমিংয়ের গল্পে। বিয়ের বিশেষ দিনটিতে ত্বকে উজ্জ্বল ভাব আনতে প্রয়োজন ফেয়ার পলিশ। এটি করা হয় বরের মুখ, ঘাড়, হাত ও শরীরের অর্ধেক পর্যন্ত। সামনে এবং পেছনে। তবে শুরুতে মেনজ স্যালন বরের স্কিনের তবিয়ত দেখে নেন।  বরের স্কিন প্রবলেম আইডেন্টিফাই করে ট্রিটমেন্ট দিয়ে থাকেন। মেনজ স্যালনগুলো সাধারণত পিগমেন্টেশন, অ্যান্টি পিম্পল, অ্যান্টি ট্যান, অ্যান্টি র‌্যাশ, হাইড্রেশন ট্রিটমেন্ট দিয়ে থাকে। সেনসেটিভ স্কিনের জন্য  তারা আলাদা ট্রিটমেন্টও দিয়ে থাকেন। বিয়ের আগে সাধারণত বরের গ্রুমিংয়ে স্কিনে বিশেষ এক ধরনের প্যাক মেখে ট্রিটমেন্ট করা হয়। এতে অবশ্য দুটি সুবিধা পাওয়া যায়। রোমকূপের ময়লা পরিষ্কার হয় এবং লোমে একটা ব্রাউনি ভাব চলে আসে। ত্বক উজ্জ্বল দেখায়। এ ছাড়া শাইনিং, ব্রাইট ফেশিয়াল এবং মাস্কের মতো আয়ুর্বেদ ট্রিটমেন্ট করা হয়ে থাকে বিফোর ব্রাইডাল গ্রুমিংয়ে। বডি স্কিনের ময়লা পরিষ্কার করার জন্য ফুল বডি স্ক্রাব করা হয়ে থাকে। ফাইনালি তরতাজা এবং রিফ্রেশিং মুড আনার জন্য করা হয় বডি স্পা।

 

পেডিকিউর অ্যান্ড মেনিকিউর

মেয়েদের মতো ছেলেদেরও বিফোর ম্যারেজ গ্রুমিংয়ে পেডিকিউর-মেনিকিউর করা অত্যন্ত জরুরি। অনেকের পায়ের চামড়া পুরু হয়ে যায়। পা ফাটার প্রবলেম দেখা দেয়। শুষ্কতা দেখা দেয়। অনেকের আবার হাতের চামড়া শুষ্ক হয়ে যায়। সানট্যান এবং ধুলাবালির কারণে হাতের স্কিনের রোমকূপে ময়লা জমে। ফলে হাতের অংশ কালো দেখায়।   মেনজ স্যালনগুলো এমতাবস্থায় পেডিকিউর-মেনিকিউর করে থাকে। বিফোর ম্যারেজ মাসে অন্তত একবার পেডিকিউর-মেনিকিউর করার পরামর্শ দেন অধিকাংশ কসমোলজিস্ট।

 

বরের মেকআপ

এসব ছাড়াও রয়েছে মেকওভার, মানে মেকআপ। বিয়ের সাজে কসমোলজিস্টরা বরাবরই ছেলেদের মেকআপ নেওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এতে অবশ্য উপকার রয়েছে। বিয়ের ছবিগুলো ভালো আসে। বরের মেকআপ সাধারণত একেবারে লাইট হয়ে থাকে। তবে খেয়াল রাখতে হবে মেকআপ যেন অবশ্যই ন্যাচারাল লুকের হয়।

 

শোভন সাহা

কসমোলজিস্ট, শোভন মেকওভার

সর্বশেষ খবর