শুক্রবার, ১১ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

ব্রাইডাল কসমেটিকস

বরের পক্ষ থেকে কনের বিয়ের তত্ত্বের লিস্ট তো থাকেই। সেই লিস্টের বিশাল অংশজুড়ে থাকে ব্রাইডাল কসমেটিকস। তা নিয়ে আজকের ফিচার

উম্মে হানি

ব্রাইডাল কসমেটিকস

শীতকাল মানেই উৎসব। যার অন্যতম একটি বিয়ে। আমাদের দেশে বেশির ভাগ বিয়ে হয় শীতকালে। কিন্তু শীতকালে ত্বক শুষ্ক হয়ে পড়ে। আর্দ্রতা ধরে রাখতে তাই এ সময় প্রয়োজন ত্বকের বাড়তি যত্ন। বর-কনের বিয়ের তত্ত্ব কসমেটিকস সামগ্রী থাকেই। বিয়ের আয়োজনে বর-কনের কসমেটিকস হিসেবে কোন কোন প্রসাধনী থাকতে পারে তা নিয়ে আজকের ফিচার।

 

♦ সাবানের পরিবর্তে ভালো মানের শাওয়ার জেল ব্যবহার করা উচিত। এতে ব্যবহৃত উপাদান  ত্বকের রোমকূপ পরিষ্কারের পাশাপাশি ত্বকের আর্দ্রতা ধরে রাখে।

♦ কোল্ড ক্রিম ত্বক মসৃণ করে এবং মেকআপ তোলার কাজে ব্যবহৃত হয়। অ্যান্টি এজিং ক্রিম হিসেবেও এর ব্যবহার আছে। অন্যভাবে এটি ভালো ময়েশ্চারাইজারও বটে।

♦ শীতকালে বডি ক্রাব ব্যবহার কিছুটা ঝুঁকিপূর্ণ হলেও ত্বকের ধুলোময়লা দূর করার জন্য এর ব্যবহার তো করতেই হয়। যাদের ত্বক বেশি শুষ্ক তারা বডি ক্রাবের পর অবশ্যই বডি ক্রিম ব্যবহার করতে পারেন। সপ্তাহে এক দুবার ব্যবহারে ভালো ফল পাওয়া যায়।

♦ শীতকালে সূর্যরশ্মি ত্বকের মারাত্মক ক্ষতি করে। বাইরে বেরোনোর আগে তাই সানব্লক ক্রিম ব্যবহার করতেই হয়। তবে তা কেনার আগে এসপিএফ ১৫ সমৃদ্ধ কিনা দেখে নিন।

♦ ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে এটি। এর উপাদানগুলো টেক্সচার ঠিক রেখে ত্বককে করে তোলে মসৃণ। গোসলের পর নিয়মিত ময়েশ্চারাইজিং ক্রিম বা লোশন ব্যবহারে ভালো ফল পাওয়া যায়।

♦ শীত হাতের যত্নে হ্যান্ড ক্রিমের বিকল্প নেই। শুষ্ক, ফাটা, খসখসে হাতের যত্নে হ্যান্ড ক্রিম খুবই কার্যকর। ত্বকের ধরন বুঝে কিনে নিন।

♦ শীতে পা ফেটে যাওয়া সাধারণ সমস্যা। তাই প্রয়োজন ফুট ক্রিম বা লোশন। রাতে ও সকালে ব্যবহার করা যায় গ্লিসারিনসমৃদ্ধ ফুট ক্রিম।

♦ শীতে অবশ্যই ‘ভিটামিন ই’ সমৃদ্ধ ময়েশ্চার লিপস্টিক ব্যবহার করা ভালো। বিয়ের আয়োজন এমনিতেই গর্জিয়াস হয়ে থাকে তাই ম্যাট লিপস্টিক ব্যবহার না করাই ভালো। তবে হালকা ও গাঢ় শেড মিলিয়ে দু-তিনটি লিপস্টিক গিফট হিসেবে দেওয়াই ভালো।

♦ ত্বকের শুষ্কতা থেকে সুরক্ষিত থাকতে বডি লোশন দারুণ। নিয়মিত এমোলিয়েন্ট সমৃদ্ধ বডি লোশন ত্বককে রাখবে কোমল এবং মসৃণ।

♦ শুধু ত্বকের যত্নে নয়, চুলের যত্নে ও অলিভ অয়েল ভালো। আবার গ্লিসারিন ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ভূমিকা পালন করে। বিয়ের কসমেটিকস হিসেবে এদের ভুলে গেলে চলবে না।

♦ মেকআপ বক্স বা মেকআপ কিট দিলেও আলাদাভাবে নেলপলিশ, কাজল, লাইনার এবং একটি কমপ্যাক্ট পাউডার না কিনলেই কসমেটিকসের পসরার অপূর্ণতা থেকেই যাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর