শুক্রবার, ১৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা

বিয়েবাড়ি যাই

উম্মে হানি

বিয়েবাড়ি যাই

ছবি : ড্রিমি ওয়েডিং

বিয়ের অনুষ্ঠানের বর-কনের সাজ বেশ গুরুত্বপূর্ণ। পাশাপাশি বর-কনের মা, বোন, ভাবী, খালাদের সাজেরও কিন্তু খেয়াল করা হয়। রইল তার বিস্তারিত আলোচনা...

 

বিয়ে মানে জম্পেশ খাওয়া, আলোকসজ্জা, মঞ্চ সাজানো এবং সানাইয়ের সুর। বর-কনে তো বটেই, সঙ্গে তাদের আত্মীয়স্বজন সেজে ওঠে নানা সাজে। সাজ, পোশাক, গয়না দিয়ে বিয়ের অনুষ্ঠানগুলো ঐতিহ্যবাহী, আধুনিক নানা ধরনের সাজেই নিজেদের তুলে ধরেন।

 

বিয়ের আয়োজন শুরু হয় গায়ে হলুদের অনুষ্ঠান দিয়ে। এরপরই থাকে বিয়ে এবং বউ-ভাতের মতো নানা আয়োজন। তিন দিনের আয়োজনের অনুষ্ঠানের সঙ্গে থাকে মেহেদি উৎসব, ব্যাচেলর পার্টি এবং ব্রাইডাল শাওয়ারের মতো আরও কত আয়োজন। এসব আয়োজনে বর-কনে মূল আকর্ষণ থাকলেও পাশাপাশি সাজ-পোশাকে অনন্য হয়ে ওঠেন তাদের আত্মীয়স্বজনও। প্রতিটি অনুষ্ঠানে তাদের সাজ-পোশাক কী হবে সেটা নিয়েও সবাইকে অস্থির থাকতে হয়। বিয়ের অনুষ্ঠানগুলোতে একটু কম বয়সী বা টিনএজ মেয়েরা যে কোনো পোশাকেই উপস্থিত হতে পারে। তবে তা হতে হয় ট্রেন্ডি এবং আধুনিক। সময়ের পালাবদলে ট্রেন্ডি পোশাকগুলোই থাকে তাদের পছন্দের শীর্ষে। ফ্যাশনবোদ্ধাদের মতে, অ্যানগেজমেন্ট বা ঘরোয়া কোনো বিয়ের অনুষ্ঠানে নির্দ্বিধায় বেছে নেন গাউন বা লেহেঙ্গা। টিনএজ তরুণীরা সাধারণত রঙিন পোশাক পছন্দ করে বেশি। ফ্যাশন হাউসগুলো গাউন ও লেহেঙ্গায় নানা বৈচিত্র্য নিয়ে এসেছে। কেউ পছন্দ করেন সাদামাটা আবার কেউবা পছন্দ করেন একটু ভারী ধাঁচের গাউন ও লেহেঙ্গা। তবে খেয়াল রাখা উচিত কিশোরীদের পোশাক যেন খুব বেশি ভারী কাজ করা না হয়। বিয়ের অনুষ্ঠানগুলোতে সাধারণ কাটের কামিজ না পরতে চাইলে আনারকলি বা নিচের দিকে উঁচু-নিচু কাটের কামিজ পরতে পারেন।

 

বিয়ের অনুষ্ঠানে বর-কনের মা, খালা, ভাবী, চাচি, মামিদের একটু ব্যস্ততায় সময় কাটাতে হয়। অনুষ্ঠানে তারা সাধারণত খুব বেশি এক্সপেরিমেন্টাল সাজে সেজে উঠতে পারেন না। কিন্তু তাই বলে তো বিয়ের আমেজ থেকে দূরে থাকা চলে না। তারা একটু আগে ভাগে পারলার থেকে পরিপাটিভাবে সেজে আসতে পারেন। শাড়ি এবং গয়না বাছাইয়ে কিছুটা সতর্ক থাকলেই যথেষ্ট। তবে একেকটি অনুষ্ঠানের জন্য একেক ধরনের শাড়ি বেছে নিলেই ভালো হয়। যাদের বয়স অপেক্ষাকৃত কম তারা আধুনিক ধাঁচের শাড়িও পরতে পারেন। এক্ষেত্রে শিফন বা জর্জেট, সিল্ক বা কাতানের পাশাপাশি জামদানি শাড়ি হতে পারে বেস্ট অপশন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর