শুক্রবার, ৮ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

দ্য প্রপোজাল

উম্মে হানি

দ্য প্রপোজাল

পোশাক : টুয়েলভ ক্লদিং

শুধুই ভালোবাসার জন্য একটি দিন। এই দিনটিকে উদযাপনের জন্য দেশে দেশে নানা উদ্যোগ থাকে। গিফট দেওয়ার বৈশ্বিক রীতির সঙ্গে সঙ্গে কমবেশি সব দেশেই চলে প্রপোজালের চল। অনেকেই আছেন প্রিয়জনকে এখনো ভালোবাসার কথা বলতে পারেননি। যদিও প্রথমবার বলতে গেলে জড়তা, সংকোচ, ‘না’ শোনার ভয় আঁকড়ে ধরে মনকে। তাই বলে মনের কথা মনেই রয়ে যাবে তা তো হবে না! রোমান্টিক প্রপোজ নিয়েই আজকের এই ফিচার। তাও আবার নতুন-পুরাতন সব প্রেমিক-প্রেমিকার জন্য।

 

ডিজিটাল যুগের কল্যাণে চিঠির আবেদন ফুরিয়েছে বহু আগেই। একটা সময় চিঠির মাধ্যমেই ভালোবাসাবাসির প্রস্তাবনা করা হতো। এই ডিজিটাল সময়ে এসে পছন্দের মানুষকে চমকে দিতে পুরনো সেই রীতি ফিরিয়ে আনতে পারেন। রঙিন খামে নিজের হাতে মনের কথাগুলো লিখে পৌঁছে দিতে পারেন পছন্দের মানুষের হাতে। সুন্দর লাল বা নীল খামে হলুদ চিঠিতে লিখে ফেলুন মনের কথাটি। সঙ্গে দু-এক লাইন রোমান্টিক কবিতাও লিখে প্রপোজ করা যেতে পারে। খামের ভিতর গোলাপের পাপড়ি গুঁজে দিলে একেবারে মন্দ হবে না। এ ছাড়া মনের মানুষটিকে প্রপোজ করার একটি জনপ্রিয় পদ্ধতি আছে। আর তা হলোÑ হাঁটু গেড়ে বসে এক হাত বাড়িয়ে দেওয়া। এভাবে বসে কিছু রোমান্টিক কথা, মিষ্টি কোনো স্মৃতি বা হাতে একটি গোলাপ নিয়ে বলতে পারেন মনে লুকানো সেই কথাটি। পশ্চিমা দেশে সাধারণত বিয়ের প্রস্তাব এভাবে করা হয়। তবে এ ক্ষেত্রে সবার আগে স্থান নির্বাচন করা জরুরি। এ ক্ষেত্রে বেছে নিন নির্জন-নিরিবিলি কোনো স্থান। আমাদের আশপাশের রেস্টুরেন্টগুলো বেশ শান্ত ও নিরিবিলি হওয়ায় নিশ্চিন্তে তা বেছে নিতে পারেন। এখানে শুরুতেই ভালোবাসার মানুষের পছন্দের স্থানটিকে প্রাধান্য দিন। আজকাল রুফটপ রেস্টুরেন্টগুলোতেও এমন প্রপোজ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। চাইলে বাসায় বা ভালো কোনো রেস্টুরেন্টে আয়োজন করতে পারেন সারপ্রাইজ পার্টির। জায়গাটি সুন্দর করে সাজিয়ে নিতে পারেন। সঙ্গে থাকতে পারে মনের কথাটি লেখা বা প্রিয় মানুষের ছবি সম্বলিত কেক। প্রপোজকে আরও রোমান্টিক করে তুলতে বন্ধু-বান্ধবীদের সঙ্গে নিয়ে গানের তালে তালে মনের মানুষটিকে প্রপোজ করতে পারেন। এ ছাড়া রেস্টুরেন্টে বড় পর্দায় দেখাতে পারেন ভিডিওগ্রাফি। মনের কথাগুলো জানিয়ে সুন্দর একটি ভিডিওগ্রাফি তৈরি করে তা বন্ধু-বান্ধবী সবার সামনে মনের মানুষটিকে দেখিয়ে প্রপোজ করার রোমান্সই অন্য রকম। এতে থাকতে পারে প্রিয় মানুষটির সঙ্গে প্রথম দেখা করার মুহূর্ত, প্রথম ভালো লাগা এবং কীভাবে প্রেমে পড়েছেন তার বিস্তারিত। সবশেষে থাকবে ‘ভালোবাসি তোমায়’ কথাটি। ভিডিওটি ফেসবুক বা ইউটিউব চ্যানেলেও আপলোড করতে পারেন। এ ক্ষেত্রে খেয়াল রাখতে হবে যেন উপস্থাপনাটা নজরকাড়া হয়। ভালোবাসার মানুষটি যদি কোনো রেডিও শোর নিয়মিত শ্রোতা হয়ে থাকে, তবে প্রপোজের ক্ষেত্রে সেই শোর সাহায্য নিতে পারেন। সেই শোতে সুন্দর করে জানাতে পারেন নিজের মনের কথাটি। এমনকি তাকে উৎসর্গ করতে পারেন কোনো রোমান্টিক গান। তার প্রিয় কোনো জিনিস সুন্দর করে র‌্যাপিং করে উপহার দিতে পারেন। ভিতরে অবশ্যই ‘ভালোবাসি’ লেখা চিরকুট দিতে ভুলবেন না। এ ছাড়াও গুপ্তধন খুঁজে বের করা খেলার মাধ্যমে জানাতে পারেন মনের সুপ্ত কথা। বাড়ির আশপাশে বিভিন্ন জায়গায় বিভিন্ন ক্লু বা সূত্র দেওয়া থাকতে পারে। এমনকি বিশাল বাক্সের ভিতর অসংখ্য বেলুন পুরে অনেক কয়েকটি উপহারের মাধ্যমে জানাতে পারেন মনের কথা। প্রিয় মানুষকে খুঁজে বের করে নিতে বলবেন সেই উপহারটি। এমন প্রপোজ দারুণ রোমান্টিক হয়।

 

প্রপোজ করার আগে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। সবার আগে ভাবতে হবে নিজেদের মধ্যে শান্তিপূর্ণ সম্পর্ক রয়েছে কিনা। যদি সংশয় থাকে তাহলে অবশ্যই প্রেম অথবা বিয়ের প্রস্তাব দেওয়ার আগে ভাবতে হবে। পরিচয় বা বন্ধুত্ব পর্বে একে অন্যের সম্পর্ক স্থিতিশীল ছিল কি না ভাবতে হবে। যদি স্থিতিশীল না থাকে তাহলে প্রেম বিয়ের বিষয়টি ঝুঁকিপূর্ণ হতে পারে। প্রপোজালের আগে সম্পর্কে স্থিতিশীলতা সবচেয়ে জরুরি। দুজনের ভবিষ্যৎ ভাবনা মেলাটা আরও বেশি জরুরি। প্রেম অথবা বিয়ের প্রস্তাব করার আগে বিবেচনা করতে হবে আপনারা ভবিষ্যতের ব্যাপারে কখনো আলোচনা করেছেন কিনা। কখনো আলোচনা না করে থাকলে করে নেওয়া উচিত। এতে করে একে অন্যের চিন্তা-ভাবনা ও বিশ্বাসের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাবেন। যা আপনাকে সিদ্ধান্ত নিতে সহায়তা করবে। একটা নতুন সম্পর্ক মানেই নতুন দায়িত্ব। ছোটবেলা থেকেই আমরা বাবা-মা কিংবা বড়দের ওপর নির্ভর করি। নতুন সম্পর্ক শুরু করার আগে আত্মনির্ভরশীলতা জরুরি। যদি নিজে কোনো দায়িত্ব নিতে না পারেন তাহলে নতুন কোনো সম্পর্কের দিকে না এগোনোই বুদ্ধিমানের কাজ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর