Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯ ২২:০৫

রেসিপি

রেজওয়ানা হক : রন্ধনশিল্পী

রেসিপি

লেবু পাতায় রূপচাঁদা ভুনা

উপকরণ

রূপচাঁদা মাছ ৬ পিস, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, লেবুর রস ১ টে. চামচ, পিয়াজ কুচি ২ চা চামচ, কাঁচামরিচ ৩-৪ টি, লেবুর কুচি পাতা ৩-৪ টি, ধনিয়া ও জিরা বাটা ১ চা চামচ, টমেটো সস ১ টে. চামচ, সয়া সস ১ টে. চামচ, পোস্তদানা বাটা ১ চা চামচ, কাজু বাদাম বাটা ১ চা চামচ, কিশমিশ বাটা ১ চা চামচ, লবণ স্বাদমতো, সয়াবিন তেল ২ টে. চামচ।

প্রণালি

প্রথমে মাছ ভালো করে ধুয়ে লবণ ও সয়া সস মেখে ১৫ মিনিট রাখুন। এবার প্যানে তেল গরম করে বাদামি করে এক একটি মাছ ভেজে তুলে নিন। এরপর প্যানে পিয়াজ কুচি হাল্কা বাদামি করে ভেজে তুলে নিয়ে এতে একে একে সব মসলা দিয়ে হাল্কা পানি দিয়ে কষিয়ে নিন। কষানো হলে এতে হাল্কা পানি দিয়ে ভাজা মাছ ও লেবুর পাতা দিয়ে ঢেকে ৫ মিনিট রাখুন। মাখা মাখা হলে নামিয়ে পরিবেশন করুন।

 

স্পাইসি চিকেন সালাদ

উপকরণ

মুরগির মাংস জুলিয়ান কাট ১ কাপ, গোলমরিচ ১/৪ চা চামচ, পাপরিকা ১/২ চা চামচ, লেবুর রস ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, ধনেপাতা কুচি পরিমাণমতো, আদাবাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, মাস্টার্ড পেস্ট ১ চা চামচ, সয়াসস ১ টে. চামচ, চিলি সস ১ চা চামচ, লবণ স্বাদমতো, চিলি ফ্লেক্স ১ চা চামচ, তেল পরিমাণমতো, শসা, গাজর ও টমেটো কুচি দেড় কাপ।

প্রণালি

প্রথমে মুরগির মাংসে লবণ, গোলমরিচ, লেবুর রস, কর্নফ্লাওয়ার, ডিমের সাদা অংশ, ধনেপাতা কুচি, আদা বাটা, রসুন বাটা, মাস্টার্ড পেস্ট, সয়াসস, চিলি সস দিয়ে ভালো করে মেখে মেরিনেট করুন। কড়াইতে তেল গরম করে মেরিনেট করা মাংস দিয়ে ভেজে উঠিয়ে নিন। এবার আলাদা একটা বাটিতে ভাজা মাংস ঢেলে টমেটো, গাজর, শসা, বাঁধাকপি, কাঁচামরিচ, চিলি ফ্লেক্স, লবণ, লেবুর রস, গোলমরিচ গুঁড়া ও চিলি সস দিয়ে মেখে নিন। মন মতো সাজিয়ে পরিবেশন করুন মজাদার স্পাইসি চিকেন সালাদ।


আপনার মন্তব্য