Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৪ ফেব্রুয়ারি, ২০১৯ ২২:০৬

ঘর সাজাতে একসেন্ট লাইট

সাইফ ইমন

ঘর সাজাতে একসেন্ট লাইট
একসেন্ট লাইটিং, অন্দরের উজ্জ্বলতা বাড়ায়। এক সময় ঘরের সাজ বলতে ছিল কেবল গুটিকতক আলো। বর্তমানে পরিবর্তিত সমাজের হাত ধরে অন্দরসজ্জায় আলোর সাজ বিশেষ গুরুত্ব রাখে।

 

একটি বাতিতেই ঘরভর্তি আলো; এমন ধারণা গত হয়েছে বহুকাল আগেই। এখন আলোছায়ার যুগলবন্দীতে গৃহসজ্জায় থাকে নানা উপস্থাপনা। পেনডেন্ট বা একসেন্ট লাইটিং অন্দরে এনেছে মডার্ন স্থাপত্যের ছোঁয়া। আলাদা করে প্রতিটি ঘরে লাইটগুলো ব্যবহারে বাড়ির সাদামাটা চেহারা পাল্টে যাবে।

 

সাম্প্রতিক সময়ে আলোর ব্যবহারে ঘর সাজানো বেশ ট্রেন্ডি হয়ে উঠেছে। স্বাভাবিকভাবেই বাড়ির একেকটি ঘর একেক ধরনের। তাই প্রতিটি ঘরে নানা ধরনের আলোয় রাঙালে বেশ মানাবে। নান্দনিক এই ঝুলন্ত বাতিগুলো ছোট গ্লোবের আকার থেকে শুরু করে আরও বড় হতে পারে। এখনকার ফ্যাশন হলো একই শেপ ও ম্যাটেরিয়ালের কয়েকটি ছোট বাতি গ্রুপ করে সিলিং-এ ঝুলিয়ে দেওয়া। আর এই ধারণা মাথায় রেখেই লাইটিংয়ের পরিকল্পনা করা উচিত বলে মনে করেন ইন্টোরিয়র ডিজাইনাররা। এক্ষেত্রে অবশ্যই প্রফেশনালের সাহায্য নিন। বিশেষ করে পুরনো বিল্ডিং-এর ঘর সাজাতে হুটহাট পেনড্যান্ট লাইট কিনে ফেলা উচিত নয়। কারণ ওয়্যারিং-এর ব্যাপার আছে।  অন্দরসজ্জায় মূলত একসেন্ট, পেনডেন্ট, টাস্ক ও জেনারেল লাইটিং ব্যবহার হয়ে থাকে। ঘরের ভিতরে আলোর কার্যকর ব্যবহারের জন্য প্রয়োজন জেনারেল লাইটিং। জেনারেল লাইটগুলো সাধারণত টেবিল ল্যাম্প, ফ্লোর ল্যাম্প, সিলিং লাইট ও আপ অ্যান্ড ডাউন ওয়াল লাইট হয়। এর বাইরে একসেন্ট, পেনডেন্ট এবং টাস্ক লাইটিংয়ের কাজ হলো, জরুরি প্রয়োজনের জায়গাগুলো আলোকিত করা। যেমন- শোবার ঘর,  পড়ার টেবিল কিংবা রান্নাঘরের কাউন্টারটপ। ঘরের টাস্ক লাইটিংয়ের জন্য পেনডেন্ট লাইট, আন্ডার ক্যাবিনেট লাইট স্ট্রিপসহ বিভিন্ন ধরনের লাইটিং ব্যবহার করা হয়। জেনে নিন অন্দরের লাইটিং-এর ক্ষেত্রে কী কী নজরবন্দী করতে হবে।

 

আপনি যতখানি জায়গা জুড়ে আলো চান, অর্থাৎ যেই স্পটটির ওপর আলো পড়বে, লাইট শেডের আকার হবে তার চেয়ে বড়। যদি আপনি পুরো ঘর জুড়ে আলো চান, তাহলে সমান সাইজের পেনড্যান্ট লাইট সমান দূরত্ব জুড়ে লাগাতে হবে। আর যদি চান একটি ছোট্ট আলোকিত কর্নার, তবে সেখানে একটি ছোট পেনড্যান্ট লাইট ঝুলানোই যথেষ্ট। এ ছাড়া সঠিক উচ্চতায় পেনড্যান্ট লাইট ঝুলাতে হবে। যদি আপনার সিলিং ৮ ফুট উঁচু হয় তাহলে লাইটগুলো সিলিং থেকে ১২-২০ ইঞ্চি নিচে হবে। আবার সিলিং ৯ ফুট উঁচু হলে একে ১৫-৩০ ইঞ্চি নিচে রাখা উচিত। প্রতি অতিরিক্ত ফুটের জন্য এভাবে ৩ ইঞ্চি যোগ করুন। বাজারে  বিভিন্ন লাইট পাওয়া যায়। তাই আপনার বাসার ডিজাইন, সাজসজ্জা এবং লাইটিংয়ের প্লেসমেন্ট বুঝে সঠিক টাইপ বেছে নিন। গ্লাস ও ক্রোমের তৈরি লাইটশেড স্লিক ও আধুনিক দেখায়।


আপনার মন্তব্য