রবিবার, ২৭ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

পৌর নির্বাচন : নিরপেক্ষতা ও বাস্তবতা

পৌর নির্বাচন : নিরপেক্ষতা ও বাস্তবতা

বাংলাদেশ প্রতিদিন-এর উদ্যোগে শনিবার ইডব্লিউএমজিএল কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয় ‘পৌর নির্বাচন : নিরপেক্ষতা ও বাস্তবতা’ শীর্ষক এক গোলটেবিল বৈঠক। বাংলাদেশ প্রতিদিন-এর সম্পাদক

নঈম নিজাম-এর সঞ্চালনায় এতে অংশ নেন রাজনীতিবিদ, সাবেক নির্বাচন কমিশনার, নির্বাচন পর্যবেক্ষক, শিক্ষাবিদ, অর্থনীতিবিদ, সাবেক আইজিপি, সাংবাদিক ও আইনজীবীসহ অন্য পেশাজীবী ব্যক্তিবর্গ।  বক্তাদের কথায় আসন্ন পৌর নির্বাচনে নির্বাচন কমিশনের ভূমিকা, প্রার্থিতা, নির্বাচন বিধিমালা, রাজনৈতিক দলগুলোর পৌর নির্বাচনে দলীয় বিধিমালা, আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকা, নিরপেক্ষতা ও বাস্তবতা ইত্যাদি বিষয় উঠে আসে। গোলটেবিল বৈঠকের মিডিয়া পার্টনার ছিল ৭১ টিভি। বৈঠকের চুম্বকাংশ তুলে ধরেছেন— জুলকার নাইন, মাহমুদ আজহার, গোলাম রাব্বানী, রফিকুল ইসলাম রনি, শেখ সফিউদ্দিন জিন্নাহ ও তানভীর আহমেদ ছবি তুলেছেন— জয়ীতা রায়

 

আমরা চাই বিএনপি নির্বাচনে থাকুক, জনগণ কী রায় দেয় তা মেনে নিক। আশা করি, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য হবে

—মাহবুব-উল আলম হানিফ

জনগণ আতঙ্কিত শেষ পর্যন্ত বিএনপি নির্বাচনে থাকে কিনা

জনগণ আতঙ্কিত যে শেষ পর্যন্ত বিএনপি পৌর নির্বাচনে থাকবে কিনা। কারণ নির্বাচন বর্জন করা বিএনপির অতীত রেকর্ড আছে। দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করেছিল। কিছুদিন আগে অনুষ্ঠিত তিন সিটি নির্বাচনও তারা দুপুর ১২টায় বর্জন করল। তারপরও আমরা চাই বিএনপি নির্বাচনে থাকুক, জনগণ কী রায় দেয় তা মেনে নিক। আশা করি, নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য হবে। নির্বাচন সামনে রেখে জঙ্গিবাদ, সন্ত্রাস করে দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করা হচ্ছে। নির্বাচন এলে বিএনপি দেশে অস্থিতিশীল পরিবেশ তৈরি করে। দেশের জনগণ নির্বাচন চায়, উন্নয়ন চায়, গণতন্ত্র চায়। এই উন্নয়ন অগ্রযাত্রা শেখ হাসিনার নেতৃত্বে হচ্ছে। সরকারের ওপর মানুষ আস্থাশীল। দেশকে জঙ্গিমুক্ত, সন্ত্রাসমুক্ত করতে জনগণ নৌকা মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করবে। আওয়ামী লীগ সরকার জনগণের সরকার। বিজয়ের মাসে মুক্তিযুদ্ধ নিয়ে বিকৃত বক্তব্য দেওয়া হচ্ছে। যে দল মুক্তিযুদ্ধের চেতনাই বিশ্বাস করে না, বাংলাদেশকে বিশ্বাস করে না, তাদের কাছ থেকে নীতি নৈতিকতার কথা শুনতে হয়, এটা দুঃখজনক।

 

এ নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি সাংগঠনিকভাবেও অনেক শক্তিশালী হয়ে উঠেছে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট হলে ধানের শীষের বিজয় হবে

—ব্রিগে. জে. (অব.) হান্নান শাহ

ধানের শীষের জোয়ারে নির্বাচন বন্ধের শঙ্কা করছি

ধানের শীষের জোয়ারে সরকার নির্বাচন বন্ধ করে দেয় কি না তা নিয়ে আমার শঙ্কা রয়েছে। আমরা নির্বাচনে গেছি জনগণের ভোটাধিকার ফিরিয়ে আনার জন্য। এ নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি সাংগঠনিকভাবেও অনেক শক্তিশালী হয়ে উঠেছে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট হলে ধানের শীষের বিজয় হবে। শঙ্কা হচ্ছে, ধানের শীষের জোয়ার দেখে সরকার না কোনো গণ্ডগোল বাধিয়ে নির্বাচন বন্ধ করে দেয়। বিগত ৫ জানুয়ারি সংসদ নির্বাচনে যাওয়ার কোনো পরিবেশ ছিল না। ওই নির্বাচনে ৪ কোটি ভোটার নিজেদের অধিকারবঞ্চিত হয়েছে। সেটা জনগণের সরকার ছিল না। এ সরকার অবৈধ। নির্বাচনের সঙ্গে জঙ্গিবাদের ধুয়া তোলা ঠিক হবে না। কিন্তু সরকারের বিশেষ বাহিনী এ ধুয়া তুলে বিএনপি নেতা-কর্মীদের রাতের আঁধারে ধরে নিয়ে যাচ্ছে। এ নিয়ে তারা রাতে ব্যবসা করে সকালে ছেড়ে দেয়। নতুবা তাদের গ্রেফতার করে কারাগারে পাঠায়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যথেষ্ট শক্তিশালী শুধু বিরোধী দলের নেতা-কর্মীদের গ্রেফতারে। গণমাধ্যমে এসেছে আচরণবিধি লঙ্ঘনের পাহাড় জমেছে নির্বাচন কমিশনে। এতে অবাক হচ্ছি কেন?

 

নির্বাচনের দিন যদি সার্বিকভাবে সুষ্ঠু পরিবেশের ব্যবস্থা না করি তাহলে সাধারণ ভোটাররা কোথায় যাবেন।

— কর্নেল (অব.) জাফর ইমাম

এই নির্বাচনের প্রভাব আগামী জাতীয় নির্বাচনে পড়বে

এই নির্বাচনের মাধ্যমে বিএনপি সুযোগ পেয়েছে গণতন্ত্রের ধারায় ফিরে আসার। আওয়ামী লীগের প্লাস পয়েন্ট হলো তারা সরকারি দল। আসলে সাধারণ মানুষ দেখে কার মাধ্যমে এলাকার উন্নয়ন হবে। আর কার মাধ্যমে হবে না। সেক্ষেত্রে আওয়ামী লীগ ক্ষমতায় থাকায় এই সুবিধাটা তাদের রয়েছে। আজকের এই নির্বাচন গণতন্ত্রের জন্য একটি ভালো দিক। কারণ এই নির্বাচনের প্রভাব আগামী জাতীয় নির্বাচনে পড়বে। বিএনপি এই নির্বাচনের মাধ্যমে সংগঠিত হবে। তারা এই নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন। এই নির্বাচনে তাদের জয়-পরাজয়ের বিষয় নয়। আগামী ২০১৯ সালের নির্বাচনের জন্য বিএনপি প্রস্তুত হবে এবং মাঝখানে ইউপি নির্বাচনের ক্ষেত্রেও সুবিধা পাবে বলে মনে করি। আমরা বিভিন্ন মাধ্যমে যেসব অভিযোগ পাচ্ছি, এসব অভিযোগ আর থাকবে না। নির্বাচনের দিন যদি সার্বিকভাবে সুষ্ঠু পরিবেশের ব্যবস্থা না করি তাহলে সাধারণ ভোটাররা কোথায় যাবেন। আমরা ৩০ তারিখের দিকে তাকিয়ে থাকব। নির্বাচন যেন সুষ্ঠুভাবে হয় এ জন্য। নির্বাচনে সমস্যা থাকবেই। তবে শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করার চিন্তাও থাকতে হবে।

 

কোনো রাজনৈতিক দল ও তাদের কর্মীরা যদি নির্বাচন আচরণবিধি না মানেন, তাহলে দলই যেন তাকে সতর্ক করে দেয়

— মুহাম্মদ ছহুল হোসাইন

নির্বাচন কমিশনকে শক্ত হতে হবে

নির্বাচন কমিশনকে আরও শক্তিশালী এবং আস্থা অর্জন করতে হবে। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে এটি গুরুত্বপূর্ণ।

তাদের যে আইনি শক্তি আছে, তা দৃশ্যমান করার সময় এখনো আছে। রাজনৈতিক দল নির্বাচনে নিরপেক্ষ থাকবে না, দলীয়ভাবেই থাকবে। কিন্তু নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার জন্য দলগুলোকে নিরপেক্ষ থাকতে হবে। যদি কোনো রাজনৈতিক দল ও তাদের কর্মীরা নির্বাচন আচরণবিধি না মানেন, তাহলে দলই যেন তাকে সতর্ক করে দেয়। দলের অভ্যন্তরীণ শৃঙ্খলা নিয়ন্ত্রণের দায়িত্ব দলপ্রধানের।

আর কোনো মন্ত্রী যদি না মানেন, তাহলে দলপ্রধান যেন সেটা  দেখেন। আর নির্বাচন কমিশনকেও সেটা দেখতে হবে। এ কাজে দলের যিনি প্রধান, তাকেও নির্বাচন কমিশনকে সহযোগিতা করতে হবে। তিনি আরও বলেন, নির্বাচন কমিশন যদি বলে, তারা উদ্বিগ্ন, তাহলে আগেই তাদের উদ্বিগ্নতা কাটাতে হবে। তাদের এ ক্ষমতা দেওয়া হয়েছে। উদ্বেগ থাকলে নির্বাচন বন্ধ করতে হবে। তাদের যে আইনি শক্তি দেওয়া হয়েছে তা কাজে লাগাতে হবে। এ ছাড়া নির্বাচন সংশ্লিষ্ট সবাইকে শতভাগ নিরপেক্ষ হতে হবে।

 

নির্বাচনের কোনো বিষয়েই কারও দায় এড়ানোর সুযোগ নেই। কারণ দেশটা সবার। সবাইকে দায়িত্ব নিয়েই দেশকে এগিয়ে নিতে হবে

— নঈম নিজাম

নিরপেক্ষ নির্বাচনে জনগণ সুষ্ঠুভাবে ভোট দিতে চায়

দীর্ঘ সময় পর নৌকা ও ধানের শীষ প্রতীকের লড়াইয়ের মাধ্যমে নির্বাচনে জাতীয় আমেজ লক্ষ্য করা যাচ্ছে। এ ধরনের লড়াই নিয়ে জনগণের আগ্রহ অনেক। তারা নিরপেক্ষ নির্বাচনে সুষ্ঠুভাবে ভোট দিতে চায়। এ জন্য নির্বাচন কমিশন, রাজনৈতিক দল, প্রার্থীসহ সমাজের বিভিন্ন প্রতিষ্ঠানের দায়িত্ব রয়েছে। আগেও নির্বাচনে সহিংসতা হয়েছে, টাকা ছড়ানো হয়েছে। আমাদের দেশে নির্বাচনের ক্ষেত্রে এগুলো নতুন নয়। ভারতের মতো শক্তিশালী নির্বাচন কমিশনকে হয়তো আমরা পাব না। কিন্তু আমরা চাই, নির্বাচন কমিশন তার দায়িত্ব সঠিকভাবে দক্ষতার সঙ্গে পালন করবেন। তারা অভিযোগ মোকাবিলার ক্ষেত্রে নিজেদের অতীত অভিজ্ঞতার আলোকে যথাযথভাবে কাজ করবেন। চেষ্টা করলে অনেক কিছুই সম্ভব। নির্বাচনের কোনো বিষয়েই কারও দায় এড়ানোর সুযোগ নেই। কারণ দেশটা সবার। সবাইকে দায়িত্ব নিয়েই দেশকে এগিয়ে নিতে হবে। দেশের উন্নয়নে সবাইকে ভূমিকা রাখতে হবে। এখন পৌর নির্বাচন এসেছে, এক্ষেত্রে সবাইকে নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে। নির্বাচনের মাধ্যমে দেশে গণতন্ত্র সুপ্রতিষ্ঠিত হবে।

 

আমাদের দেশে নির্বাচনের সময় ঘনিয়ে এলে নানা সংশয় সৃষ্টি হয়। সবকিছুরই একটা সমন্বয় দরকার

—রুহুল আমিন হাওলাদার

সত্যিকারের গণতন্ত্রের পথে হাঁটছি

স্বাধীনতার পর গণতন্ত্রের বিকাশের পথে অনেক বাধা এসেছে। সেই বাধা পেরিয়ে আমরা গণতন্ত্রের আলোতে এসেছি। বিগত জাতীয় সংসদ নির্বাচনের পর দেশে যে পরিস্থিতি হয়েছিল, তাতে মনে হয়েছিল, বড় রাজনৈতিক দলগুলো একসঙ্গে বসতে পারবে কিনা? কিন্তু স্থানীয় সরকার নির্বাচনের মাধ্যমে আমরা সেই পরিস্থিতিতে চলে এসেছি। সত্যিকারের গণতন্ত্রের পথে হাঁটছি।

প্রত্যাশা করি, বিজয়ের মাসে গণতন্ত্রের বিজয়ও হবে। আর পৌর নির্বাচনের মাধ্যমেই সেই পরিবেশ তৈরি হবে। রাজনৈতিক দলগুলো নির্বাচনে অংশগ্রহণের ফলে এ সম্ভাবনার দ্বার উন্মোচন হয়েছে। আমাদের দেশে নির্বাচনের সময় ঘনিয়ে এলে নানা সংশয় সৃষ্টি হয়। একে অপরে নানা অভিযোগ ছুড়ে মারেন। সবকিছুরই একটা সমন্বয় থাকা দরকার। আমরা মনে করি, পৌর নির্বাচন সেই পরিবেশ তৈরি করবে। তবে আমাদের (রাজনৈতিক দলগুলোকে) সবাইকে আরও সহনশীল হতে হবে।

 

নির্বাচন কমিশনকে শক্তিশালী করতে হবে। সরকার যদি ঠিক না থাকে কেউ সুষ্ঠু নির্বাচন করতে পারবে না

—ড. তোফায়েল আহমেদ

রাজনৈতিক দলগুলো মেয়র চায় পৌরসভা নিয়ে ভাবছে না

পৌর নির্বাচন নিয়ে একেকজনের কাছে বাস্তবতা একেক রকম। নির্বাচন কমিশনের এক ধরনের বাস্তবতা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এক ধরনের বাস্তবতা, রাজনৈতিক দলগুলোর যারা মাঠে কাজ করছে, তাদের এক ধরনের বাস্তবতা, আবার কেন্দ্রে যারা আছে তাদের আরেক ধরনের বাস্তবতা। রাজনৈতিক দলগুলো শুধু মেয়রদের নিয়ে ভাবছে, পৌরসভা নিয়ে ভাবছে না। পৌরসভার আইন, বিধিবিধান নিয়ে কেউ ভাবছি না। এ নিয়ে বড় দুই দলের মধ্যে কোনো নীতিমালা নেই। বলা হচ্ছে, স্থানীয় সরকারকে অনুদান দেওয়া হচ্ছে। কিন্তু এটা বাস্তবতা নয়। এটা প্রাপ্য। নির্বাচন কমিশন নিয়ে কথা বলার কেউ নেই। অনেক দেশে আমাদের দেশের মতো জনবলও নেই। এটা করতে হবে সরকারি কর্মকর্তা-কর্মচারীদেরই। নির্বাচন কমিশনকে শক্তিশালী করতে হবে। কিন্তু শেষ কথা হচ্ছে, সরকার। সরকার যদি ঠিক না থাকে কেউ সুষ্ঠু নির্বাচন করতে পারবে না।

আমার মনে হয় না পুলিশের এমন কোনো শক্তি আছে নির্বাচন কমিশনকে এভাবে কথা বলে।

— মোহাম্মদ হাদিস উদ্দিন

আগেই প্রতিপক্ষকে লাল কার্ড দেখানো ঠিক নয়

স্থানীয় পর্যায়ে সংঘর্ষের বিষয়ে পুলিশ নিষ্ক্রিয় কথাটি সঠিক নয়। দেরিতে হলেও এসব বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে। পুলিশের একটা ভয়-ভীতি আছে যখন নির্বাচন চলে তখন কিন্তু তারা স্বরাষ্ট্রমন্ত্রীর অধীনে থাকে না। তারা চলে যায় নির্বাচন কমিশনের অধীনে। নির্বাচন কমিশনের এসব বিষয়কে গুরুত্ব দেওয়া প্রয়োজন। পুলিশ নির্বাচন কমিশনকে ধমকের সুরে কথা বলে এটাও কিন্তু ঠিক নয়। আমার মনে হয় না পুলিশের এমন কোনো শক্তি আছে নির্বাচন কমিশনকে এভাবে কথা বলে। এ ধরনের ব্যবহার মেনে নেওয়ার মতো নয়। জনগণ সাধারণ স্থানীয় পর্যায়ের নির্বাচনে কয়েকটি কর্তৃপক্ষের নিরপেক্ষতা দেখতে চায়। এর মধ্যে নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী, পোলিং স্টাফ, পোলিং এজেন্ট সর্বোপরি সরকার। আশা করি, সরকার ও নির্বাচন কমিশন সেই পরিবেশ তৈরি করতে সক্ষম হবে। তারা যদি পরিবেশ সুন্দর করে তাহলে নির্বাচন সুষ্ঠুভাবেই সম্পন্ন হবে।

আমরা চাই গণতান্ত্রিক পরিবেশে একটি সুষ্ঠু নির্বাচন। নির্বাচনে বরাবরই কিছু সহিংসতা-সংঘর্ষ হয়

—মে. জে. (অব.) আবদুর রশীদ

নির্বাচনে সহিংসতা শতভাগ বন্ধ করা সম্ভব নয়

নির্বাচনের স্বাভাবিক পরিবেশ নষ্ট করে দিতে আমরা জিহাদি জঙ্গিবাদ দেখতে পাচ্ছি। এই জঙ্গিবাদের সঙ্গে পাকিস্তানের মিল রয়েছে। এ থেকে বেরিয়ে আসতে প্রতিটি রাজনৈতিক দলের একসঙ্গে বক্তব্য দিতে হবে। আমরা চাই গণতান্ত্রিক পরিবেশে একটি সুষ্ঠু নির্বাচন। নির্বাচনে বরাবরই কিছু সহিংসতা-সংঘর্ষ হয়। শতভাগ বন্ধ হয়ে যাবে, সেটাও বলা যাবে না। এটা কমিয়ে আনার চেষ্টা করতে হবে। অনেকেই দলীয় ভিত্তিতে নির্বাচনে যাওয়া নিয়ে প্রশ্ন তুলছেন। নির্বাচন থেকে বেরিয়ে যাওয়ার জন্য যতগুলো যুক্তি দেখানো দরকার তা রাজনৈতিক দলগুলো আগে ঠিক করে রাখছে বলে মনে হচ্ছে। নির্বাচনী পর্যবেক্ষকদের ভূমিকা নিয়েও প্রশ্ন আছে। তাদের আরও দায়িত্বশীল হতে হবে। অনেক পর্যবেক্ষক আছেন, যাদের নেই কোনো যোগ্যতা, দক্ষতা কিংবা অভিজ্ঞতা। শুধু নির্বাচন কমিশন কিংবা সরকারকে গালি দিয়ে লাভ নেই, পর্যবেক্ষকদেরও তাদের দায়িত্ব ও কর্তব্য যথাযথভাবে পালন করতে হবে।

রাজনৈতিক দলগুলো গণতান্ত্রিক প্রক্রিয়ায় প্রার্থী নির্বাচন করলে  মেধাসম্পন্ন প্রার্থী  বেরিয়ে আসত।

— শারমীন মুরশিদ

ভালো প্রার্থীই আসতে পারছেন না

নির্বাচনে অন্যতম সমস্যা, ভালো প্রার্থী বাছাই করা। কিন্তু যে পদ্ধতিতে প্রার্থী বাছাই করা হচ্ছে  সেখানে টাকা ও পেশিশক্তির ব্যাপার চলে আসছে। বাদ পড়ছেন অনেক মেধাবী ও সত্ নেতা-কর্মী।  রাজনৈতিকভাবেও তারা হুমকিতে পড়ছেন। তাহলে দলীয় ব্যানারে নির্বাচন করে আসলে কি নতুন কোনো পরিবর্তন এসেছে? বাংলাদেশে নির্বাচন এমন একটা ইভেন্ট যেটাকে কেন্দ্র করে অস্থিরতা, সহিংসতা সৃষ্টি হয়।

এমন কোনো নির্বাচন হয়নি যেখানে সংঘাতের ঘটনা ঘটেনি। তাই নির্বাচনের পদ্ধতি সম্পর্কে আমাদের ভাবতে হবে। দলীয় প্রতীকে নির্বাচন হওয়ার কারণে রাজনৈতিক দলগুলো তাদের দায়িত্ব এড়াতে পারবে না। কেউ বলতে পারবেন না, এটি স্থানীয় নির্বাচন।

এখানে আমাদের কিছু করার নেই। তবে দলীয় প্রতীকের এই নির্বাচনে রাজনৈতিক দলগুলো গণতান্ত্রিক প্রক্রিয়ায় প্রার্থী নির্বাচন করলে মেধাসম্পন্ন প্রার্থী বেরিয়ে আসত।

দলীয়ভাবে নির্বাচন আমরা সবাই চাই। সেনা মোতায়েন হবে প্রয়োজনের তাগিদে

— মুনিরা খান

অর্থ নিরপেক্ষ থাকতে দেয় না

শান্তিপূর্ণ পরিবেশ না থাকলে নির্বাচন ভালোভাবে হতে পারে না। এ ছাড়া নির্বাচনে অর্থ একটা বড় ফ্যাক্টর। অর্থ নিরপেক্ষ থাকতে দেয় না বলে মনে করেন তিনি। ইসির কাজ হবে লেভেল প্লেয়িং ফিল্ড আর শান্তিপূর্ণ পরিবেশ তৈরি করা। আমরা চাই দুটি দল বা অন্যান্য দল ইসিকে বলবে, আপনার (ইসির) যে ব্যবস্থাপনা তাতে আমরা অত্যন্ত সন্তুষ্ট, আমরা বুঝতে পারছি আপনি সব অ্যাকশন নিচ্ছেন, যেটা নিরপেক্ষ। কাগজে দেখছি অভিযোগের পাহাড় জমেছে। তারা যদি এসব নিরপেক্ষভাবে খণ্ডন করেন, সঙ্গে সঙ্গে অ্যাকশন নেন, তবে ইসির ওপর আস্থাটা বাড়বে। দলগুলোর এটা মনে করতে হবে— দলীয়ভাবে নির্বাচন হচ্ছে, এ নির্বাচনে ভোটাররা যদি সম্পূর্ণ নিরপেক্ষভাবে  ভোট দিতে না পারেন, এই নির্বাচন যদি সফল না হয়, তাহলে পরবর্তীতে তৃণমূলে যে সব নির্বাচন হবে তার ওপর জনগণের আস্থা কমে যাবে। দলীয়ভাবে নির্বাচন আমরা সবাই চাই। সেনা মোতায়েন হবে প্রয়োজনের তাগিদে।

বিএনপি এমন এক সরকারের অধীনে নির্বাচনে অংশগ্রহণ করছে, যে সরকারকে তারা মেনে নিতে চায়নি।

—সৈয়দ ইশতিয়াক রেজা

নির্বাচনে সরকার-ইসির ভাবমূর্তি উঠে আসবে

যে কোনো নির্বাচনে মিডিয়া ওয়াচডগের ভূমিকা পালন করে। নির্বাচনের আগে আমাদের এখানে সহিংসতা হয়। এবারও সে খবর মিডিয়ার কল্যাণে দেখতে পাচ্ছি। কিছু সহিংসতা চোখের আড়ালেও হচ্ছে। তাই  নির্বাচন কমিশনকে ‘পিস বিল্ডিং’ করতে হবে। এ ছাড়া নির্বাচনকে কেন্দ্র করে কী পরিমাণ কালো টাকা উড়ছে সেটাও লক্ষণীয়। এটা বিশ্বজুড়েই প্রতিষ্ঠিত যে, কেন্দ্র প্রান্তকে শোষণ করে টিকে থাকে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। তবে এবার দলীয় প্রতীকে নির্বাচন হওয়ার সিদ্ধান্তে একটি ফর্মালাইজেশন হয়েছে। দীর্ঘদিন পর বিএনপি নির্বাচনে এসেছে। আরেকটি উল্লেখযোগ্য দিক হচ্ছে, বিএনপি এমন এক সরকারের অধীনে নির্বাচনে অংশগ্রহণ করছে, যে সরকারকে তারা মেনে নিতে চায়নি। বিএনপির পক্ষ থেকে বলা হচ্ছে, এবার তারা শেষ পর্যন্ত মাঠে থাকবেন। সবমিলিয়ে আসন্ন পৌর নির্বাচনের মধ্য দিয়ে সরকার ও নির্বাচন কমিশনের (ইসি) ভাবমূর্তি উঠে আসবে।

স্থানীয় সরকারে যে দলের কর্মীরা থাকবেন, তাদের কৃতকর্মের দায়িত্ব সেই দলের ওপর বর্তাবে

—ড. নাজমুল আহসান কলিমউল্লাহ

রাজনৈতিক দলগুলোর দায় এড়ানোর সুযোগ নেই

আগামী ৩০ ডিসেম্বর স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এটা অত্যন্ত ইতিবাচক। তবে নির্বাচন-পূর্ব পরিস্থিতি নিয়ে গণমাধ্যম বিভিন্ন চিত্রই তুলে ধরছে। স্থানীয় নির্বাচনের শীর্ষ পদে দলীয় প্রতীকের ব্যবহার নির্বাচনে নতুন মাত্রা এনেছে। যদিও বেশ কিছুদিন ধরে শুধু প্রতীক ছাড়া সবই দলীয়ভাবেই হয়ে আসছিল। নতুন সিদ্ধান্তে স্বচ্ছতা এসেছে এবং রাজনৈতিক দলগুলোর দায় এড়ানোর যে সুযোগ আগে ছিল তা আর থাকছে না। এখন স্থানীয় সরকারে যে দলের কর্মীরা থাকবেন, তাদের কৃতকর্মের দায়িত্ব সেই দলের ওপর বর্তাবে। যে পৌরসভাগুলোর নির্বাচন হচ্ছে সেগুলোর মধ্যে তিনটি ভাগ থাকায় সব ক্ষেত্রে হয়তো আমরা শহুরে আমেজ দেখতে পাব না। কারণ এমন পৌরসভাও আছে যেখানে নৌকায় করে যেতে হয়। এ কারণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর প্রতি আহ্বান থাকবে, যেন নিরাপত্তা নিয়ে কোনো জটিলতা তৈরি না হয়।

 

স্থানীয় সরকার নির্বাচনের আলাদা গুরুত্ব রয়েছে। আরবানাইজেশনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে তৃণমূলে সঠিক নেতৃত্ব প্রয়োজন

—ড. জামাল উদ্দিন আহমেদ

জাতীয় থেকে স্থানীয় নির্বাচনে চ্যালেঞ্জ বেশি

মধ্যআয়ের দেশে পৌঁছাতে উন্নয়নশীল দেশগুলোকে বেশ কয়েকটি চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়। আরবানাইজেশন তেমনই একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ। বাংলাদেশও সেই পথে হাঁটছে। যে কারণে স্থানীয় সরকার নির্বাচনের আলাদা গুরুত্ব রয়েছে। আরবানাইজেশনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে তৃণমূলে সঠিক নেতৃত্বের প্রয়োজন। নইলে এই নির্বাচনের সুফল সাধারণ মানুষ পাবে না। এ জন্য লোকাল লেবেলে উঁচুমানের নেতৃত্ব তুলে আনতে হবে। বলিষ্ঠ লিডারশিপ আসে শিক্ষা থেকে। গ্রামপর্যায়ে শিক্ষিত নেতৃত্ব তুলে আনতে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা বিবেচনা করা দরকার। সে বিবেচনায় আমাদের এখনো দক্ষ নেতৃত্ব আসেনি। দক্ষ লিডারশিপ না পেলে বিশৃঙ্ক্ষলা হবেই। জাতীয় নির্বাচন থেকে স্থানীয় নির্বাচন বেশি চ্যালেঞ্জিং। এবার দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচন হচ্ছে। সবারই দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

নির্বাচন কমিশনের ঘাড়ে দুটি মাথা নেই যে তারা সরকারের পক্ষতা অবলম্বন করবেন না

—মেজর (অব.) আখতারুজ্জামান

নৌকা-ধানের শীষের প্রতিদ্বন্দ্বিতা শুরু হয়েছে

নিরপেক্ষতা আমাদের। নির্বাচন কমিশনের ঘাড়ে দুটি মাথা নেই যে তারা সরকারের পক্ষতা অবলম্বন করবেন না। এরকম এক মাথাওলা ঘাড় কম পাওয়া যায়। নিরপেক্ষ নির্বাচন কমিশনার, নিরপেক্ষ পর্যবেক্ষক বিশ্লেষক। যিনি সরকার পক্ষে বিশ্লেষক করবেন। আমাদের দেশে নৌকা-ধানের শীষের প্রতিদ্বন্দ্বিতা শুরু হয়েছে। এখন কাউকে না কাউকে একটি পক্ষ নিতে হবে। বর্তমানে জঙ্গি-সন্ত্রাসের যে টেনশেন ছিল তার বিষয়ে এখন আর আলোচনা হয় না। বিএনপি বা ২০-দলকে চাপ দেওয়া। সেটা হলো, আন্দোলনে যাবেন নাকি। আন্দোলনে যেতে চাইলে যান। আরেকটি বিষয়, এ সরকারকে বৈধতা দেওয়া। আওয়ামী লীগ সরকার রিস্ক নিয়েছে।

এই সরকার মনে করেছিল বিএনপি একক প্রার্থী থাকবে না। আওয়ামী লীগের একক প্রার্থী থাকবে। তাহলে অ্যান্টি আওয়ামী লীগ পুরোটা বিএনপির পক্ষে চলে গেছে। আমরা চাই গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত থাকুক।

 

ইচ্ছামতো ভোট দেওয়ার পরিবেশ তৈরি হয়নি। ভোটের আগে টাকার খেলা হচ্ছে, হচ্ছে পেশি শক্তির ব্যবহার।

—জোনায়েদ সাকী

ভোটারের অগ্রিম সমর্থনের আইন সংবিধানের লঙ্ঘন

নির্বাচন গণতন্ত্রের সব কিছু নয়। নির্বাচন গণতন্ত্রের প্রথম ধাপ। যদিও বাংলাদেশে গণতন্ত্র মানেই যেন নির্বাচন হয়ে গেছে। এখন দেশে বাজিকরের গণতন্ত্র চলছে। নৌকা-ধানের শীষের লড়াই কতটা জমজমাট হলো সেটাই মূল লক্ষ্য। বড় ও ক্ষমতাধরদের দিকেই আমাদের সব মনোযোগ। গণতন্ত্রের মূল যে চেতনা সে অনুসারে দুর্বলের সুরক্ষার দিকে দৃষ্টি দেওয়া হয় না। নির্বাচন কমিশন আইন করেছে, স্বতন্ত্র প্রার্থীদের একশজনের অগ্রিম সমর্থন লাগবে। গোপনীয়তার অধিকার ক্ষুণ্ন করে নির্বাচনের আগেই প্রার্থীর পক্ষে সমর্থন ঘোষণা জনগণের সাংবিধানিক অধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। এ নিয়ে উচ্চ আদালতের কোনো নির্দেশনা আমরা এখনো দেখতে পাইনি। ধরে নেওয়া হয় বাংলাদেশে জনগণ ভোট দেয়।

আসলে তা নয়, ভোট নিয়ে নেওয়া হয়। এখানে ইচ্ছামতো ভোট দেওয়ার পরিবেশ তৈরি হয়নি। ভোটের আগে টাকার খেলা হচ্ছে, হচ্ছে পেশিশক্তির ব্যবহার।

স্থানীয় সরকারের প্রতিনিধিরা দলীয় প্রতীক ও তাদের নিজ জনপ্রিয়তার মাধ্যমে নির্বাচিত হয়ে উঠে আসবেন

—ব্যারিস্টার আহসান হাবীব

বাস্তবতার নিরিখে নিরপেক্ষ থাকতে হবে

দলীয় প্রতীকে স্থানীয় সরকারের নির্বাচনের মাধ্যমে দেশে সব রাজনৈতিক দলকে নিয়ে গণতন্ত্রচর্চা করার সুযোগ তৈরি হয়েছে। যদিও বেশ কিছু সহিংসতা ও ক্ষমতার অপব্যবহারের অভিযোগ উঠেছে। উন্নত দেশগুলোতেও দলীয় প্রতীকেই স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠানের সময় বিভিন্ন  অভিযোগ ওঠে। কিন্তু সে দেশগুলোতে নির্বাচন সুষ্ঠুভাবেই হয়। তাহলে আপাত সুষ্ঠু ও অবাধ  নির্বাচন সম্ভব। নির্বাচন কমিশন একটি স্বাধীন প্রতিষ্ঠান। কিন্তু এর কিছু সংস্কারের প্রয়োজন আছে। কারণ কমিশন এবারের নির্বাচনে নারী প্রার্থীদের প্রতীক নিয়ে রীতিমতো তামাশা করেছে। আর এটা এমন সময়ে হয়েছে যখন বাংলাদেশ নারী ক্ষমতায়নের ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। শেষ কথা হলো— স্থানীয় সরকারের প্রতিনিধিরা দলীয় প্রতীক ও তাদের নিজ নিজ জনপ্রিয়তার মাধ্যমে নির্বাচিত হয়ে উঠে আসবেন— এটাই বিউটি অব ডেমোক্রেসি বা গণতন্ত্রের সৌন্দর্য।

 

যারা অংশ নিলেন

মাহবুব-উল আলম হানিফ এমপি

যুগ্ম সাধারণ সম্পাদক, বাংলাদেশ আওয়ামী লীগ

ব্রিগে. জে. (অব.) আ স ম হান্নান শাহ

স্থায়ী কমিটির সদস্য, বিএনপি ও সাবেক মন্ত্রী

মুহাম্মদ ছহুল হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার

রুহুল আমিন হাওলাদার এমপি, প্রেসিডিয়াম সদস্য, জাপা

কর্নেল (অব.) জাফর ইমাম বীরবিক্রম, মুক্তিযোদ্ধা ও সাবেক মন্ত্রী

মেজর জেনারেল (অব.) মো. আবদুর রশীদ, নিরাপত্তা বিশ্লেষক

মেজর (অব.) আখতারুজ্জামান, সাবেক এমপি

মোহাম্মদ হাদিস উদ্দিন, সাবেক আইজিপি

ড. তোফায়েল আহমেদ, স্থানীয় সরকার বিশেষজ্ঞ

মুনিরা খান, প্রেসিডেন্ট, ফেমা

শারমীন মুরশিদ, প্রধান নির্বাহী, ব্রতী

অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমউল্লাহ

প্রো-উপাচার্য, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ও চেয়ারম্যান জানিপপ

ড. জামাল উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক, বাংলাদেশ অর্থনীতি সমিতি

সৈয়দ ইশতিয়াক রেজা, পরিচালক (বার্তা), ৭১ টেলিভিশন

জোনায়েদ সাকী, প্রধান সমন্বয়ক, গণসংহতি আন্দোলন

ব্যারিস্টার আহসান হাবীব, আইনজীবী, বাংলাদেশ সুপ্রিমকোর্ট

সঞ্চালক : নঈম নিজাম, সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ খবর