৯ ডিসেম্বর, ২০১৫ ১৭:৪৬

টমেটোর আছে বহু খাদ্যগুণ

অনলাইন ডেস্ক

টমেটোর আছে বহু খাদ্যগুণ

টমেটো একটি মূলত শীতকালীন সবজি। বছরের অন্যান্য সময় পাওয়া গেলেও এটি মূলত শীতমৌসুমেই পাওয়া যায়। কাঁচা টমেটোর পাশাপাশি পাকা টমেটোরও রয়েছে বহুমাত্রিক খাদ্য গুণ। এতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ফলিক এসিড, অ্যান্টি অক্সিডেন্ট যা নানা রোগ প্রতিরোধে সাহায্য করে। নিচে টমেটোর এই বহুমাত্রিক গুণাবলী নিয়েই আজ আলোচনা করা হলো :

অ্যাজমা নিয়ন্ত্রণে: টমেটোতে রয়েছে লাইকোপেন ও ভিটামিন এ; যা অ্যাজমা নিয়ন্ত্রণে সাহায্য করে।এই রোগ নিয়ন্ত্রণে রাখতে তাই নিয়মিত টমেটো খাওয়া উচিত।

হাড়ের জন্য উপকারী: টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম; যা হাড়ের জন্য ভীষণ উপকারী। এটি অস্টিওপরোসিস রোগ প্রতিরোধে সাহায্য করে। হাড় দুর্বল হলে অবশ্যই টমেটো খেতে হবে। এতে আরও রয়েছে লাইকোপিন নামক  গুরুত্বপূর্ণ উপাদান; যা হাড়ের ঘনত্ব বাড়ায়।

ক্যান্সার প্রতিরোধক: টমেটোতে রয়েছে উচ্চ পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট। এটি দেহের ফ্রি রেডিকেলস দূর করে এবং ক্যান্সার হওয়ার ঝুঁকি কমায়। ডিএনএ ক্ষতিগ্রস্ত হলে ক্যান্সারের ঝুঁকি বাড়ে। টমেটো খেলে ডিএনএ সহজে ক্ষতিগ্রস্ত হতে পারে না।

জ্বালাপোড়া দূরীকরণে : জ্বালাপোড়ার অন্যতম কারণ টিএনএফ-আলফা। টমেটো খেলে শরীরে টিএনএফ-আলফার মাত্রা কমে যায়। এতে শরীরে জ্বালাপোড়া কমে। টমেটোর জুস পান করেও শরীরের জ্বালাপোড়া দূর করা যায়।

চোখ ও ত্বকের সুস্থতায় : ত্বক ও চোখের জন্য টমেটো বেশ উপকারী। টমেটোতে রয়েছে ভিটামিন এ; যা চোখ ও ত্বক সুস্থ রাখে। কুচি করে কাটা এক কাপ কাঁচা টমেটো প্রতিদিন খেলে দেহে ভিটামিন এ-র অর্ধেক চাহিদা পূরণ হয়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে : টমেটো ডায়াবেটিস রোগীদের দেহের শর্করার মাত্রার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে : টমেটোতে রয়েছে উচ্চ পরিমাণ ভিটামিন সি; যা শরীরের রোগ নিরাময়ে সাহায্য করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

ক্ষতিগ্রস্ত ত্বকের সুস্থতায় : ভিটামিন সি ত্বকে কলাজেন তৈরিতে কাজ করে এবং ক্ষতিগ্রস্ত ত্বক রক্ষায় সাহায্য করে। তাই ক্ষতিগ্রস্ত ত্বকে টমেটো ব্যবহার করা যেতে পারে।

রক্ত জমাট বাঁধা প্রতিরোধ করে: মৃত্যুঝুঁকির অন্যতম কারণ হতে পারে ব্লাড ক্লোট বা রক্ত জমাট বাঁধা। রক্ত জমাট বাঁধলে শরীরে রক্তের সঞ্চালন বাধাগ্রস্ত হয়; যা হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের কারণ হতে পারে। টমেটো এই ক্লোট প্রতিরোধে সাহায্য করে।

স্ট্রোক প্রতিরোধক : টমেটো মস্তিষ্কে রক্ত চলাচল বাড়ায়; যা স্ট্রোক প্রতিরোধ করে। মস্তিষ্কে রক্ত সঞ্চালন বাধাগ্রস্ত হলে স্ট্রোক হওয়ার আশঙ্কা বেড়ে যায়। যদি বংশে এই ধরনের রোগের প্রবণতা থাকে, তবে টমেটো খাওয়া যেতে পারে।
চলছে শীতের মৌসুম। তাই নিশ্চয় আশেপাশে টমেটোর ঘাটতি নেই।  তাই টমেটোর স্বাদ নিতে চাইলে ও এর গুণের সরাসরি উপকার পেতে চাইলে তা সংগ্রহ করে নিন।


বিডি-প্রতিদিন/৯ ডিসেম্বর ২০১৫/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর