৪ ফেব্রুয়ারি, ২০১৬ ১৪:২৮

হার্টের সুস্থতায় সুনিদ্রা

মো. সুজন মিয়া

হার্টের সুস্থতায় সুনিদ্রা

সুস্থ হার্টের জন্য উপযুক্ত ঘুম আবশ্যক। যারা পর্যাপ্ত পরিমাণে ঘুমায় না তাদের হার্টের অসুখের উচ্চ ঝুঁকি রয়েছে। এক গবেষণায় দেখা গেছে, যে সকল লোক প্রতিদিন ছয় ঘণ্টার কম ঘুমায় তারা যে সকল লোক ছয় ঘণ্টার বেশি ঘুমায় তাদের চেয়ে বেশি স্ট্রোক অথবা হার্ট অ্যাটাকের ঝুঁকিতে থাকে। ঘুমের ঘাটতি একটি ক্রমবর্ধমান সমস্যা।

কম ঘুম কেন হার্টের জন্য ক্ষতিকর তা এখনো স্পষ্ট নয়। তবে গবেষকরা বুঝতে পেরেছেন যে, ঘুম কম হলে মানবদেহের স্বাভাবিক কর্মকাণ্ডে ব্যাঘাত সৃষ্টি হয় যেমন: রক্তে সুগারের মাত্রা বেড়ে যায়, রক্তচাপ উচ্চ হয় ইত্যাদি। গবেষণায় দেখা যায় যে, যারা কম ঘুমায় তাদের রক্তনালী যথাযথভাবে কাজ করে না। এই অবস্থাকে বলা হয় ‘এন্ডোথেলিয়াল ডিসফাংশন’ যা হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দেয়। 

স্লিপ এপনিয়া হার্টের সুস্থতার জন্য অন্তরায়। স্লিপ এপনিয়া হলো বার বার ঘুম ভেঙ্গে যাওয়া। এ সমস্যায় আক্রান্ত মানুষ গভীর নিদ্রায় যেতে পারে না। আর সুস্থ হার্টের জন্য নির্বিঘ্ন গভীর নিদ্রা জরুরি। তাই সুস্থ হার্টের জন্য প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে সুনিদ্রা নিশ্চিত করতে হবে। কারণ হার্ট আমাদের বাঁচার জন্য নিরন্তর কাজ করে যাচ্ছে।

 

বিডি-প্রতিদিন/ ০৪ ফেব্রুয়ারি, ২০১৬/ রশিদা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর