২৬ এপ্রিল, ২০১৬ ১৪:৫০

হাঁটু ব্যথার সহজ সমাধান

ডা. মোহাম্মদ আলী

হাঁটু ব্যথার সহজ সমাধান

হাঁটু শরীরের সমস্ত ওজন বহন করে শরীরকে সচল রাখে। তাই হাঁটু ব্যথা জীবন যাত্রায় ব্যাঘাত ঘটিয়ে কষ্ট বাড়িয়ে দেয়। সিঁড়ি দিয়ে ওঠানামা করলে, নিচে বসে কাজ করলে এমনকি হাঁটাহাঁটি করলেও অনেকের ব্যথা বেড়ে যায়। হাঁটু ব্যথার কারণে অনেকে টেবিল চেয়ারে বসে নামাজ পড়েন। 

হাঁটু ব্যথার কারণগুলোর অন্যতম প্রধান হলো অস্টিওআথ্রাইটিস। সহজ বাংলায় যাকে বলে হাটু ক্ষয়। এই ক্ষয় পুরণ করা যায় না তবে নিয়ন্ত্রণ করা যায়। অস্টিওআথ্রাইটিস হলে কার্টিলেজ ও হাড়ে ক্ষতের সৃষ্টি হয় এবং হাঁটুতে প্রদাহ হয়। এর ফলে হাঁটু ফুলে যেতে পারে ও হাঁটু গরম হয়ে যায়। 

দীর্ঘদিন হাঁটু ব্যথায় ভুগলে পায়ের মাংশপেশী শুকিয়ে যায় এবং শক্তি কমে আসে। এই সমস্যা সমাধানে প্রধান অস্ত্র হলো ফিজিওথেরাপি। প্রদাহ নিয়ন্ত্রণ করে হাঁটু সংশ্লিষ্ট মাংসপেশীগুলোকে শক্তিশালী করতে পারলেই ব্যথা নিয়ন্ত্রণে চলে আসে।

হাঁটু ব্যথার চিকিৎসা সফল হলে রোগীরা স্বাভাবিকভাবে নামাজ আদায় করতে পারেন এবং স্বাভাবিক কাজকর্ম করতে পারেন। অপারেশন এড়াতে প্রাথমিক অবস্থায়ই হাঁটুর চিকিৎসা করানো উচিত। যারা অতিরিক্ত ওজনজনিত কারণে হাঁটু ব্যথায় ভূগছেন তারা দ্রুত ওজন কমিয়ে ফেলুন। শারীরিক ব্যথা থেকে বাঁচতে চিকিৎসার সাথে সাথে জীবনধারায়ও পরিবর্তন আনা জরুরী।

 

লেখক: বিভাগীয় প্রধান, ফিজিওথেরাপি
উত্তরা আধুনিক মেডিকেল কলেজ ও হাসপাতাল, উত্তরা, ঢাকা। 

 

বিডি-প্রতিদিন/ ২৬ এপ্রিল, ২০১৬/ রশিদা

সর্বশেষ খবর