২০ মে, ২০১৬ ১৬:৩৯

ত্বকের যত্নে বরফ

অনলাইন ডেস্ক

ত্বকের যত্নে বরফ

চলছে তীব্র তাপদাহ। যদিও গত দুয়েক দিন গরম একটু কম। কিন্তু গ্রীষ্মকাল হওয়াটাতে সূর্যের আলোর তীব্রতা বেশি থাকবে  এটাই স্বাভাবিক। ফলে ভ্যাপসা ও অসহনীয় নানাবিধ শারীরিক সমস্যার মুখোমুখি হতে হচ্ছে মানুষকে। এর মধ্যে সূর্যের আলোর তীব্রতায় ত্বকের ক্ষতি হয় বেশি। তাই এই গরমে ত্বকের যত্নে বরফকুচি হতে পারে একটি পথ্য। নিচে ত্বকের যত্নে বরফের ব্যবহার নিয়ে আলোচনা করা হলো :

ব্রণের সমস্যায় :  ব্রণ আজকাল তরুণীদের জন্য একটি কমন সমস্যঅ তবে বাড়িতে বরফ থাকলে আর চিন্তা নেই।ব্রণের সমস্যা  মেটাবে বরফ ।একটি পরিষ্কার প্ল্যাস্টিকের ব্যাগে ২/৩ টি বরফের টুকরো পেঁচিয়ে নিয়ে ব্যাগটি ব্রণের ওপর ধরে রাখতে হবে। ব্যাস, মাত্র ১০ মিনিটেই বিদায় ব্রণ।  এই পদ্ধতিতে  ব্রণের লালচে ভাব দূর হয় এবং ব্রণের আকারও ছোট হয়ে আসে।

চোখে ফোলা দূরীকরণে : ঘুম কম কিংবা বেশি  দুই কারণেই আমাদের অনেকেরই চোখের নিচ ফুলে যায়। কালি পড়ে। দেখতে বেশ বিশ্রী দেখায়। এই সমস্যাও দূর করবে বরফ। একটুকরো বরফ পরিষ্কার পাতলা কাপড়ে পেঁচিয়ে চোখের নিচে ফোলা জায়গায় ধরে থাকুন। এতে ফোলা ভাব কমবে। সঙ্গে দূর হবে রাতের ক্লান্তিও।

তবে ফোলা ভাব বেশি হলে  চিনি ছাড়া গ্রিন টি তৈরি করে তা বরফ করে নিয়ে চোখের নিচে ধরে রাখুন। ভালো ফল পাবেন।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে : তবে এর জন্য শুধু বরফ নয় আপনাকে ব্যবহার করতে হবে শসা কিংবা স্ট্রবেরি-এর তৈরি বরফ । এজন্য শসা অথবা স্ট্রবেরি যে কোনো একটি ব্লেন্ডারে খুব ভালো করে ব্লেন্ড করে নিন। এরপর এটিকে ডীপ ফ্রিজে রেখে বরফ করে নিন। এই বরফ মুখে ঘষুন সপ্তাহে ১ দিন। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

রোদে পোড়া দাগ দূর করতে : রোদে পোড়া দাগ দূর করার জন্যও বরফ বেশ ভালো একটি উপাদান। ২/৩ টুকরো বরফ পরিষ্কার পাতলা কাপড়ে পেঁচিয়ে পোড়া স্থানের ওপর ঘষে নিন। এতে পোড়া দাগ দ্রুত মিলিয়ে যাবে।


বিডি-প্রতিদিন/২০ মে ২০১৬/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর