Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২ অক্টোবর, ২০১৬ ০৬:০৬
শরীরের চর্বি কমায় পেঁপে
অনলাইন ডেস্ক
শরীরের চর্বি কমায় পেঁপে

আমাদের খুবই পরিচিত একটি ফল পেঁপে। এ ফল সারা বছর পাওয়া যায়।

কাঁচা ও পাকা দু’রকম পেঁপেই শরীরের জন্য উপকারী। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, পেঁপে শরীরের বাড়তি চর্বি কমানোয় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কাঁচা পেঁপেতে রয়েছে প্রচুর প্রোটিওলাইটিক এনজাইম। এটি আমাদের শরীরের প্রোটিন হজমে সহায়তা করে। এছাড়া এই এনজাইম ক্যান্সার নিরাময়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আর এ কারণে কাঁচা পেঁপে রান্নার পরিবর্তে কাঁচা খাওয়াটাই শরীরের জন্য বেশি উপকারী।

অন্যদিকে, পাকা পেঁপেতে রয়েছে প্রচুর ভিটামিন এ ও সি। পাকা পেঁপেতে থাকা এসব ভিটামিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, ছোঁয়াচে রোগের বিরুদ্ধে যুদ্ধ করে, দাঁত, চুল ও ত্বকের জন্য সুফল বয়ে আনে। বুড়িয়ে যাওয়াকে দূরে ঠেলে দেয়ার মতো উপাদান রয়েছে পেঁপেতে। তাই ত্বকের ওপরেও কাজ করে এই ফল। এতে কোনো খারাপ কোলেস্টেরল ও চর্বি বা ফ্যাট নেই। অতিরিক্ত মোটা মানুষ নিশ্চিন্তে পেঁপে খেতে পারেন। তবে ডায়াবেটিসের রোগীদের জন্য মিষ্টি পেঁপে না খাওয়ায় ভালো।

গবেষণায় আরও দেখা গেছে, গরু, খাসি বা মুরগির মাংসের সঙ্গে কাঁচা পেঁপে বা রান্না করা পেঁপে খেলে শরীরের কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়, মাংসের আমিষ ভালোভাবে রক্তের সঙ্গে মেশে এবং মাংসের চর্বির ক্ষতিকর দিকটা কমে আসে।

বিডি-প্রতিদিন/০২ অক্টোবর, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow