Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৮ অক্টোবর, ২০১৬ ১২:৫৩
ওজন কমানোর মেডিসিন ডেকে আনতে পারে অনাকাঙ্ক্ষিত মৃত্যু
অনলাইন ডেস্ক
ওজন কমানোর মেডিসিন ডেকে আনতে পারে অনাকাঙ্ক্ষিত মৃত্যু

বাড়তি ওজন কে চায় বলুন। সবাই চায় নিজের শরীরকে স্লম এবং ফিট রাখতে। নিজেকে আকর্ষণীয় রাখতে। কিন্তু চাইলেই কি আর সবকিছু সবাই পায়। আর বাড়তি ওজন কমিয়ে নিজেকে স্লিম আর ফিট রাখার জন্য নানা ধরণের মেডিসিন গ্রহন করছেন। এসব মেডিসিন শরীরের জন্য মারাত্বক ক্ষতিকর। এমনকি এইসব মেডিসিন থেকে হতে পারে ক্যান্সার ,হার্ট-এটাক থেকে শুরু করে নানা মরনব্যাধি রোগ।

আপনি যদি যদি সত্যিই ওজন বেড়ে যাওয়ার সমস্যায় ভুগতে থাকেন তাহলে জেনে রাখুন এই সমস্যা শুধু আপনার একার নয়। আজকের পৃথিবীর কর্ম সংস্কৃতিই এমন ভাবে চলছে যে বাড়তি ওজনের জন্য এই নিয়মই দায়ী।  বর্তমানে  'হেকটিক শেডিউলে' আমাদের প্রায় সবাইকেই কাজ করতে হচ্ছে। আর তার ফলে, আমাদের খাদ্যাভ্যাসেও আসছে বিরাট পরিবর্তন। অনেক ক্ষেত্রেই আমরা এমন খাবার খেতে বাধ্য হচ্ছি যা মেদ বাড়াচ্ছে দেহে, আর তা থেকেই আমরা বাড়তি ওজনের সমস্যায় ভুগছি। এছাড়া তো, শারিরীক ব্যায়াম করতে পারার মতো মারাত্মক কারণতো রয়েছেই। যার ফলে আমাদের শরীরে দানা বাধছে আরও নানা রকম রোগ-ব্যাধি।

কিন্তু আমরা সকলেই স্লিম অ্যান্ড চ্রিম থাকতে চাই। কিন্তু চাইলেও আমরা নিরুপায়। চাকরিতো আর ছেড়েছুড়ে দিয়ে ঘরে বসে থাকা যাবে না। তাই, অনেকেই ওজন কমাতে বা মেদ ঝড়াতে। বাজার এসব সম্পর্কিত বিভিন্ন ওষুধ কিনে খাচ্ছেন।

শুধু কি আর ওষুধ, কেউ কেউ তো এক পা এগিয়ে গিয়ে সার্জারিও করে ফেলছেন। কিন্তু জাক্তারের পরামর্শ ছাড়া এই সব ওষুধ, জায়েট পিলস এবং সার্জারি কিন্তু আপনার জীবনে বড় রকমের ক্ষতি করে দিতে পারে।  মনে রাখবেন, এইসব ওষুধ বা অপারেশন কিন্তু সবার জন্য নয়। যাদের ক্ষেত্রে ডাক্তাররা প্রকৃত পরীক্ষার মাধ্যমে চিকিত্সা করতে গিয়ে এইসব ওষুধ ও অপারেশনের প্রয়োজন অনুভব করেন, তাদেরই শুধু এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যাওয়া উচিত। তা না হলে, অপারেশনের জন্যা দীর্ঘকালীন ওজন কমে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। তাই, সব সময় মনে রাখা দরকার, ব্যালেন্সড ডায়েট ও প্রয়োজনীয় যোগব্যয়ামই একমাত্র সুস্থ জীবনের চাবিকাঠি।

 

বিডি-প্রতিদিন/৮ অক্টোবর, ২০১৬/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow