Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৯ অক্টোবর, ২০১৬ ১১:২১
সহজ ৫টি উপায়ে কমিয়ে ফেলুন বাড়তি ওজন
অনলাইন ডেস্ক
সহজ ৫টি উপায়ে কমিয়ে ফেলুন বাড়তি ওজন

বর্তমান সময়ে যুগের সাথে তাল মিলিয়ে চলতে নিজেকে স্মার্ট আর ফিট রাখা খুবই জরুরী। নিজেকে ফিট আর স্মার্ট রাখার ক্ষেত্রে দেহের বাড়তি ওজন অনেক বড় একটি বাঁধা। তাই অনেককেই দেহের বাড়তি ওজন নিয়ে নানা ধরনের বিভ্রান্তিতে পড়েন। অনেক উপায়ে ওজন কমানোর চেষ্টা করেন। কিন্তু সফল হয় না সে চেষ্টা। আর এ কারণে দেখা যায় মেডিসিন কিংবা নানা ধরনের কঠিন উপায়ের দ্বারস্থ হন হতে দেখা যায়।  

বিশেষজ্ঞদের মতে, কম ক্যালোরি খেলে শরীরে জমে থাকা ক্যালোরি কমতে থাকে। ফলে শরীরে জমে থাকা অতিরিক্ত চর্বি গলে যায়। বেশ কিছুদিন এভাবে চললে মোটা ব্যক্তিরা অনেক ওজন কমিয়ে ফেলতে পারবেন।

যেহেতু আপনি আপনার অতিরিক্ত ওজন কমাতে সেহেতু আপনাকে দেখতে হবে কোন খাবারে কত ক্যালোরি এবং সেই খাবারের ভেতরে কতটুকু পুষ্টিগুণ রয়েছে। এরপর সেই বিষয়কে মাথায় রেখে একটি খাবারের তালিকা করে নিতে হবে আপনাকে। যে খাবারের তালিকায় ক্যালোরির পরিমাণ খুব কম থাকবে। তাহলে ওজন কমানোর সময়ে বিশেষ উপকার পাবেন।

যদিও কযেকটি সহজ উপায় যদি আপনি মেনে চলতে পারেন তাহলে ঝামেলা ছাড়াই আপনি আপনার ওজন কমিয়ে ফেলতে পারবেন। আমাদের আজকের প্রতিবেদনে তুলে ধরা হলো সেই সহজ উপায়গুলো। যে কেউ ওজন কমাতে চাইলে এ সহজ অথচ কার্যকর উপায়গুলো সবার আগে অবলম্বন করে অনেক দ্রুত লাভজঙ্ক ফল পেতে পারেন। এবার জেনে নিন, কোন কোন খাবার খেলে আপনার ওজন এমনিতেই কমে যাবে।  

১. খাওয়ার আগে পানি পান

বেশি খাওয়ার জন্য যাদের দেহের ওজন বেড়ে যাচ্ছে তাদের ক্ষেত্রে এটি কার্যকর। যখনই খেতে বসবেন, খাওয়ার আগে এক গ্লাস পানি পান করে নেবেন। এতে বাড়তি ক্ষুধা চলে যাবে। পানি আপনার দেহের জলীয় চাহিদাই শুধু পূরণ করবে না এটি আপনার পেট পূর্ণ থাকার অনুভূতি যোগাবে। ফলে বাড়তি খাওয়ার প্রবণতা কমে যাবে।

২. ধীরে খান

যাদের তাড়াতাড়ি খাওয়ার অভ্যাস আছে তারা অভ্যাস পাল্টানোর কথা ভাবুন। কারণ দ্রুত খাওয়ার ফলে বাড়তি খাওয়ার প্রবণতা তৈরি হয়। এক্ষেত্রে একবার করে মুখে খাবার তোলার পর কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। এতে আপনার খাবারের পরিমাণ কমার সঙ্গে সঙ্গে দেহের ওজনও কমে যাবে।

৩. অর্ধেক খাবার শেয়ার

খাবার একা নয় বরং অন্যদের দিয়ে খাওয়ার অভ্যাস গড়ুন। যে কোনো মজাদার খাবার খেতে হলে অর্ধেক নিজে খান এবং অর্ধেক অন্য কারো জন্য রেখে দিন। আর এতে আপনি দেহের ওজন কমানোর পাশাপাশি সামাজিক সম্পর্কও জোরদার করতে পারবেন।

৪. জাংক ফুড নয় ফলমূল

আপনার যদি  কোথাও বেড়াতে গেলে কিংবা ক্ষুধা লাগলে চট করে জাংক ফুড খাওয়ার অভ্যাস থাকে তাহলে সাবধান। জাংক ফুড আপনার দেহের ওজন অনেকাংশে বাড়িয়ে দেবে। আর এ কারণে অভ্যাসটি ত্যাগ করতেই হবে। তবে ক্ষুধা লাগলে যে কোনোকিছু না খেয়ে বসে থাকতে হবে এমনটা নয়। জাংক ফুডের বদলে খেয়ে নিন তাজা ফলমূল। এতে আপনার দেহের ওজন বাড়বে না।

৫. শরীর সচল রাখা

অচল শরীরের ওজন বাড়বে, এটাই স্বাভাবিক। আপনি যদি দেহের ওজন নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে শরীর সচল রাখতে হবে। এজন্য প্রতিদিন অন্তত আধ ঘণ্টা শারীরিক অনুশীলন কিংবা জোরে হাঁটা অভ্যাস করুন। এতে দেহের ওজন কমবে এবং বহু মারাত্মক রোগ থেকে রক্ষা পাওয়া সহজ হবে।


বিডি-প্রতিদিন/৯ অক্টোবর, ২০১৬/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow