২৩ নভেম্বর, ২০১৬ ০৫:৩২

পুরুষের প্রোস্টেট ক্যান্সারের জন্য দায়ী একাধিক যৌন সঙ্গিনী

অনলাইন ডেস্ক

পুরুষের প্রোস্টেট ক্যান্সারের জন্য দায়ী একাধিক যৌন সঙ্গিনী

একাধিক যৌন সঙ্গিনী থাকলে পুরুষের প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি বাড়ে। সম্প্রতি নতুন এক গবেষণায় সেটি প্রমাণিত হয়েছে। এই গবেষণায় দেখা যায়, কোনো পুরুষ জীবনে সাতজন নারীর সঙ্গে সেক্স করলে তার প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি দ্বিগুণ হয়ে যায়। গবেষণাপত্রটি ইন্টারন্যাশনাল জার্নাল অব ক্যন্সারে প্রকাশিত হয়েছে।

এ গবেষণায় আরও জানা যায়, বাড়তি ওজন এবং স্থূলকায় মানুষের মধ্যে প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি থাকে। পাশাপাশি জন্মবিরতিকরণ পদ্ধতি গ্রহণ বা পুরুষের যৌনাঙ্গের উত্তেজনার সঙ্গেও জড়িত।

আসলে পুরুষের প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকিসংক্রান্ত বিষয় সম্পর্কে সবার সচেতন হতে হবে। যাদের ৫০ বছর বয়স হয়েছে তাদের এ বিষয়ে বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ জরুরি।

গবেষণায় বলা হয়, তার মানে পুরুষদের যৌনতা কমাতে বলা হচ্ছে না। তবে একাধিক যৌন সঙ্গিনীর বিষয়ে সাবধান থাকতে পরামর্শ দেওয়া হচ্ছে।

অস্ট্রেলিয়ার ক্যান্সার কাউন্সিল নিউ সাউথ ওয়েলস এর ডক্টরাল ভিসালিনি নাইর-শাল্লিকার জানান, পুরুষের যত বেশি যৌন সঙ্গিনী থাকবে, সে যত কম বয়স থেকে যৌনতায় জড়িয়ে যাবে, তার প্রোস্টেট ক্যন্সারের ঝুঁকি তত বাড়বে। মনে করা হয়, সেক্সের কারণে হরমোনঘটিত পরিবর্তনে এমনটা ঘটে থাকে।

 

বিডি-প্রতিদিন/২৩ নভেম্বর, ২০১৬/তাফসীর-১৪

সর্বশেষ খবর