১৭ ডিসেম্বর, ২০১৬ ০৬:১৫

বয়সের হিসাব অনুযায়ী কতক্ষণ ঘুমানো উচিত

অনলাইন ডেস্ক

বয়সের হিসাব অনুযায়ী কতক্ষণ ঘুমানো উচিত

আমাদের প্রতিদিন ঠিক কত ঘণ্টা ঘুমানো উচিত এ ব্যাপারে কিন্তু সঠিক ভাবে আমরা বলতে পারব না। তবে‌ এই প্রশ্নটা আমাদের সবাইকেই ভাবায়। এই প্রশ্নের নির্দিষ্ট উত্তর নেই। তবে চিকিৎসকরা বলেন, কার কতক্ষণ ঘুমানোর প্রয়োজন, তা বেশ কয়েকটি বিষয়ের ওপর নির্ভর করে। এর মধ্যে অন্যতম হল বয়স। জেনে নিন বয়সের হিসাব অনুযায়ী কতক্ষণ ঘুমানো উচিৎ সে সম্পর্কে-

১। ০ থেকে ৩ মাস— 

নবজাতকদের ১৪ থেকে ১৭ ঘণ্টা ঘুমানো জরুরি। ঘুমের সময় তাদের মস্তিষ্কের বিকাশ হয়।

২।  ৪ থেকে ১১ মাস— 

চার মাস বয়স পেরোলেই বাচ্চাদের ঘুমের পরিমাণ একটু কমে যায়। তখন তারা জেগে খেলা করে। বা পরিজনদের চেনার চেষ্টা করে। তবে এই বয়সি বাচ্চাদের ১২ থেকে ১৫ ঘণ্টা ঘুম জরুরি।

৩।‌ ১ থেকে ২ বছর— 

এই বয়সি বাচ্চাদের দিনে ঘুমানো প্রবণতা কমে যায়। রাতেই মূলত ঘুমায়। দিনে ১১ থেকে ১৪ ঘণ্টা ঘুম না হলেই নয়।

৪। ৩ থেকে ৫ বছর— 

বাচ্চারা স্কুলে ভর্তি হলে ঘুমের সময় কম পায়। তার ওপর সকালে ওঠার ঝামেলা থাকে। এসবের পরেও ১০ থেকে ১৩ ঘণ্টা ঘুম জরুরি। দিনে ২–৩ ঘণ্টা, বাকিটা রাতে পুষিয়ে নিতে হবে।

৫। ৬ থেকে ১৩ বছর— 

এই বয়সে পড়াশোনার চাপ আস্তে আস্তে বাড়ে। সঙ্গে যোগ হয় নাচ, গান বা আঁকা শেখা। ফলে চাপও বাড়ে। তা বলে বাচ্চাদের ঘুমের ব্যাপারটা এড়িয়ে গেলে চলবে না। ৯ থেকে ১১ ঘণ্টা ঘুম জরুরি। রোজ ঠিক সময় ঘুমাতে যাওয়াটাও দরকার। নয়তো চাপ পড়ে শরীরে।

৬। ১৪ থেকে ১৭ বছর— 

এ সময় পড়াশোনার চাপ আরও বাড়ে। বেশিরভাগ কিশোর–কিশোরীই রাত জেগে পড়াশোনা করে। ফল ভোগে শরীর। মনে রাখা উচিত, যতই চাপ থাকুক, ৮ ঘণ্টা অন্তত ঘুমাতেই হবে। 

৭। ১৮ থেকে ২৫— 

স্কুল ছেড়ে কলেজে ভর্তি হয়েছেন। তার পর চাকরি জীবন চলে এসেছে। জীবনে এতগুলো পরিবর্তন। তাই বিশ্রামটাও বেশি জরুরি। অন্তত ৭ ঘণ্টা ঘুমতো চেষ্টা করুন।

৮। ২৬ থেকে ৬৪— 

এই বয়সে নিউরনের একটি অংশ (‌ভেন্ট্রোল্যাটেরাল প্রিঅপটিক নিউক্লিয়াস)‌ নষ্ট হতে থাকে। ফলে ঘুম কমে যায়। দিনে তবুও ৭ থেকে ৯ ঘণ্টা ঘুম কিন্তু জরুরি।

৯। ৬৫ বা এর বেশি— 

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ঘুম আরও কমে যায়। ৬৫ বছরের বেশি বয়সিদের দিনে অন্তত ৭ ঘণ্টা ঘুমাতেই হয়। তবে অনেকের ৫ ঘণ্টারও কম ঘুম হয়।   


বিডি-প্রতিদিন/ ১৬ ডিসেম্বর, ২০১৬/তাফসীর-১৯

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর