Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭

ঢাকা, বুধবার, ২৩ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০১:৩৩ অনলাইন ভার্সন
আপডেট :
প্রস্রাবে জ্বালাপোড়া হলে করণীয়
অনলাইন ডেস্ক
প্রস্রাবে জ্বালাপোড়া হলে করণীয়

মেয়েদের অনেক সময় প্রস্রাবে জ্বালাপোড়ার সমস্যায় ভুগতে দেখা যায়। এই প্রস্রাবে জ্বালাপোড়া সৃষ্টির জন্য দায়ী হল ব্যাকটেরিয়া।

তবে কোন কোন ক্ষেত্রে ছত্রাক বা ফাঙ্গাসের কারণেও প্রস্রাবে জ্বালা হয়ে থাকে।  

 রোগের কারণ-

মেয়েদের মূত্রনালী পায়ুপথের খুব কাছে থাকে। যার কারণে জ্বালাপোড়া সৃষ্টিকারী জীবাণু খুব সহজেই প্রবেশ মূত্রনালীতে প্রবেশ করতে পারে এবং সংক্রমণ ঘটায়। আবার অনেক সময় মূত্রনালীতে যৌন সঙ্গমের কারণেও জীবাণু প্রবেশ করতে পারে। এসব জীবাণু মূত্রনালীপথে কখনো কখনো মূত্রথলি ও কিডনিতে প্রবেশ করে থাকে।  
 
রোগের লক্ষণ- 
  
এ রোগ হলে প্রস্রাবের সময় জ্বালা-পোড়া হয় এবং সেই সঙ্গে পিঠের পেছনে উদরের নিচে ব্যথা হয়। ঘনঘন প্রস্রাবের ইচ্ছে হলেও অল্প প্রস্রাব হয়, ঘোলাটে, গন্ধযুক্ত এবং রক্ত সমন্বিত পস্রাব হয়। এছাড়া যৌন মিলনেও ব্যথা অনুভব হয়।  

প্রতিকার-
  
এই সমস্যা গুরুতর না হলে ঘরে বসেই এর চিকিৎসা করা সম্ভব। এই ঘরোয়া চিকিৎসায় প্রস্রাবের জ্বালাপোড়া যন্ত্রণা কমতে দারুন কাজ করে।  নিম্নে এই সম্পর্কিত বিস্তারিত আলোচনা করা হল-

উপকরণ ও প্রস্তুত প্রণালী-

এক চামুচ জিরা পাউডার, আদার রস দুই চামুচ, হাফ কাপ গরম পানি।  


ব্যবহারের নিয়ম-
  
এই উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে প্রতিদিন পান করুন। আদায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লমেটরি উপাদান। ফলে এটি প্রস্রাবে জ্বালাপোড়া কমায়। অন্যদিকে, জিরা পাউডারে থাকে কিউমিনালডিহাইড নামে একটি এনজাইম, যা ভেজাইনার প্রদাহ এবং ফোলাভাব কমাতে দারুন কাজে আসে।  
  
তবে প্রতিদিন এই চিকিৎসা চালাতে হবে, না হলে কিন্তু তেমন ফল পাওয়া যাবে না।  
  


বিডি-প্রতিদিন/ ১৭ ফেব্রুয়ারি, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৪

আপনার মন্তব্য

up-arrow