Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭

ঢাকা, শুক্রবার, ১৮ আগস্ট, ২০১৭
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১২:৫৬ অনলাইন ভার্সন
আপডেট : ২৪ ফেব্রুয়ারি, ২০১৭ ১৭:১২
জিহ্বা পুড়লে করণীয়
অনলাইন ডেস্ক
জিহ্বা পুড়লে করণীয়
প্রতীকী ছবি

আড্ডায় কিংবা তাড়াহুড়োয় গরম চা অথবা কফির কাপে চুমুক দিতেই চমকে উঠলেন। বুঝলেন জিহ্বাটা আবারও পুড়ল।

এমন ঘটনা প্রায় সবারই ঘটে। এতে জিহ্বা জ্বালাপোড়া করে। আর সবচেয়ে বিরক্তিকর বিষয়, এটি সহজে কমতেও চায় না। এ থেকে অনেক সময় মুখে শুকনোভাব, পানিশূন্যতা ইত্যাদি তৈরি হয়। সমস্যার সমাধান করা না হলে একপর্যায়ে মুখে দুর্গন্ধ বা দাঁতক্ষয়ের সমস্যাও দেখা দেয়।

তবে, পোড়া কম হলে কিছু ঘরোয়া পদ্ধতি ব্যবহার করতে পারেন এই অস্বস্তি দূর করার জন্য।  

১. জিহ্বা পুড়ে গেলে মুখ দিয়ে শ্বাস নিন। এতে মুখে ঠাণ্ডা বাতাস ঢুকবে। আস্তে আস্তে স্বস্তি আসবে।  

২. জিহ্বার প্রদাহ কমাতে মধু খেতে পারেন। মধুর মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল ও প্রদাহরোধী উপাদান। এতে জ্বালাপোড়াভাব কমবে। পাশাপাশি মধু পরবর্তী সময়ে মুখে ব্যাকটেরিয়ার বৃদ্ধিও প্রতিহত করবে।

৩. ঠান্ডাজাতীয় কিছু খেতে পারেন। যেমন : আইসক্রিম বা আইসকিউব খেতে পারেন অথবা ঠান্ডা পানি বা জুস পান করতে পারেন। এতে কিছুটা স্বস্তি আসবে।  

৪. জিহ্বা পুড়ে যাওয়ার সমস্যা সমাধানে দ্রুত মুক্তি পেতে দই খাওয়া যেতে পারে। দই মুখের মধ্যে নিয়ে কয়েক সেকেন্ড রাখুন। দিনে কয়েকবার দই খেলে দ্রুতই ফল পাবেন।  

৫. অ্যালোভেরা জেল ব্যথা কমায় এবং জিহ্বার ভেতরে একটি ঠাণ্ডাভাব আনে। এটি মুখের মধ্যে ২৫ মিনিট দিয়ে রাখুন। দিনে কয়েকবার এটি করতে পারলে অনেকটা স্বস্তি পাবেন।

৬. পোড়া জিহ্বার প্রদাহ কমাতে চিনি বেশ উপকারী। এক চামচ চিনি মুখের মধ্যে দিন। চিনি গলে যাওয়া পর্যন্ত মুখের মধ্যেই রাখুন। এতে আস্তে আস্তে প্রদাহ কমে যাবে।  

আপনার মন্তব্য

up-arrow