Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১৩ মার্চ, ২০১৭ ১০:১৫ অনলাইন ভার্সন
আপডেট : ১৩ মার্চ, ২০১৭ ১০:২৬
প্রস্রাবের বেগ কমে আসা পুরুষদের বিশেষ ক্ষমতাটি সম্পর্কে কোন মারাত্মক ইঙ্গিত দেয়?
অনলাইন ডেস্ক
প্রস্রাবের বেগ কমে আসা পুরুষদের বিশেষ ক্ষমতাটি সম্পর্কে কোন মারাত্মক ইঙ্গিত দেয়?

প্রসাবের বেগ সব সময় সমান হয় না। বিভিন্ন কারণে এর তারতম্য লক্ষ্য করা যায়।

যা নিয়ে অনেকেই উদ্বিগ্ন হয়ে পড়েন। আবার প্রসাবের বেগ কমে আসায় অনেকই মনে করেন তিনি হয়তো শিগগিরই পুরুষত্বহীনতায় আক্রান্ত হতে চলেছেন। সাধারণভাবে কিন্তু অনেকেরই বিশ্বাস, পুরুষদের প্রস্রাবের বেগ কমে আসা আসলে তাদের যৌন ক্ষমতা হ্রাস পাওয়ারই ইঙ্গিত। কিন্তু সত্যিই কি তাই? ‘মেডিক্যাল প্র্যাকটিশনার্স অফ টরোন্টো’-র দ্বারা প্রকাশিত একটি গবেষণাপত্র সম্প্রতি এই প্রশ্নের উপরেই আলোকপাত করেছে। গবেষণাপত্রে প্রথমেই জানানো হচ্ছে, কী কী কারণে পুরুষের প্রস্রাবের বেগ হ্রাস পেতে পারে। মূলত এই ৭টি কারণে কমে আসতে পারে এক জন পুরুষের প্রস্রাবের বেগ। যেমন—

১. প্রস্টেট গ্ল্যান্ড যদি আয়তনে বেড়ে যায়, তা হলে প্রস্রাবে বাধা সৃষ্টি হয়। ৫০ বছরের অধিক বয়স্ক পুরুষদের মধ্যে এই সমস্যা প্রায়শই দেখা দেয়।

২. মূত্রনালীর কোন ইনফেকশনের কারণে মূত্রের বেগ কমে যেতে পারে। প্রস্রাব চেপে রাখা, কিংবা যৌন রোগের কারণে এই ধরনের ইনফেকশন জন্ম নিতে পারে শরীরে।  

৩. মূত্রথলিতে যদি পাথর সৃষ্টি হয়, তা হলেও কমে যেতে পারে প্রস্রাবের বেগ।

৪. মূত্রনালীতে কোনও বাধা বা বন্ধন তৈরি হলে তার জন্যও প্রস্রাবের বেগ হ্রাস পেতে পারে।

৫. অন্য দিকে প্রস্রাবের বেগ হ্রাস হতে পারে মূত্রথলির মুখে কোন কারণে সৃষ্টি হওয়া বাধার লক্ষণও।
 
৬. মূত্রথলির নমনীয়তা যদি কোন কারণে হ্রাস পায়, অর্থাৎ যদি নিউরোজেনিক ব্লাডারের সমস্যা দেখা দেয়, তা হলেও মূত্রের বেগ কমে আসে।
 
৭. ডিহাড্রেশন অর্থাৎ যদি কোন কারণে শরীরে পানির অভাব দেখা দেয়, তা হলেও প্রস্রাবের বেগ কমে যায়।

উপরের কারণগুলোর পরও আপনার মনে প্রশ্ন আসতে পারে যৌন ক্ষমতার সঙ্গে কি কোন যোগ রয়েছে মূত্রবেগ কমে আসার? বিশেষজ্ঞরা বলছেন, প্রত্যক্ষ যোগ নেই, কিন্তু পরোক্ষে রয়েছেও। কোন পুরুষ যদি যৌন রোগে আক্রান্ত হন, তা হলে তাঁর প্রস্রাবের বেগ কমে আসতে পারে। এবং সে ক্ষেত্রে রোগীর যৌন জীবনও প্রভাবিত হতে বাধ্য। কিন্তু সাধারণভাবে প্রস্রাবের বেগ কমে আসার জন্য যৌন ক্ষমতার কোন যোগ নেই। এই বিষয়ে জনমানে প্রচলিত ধারণা ভুল। সূত্র: এবেলা

বিডি-প্রতিদিন/১৩ মার্চ, ২০১৭/মাহবুব

আপনার মন্তব্য

up-arrow