২ জুলাই, ২০১৭ ১৩:৪৩

শরীরে ইউরিক অ্যাসিডের পরিমান স্বাভাবিক রাখবে যেসব খাবার

অনলাইন ডেস্ক

শরীরে ইউরিক অ্যাসিডের পরিমান স্বাভাবিক রাখবে যেসব খাবার

ফাইল ছবি

শরীরে ইউরিক এসিডের পরিমাণ বৃদ্ধি পেলে সেটি ভয়ংকর রূপ ধারণ করতে পারে। তাই গেঁটেবাত থেকে বাঁচতে আপনার অবশ্যই সঠিক খাবার গ্রহন করা উচিৎ। আপনি সঠিক খাবার গ্রহন করলে ও পাশাপাশি প্রকৃত চিকিৎসার মাধ্যমে গেঁটেবাতকে অনেকাংশে প্রতিহত করতে পারবেন। আমাদের আজকের এই প্রতিবেদনে শরীরে ইউরিক এসিডের পরিমাণ সঠিক রাখতে প্রয়োজনীয় কিছু খাদ্য তালিকা দেয়া হল-

১। পানি-

পানি শরীরের ভেতরে থাকা অপ্রয়োজনীয় ক্ষতিকর দ্রব্য বের করে দেয়। এছাড়াও পানি শরীর থেকে বাড়তি ইউরিক এসিড অপসারণ করে। দৈনিক ১০ থেকে ১২ গ্লাস পানি পান করার চেষ্টা করুণ।

২। আপেল-

আপেলে রয়েছে মেলাইক এসিড। এই এসিড গেঁটেবাত প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে। মেলাইক এসিড একটি এন্টি ইউরিক এসিড ফলে এটি ইউরিক এসিডের পরিমাণ নিয়ন্ত্রিত রাখে। আপনাকে প্রতিদিন খাবারের পর একটি করে আপেল খেতে হবে।

৩। লেবু-

লেবুতে রয়েছে সাইট্রিক এসিড। সাইট্রিক এসিড শরীরে ইউরিক এসিডের পরিমাণ কমায়। প্রতিদিন তিন ভাগের একভাগ লেবুর রস ও বাকিটা পানি মিশিয়ে লেবু-পানির দুই গ্লাস শরবৎ পান করার চেষ্টা করুণ।

৪। বেরি জাতীয় ফল-
 
বেরি জাতীয় ফল বিশেষ করে স্ট্রবেরি ফল বাংলাদেশে এখন প্রচুর পাওয়া যাচ্ছে। সুতরাং আপনি স্ট্রবেরি ফল অথবা এর জুস খেতে পারেন। স্ট্রবেরি আপনার শরীরে প্রদাহ রোধকারী হরমোন বাড়াতে সাহায্য করে।

৫। মটরশুটি-

মটরশুটিতে থাকে ফলিক এসিড , এ ফলিক এসিড আপনার শরীরের ইউরিক এসিডের পরিমাণ নিয়ন্ত্রনে রাখতে সাহায্য করে। ফলে আপনি মটরশুটি খেলে গেঁটেবাত থেকে বাঁচতে পারবেন। এ ছাড়া ও ফলিক এসিড পাওয়া যায় সূর্যমুখী বীজে ও মসুর ডালে।

 

বিডি-প্রতিদিন/ ২ জুলাই, ২০১৭/ আব্দুলাহ সিফাত-১৭

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর