১৭ অক্টোবর, ২০১৭ ২০:০৯

সুস্থ শিশু জন্ম দিতে পিতারও ভালো খাবার দরকার

অনলাইন ডেস্ক

সুস্থ শিশু জন্ম দিতে পিতারও ভালো খাবার দরকার

সিনসিনাতি বিশ্ববিদ্যালয়ে এই গবেষণাটি চালানো হয়।

পরিবারের সবাইকে আনন্দের বন্যায় ভাসিয়ে আগমন ঘটে একটি শিশুর। তাই সকলের প্রত্যাশা থাকে একটি সুস্থ-সুন্দর শিশু। কিন্তু এতদিন সুস্থ সন্তান জন্ম দিতে শুধু হবু মায়েদেরই স্বাস্থ্যকর খাবার খেতে জোর দিয়ে আসছিলেন চিকিৎসকরা। এবার হবু বাবাকেও খাবারের ব্যাপারে সচেতন হতে হবে বলে সিনসিনাতি বিশ্ববিদ্যালয়ে একটি গবেষণায় উঠে এসেছে। 

বিজ্ঞানীরা বলছেন, সুস্থ সন্তানের জন্য পুরুষকেও স্বাস্থ্যকর খাবার খেতে হবে। কারণ এখানে পিতার ভূমিকাও সমান গুরুত্বপূর্ণ।

তারা বলছেন, সন্তানের স্বাস্থ্য কী রকম হবে, সেটি নির্ভর করছে সেক্স করার আগে পিতা কি ধরনের খাবার খেয়েছেন তার ওপরেও। সুস্থ সন্তানের জন্য হবু পিতাদেরও ডায়েট করা প্রয়োজন।

আমেরিকার সিনসিনাতি বিশ্ববিদ্যালয়ে একদল বিজ্ঞানী পুরুষ মৌমাছির ওপর গবেষণা চালিয়ে এমন ফল পাওয়া গেছে।

বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান বিভাগের অধ্যাপক মাইকেল পোলক ও জশুয়া বেনয়েতের নেতৃত্বে এ গবেষণাটি পরিচালিত হয়।

পুরুষ মৌমাছির ওপর চালানো গবেষণায় দেখা যায়, তাদের খাবারে যদি কার্বোহাইড্রেট খুব বেশি ও প্রোটিন কম থাকে, তা হলে তাদের জন্ম দেওয়া সন্তানের বেঁচে থাকার সম্ভাবনা খুব কম হয়।

মানুষের জিনের সঙ্গে এই মৌমাছির জিনের অনেক মিল রয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, তাদের গবেষণা থেকে এটি স্পষ্ট যে সুস্থ শিশু জন্মদানের জন্যে পিতাকে কম কার্বোহাইড্রেট ও বেশি প্রোটিন আছে এ ধরনের খাবার খেতে হবে।

অধ্যাপক পোলক বলেন, ‘আমরা সত্যিই বিস্মিত হয়েছি। বিভিন্ন প্রজাতির মধ্যে আমরা দেখেছি যে এ বিষয়ে মায়েরাই প্রচুর যত্নশীল হন। কিন্তু নবজাতকের স্বাস্থ্যের সঙ্গে যে পিতারও ভূমিকা থাকতে পারে, সেটি দেখে আমরা অবাক হয়েছি।’ 

সূত্র : বিবিসি বাংলা।

বিডি প্রতিদিন/১৭ অক্টোবর ২০১৭/এনায়েত করিম

সর্বশেষ খবর