১৩ জানুয়ারি, ২০১৮ ১৫:৩৬

পায়ের গোড়ালি ফাটা সমস্যা সমাধানে করণীয়

অনলাইন ডেস্ক

পায়ের গোড়ালি ফাটা সমস্যা সমাধানে করণীয়

ফাইল ছবি

শীতকাল আসলেই ত্বকের বেশ কিছু সমস্যা দেখা দেয়। সঠিক যত্ন না নিলে ত্বক ফাটতে পারে। শীতকালে ঠোঁট ফাটলে আমরা বিভিন্ন ক্রিম ব্যবহার করে থাকি। তেমনই ফাটা গোড়ালির সমস্যায়ও বহু মানুষ জর্জরিত হয়ে থাকেন এই সময়ে। 

বহু ওষুধ ব্যবহার করেও ফাটা গোড়ালির সমস্যা থেকে মুক্তি পান না। আমাদের আজকের এই প্রতিবেদন থেকে জেনে নিন ঘরোয়া কোন কোন উপায়ে ফাটা গোড়ালির সমস্যা থেকে মুক্তি পাবেন-

১) ল্যাভেন্ডার ফুট ক্রিম- 

প্রথমে প্যানে শিয়া মাখন এবং নারকেল তেল নিন। এবার চুলা জ্বালিয়ে দু'টিকে গলে যেতে দিন। গলে গেলে তাতে ল্যাভেন্ডার তেল মেশান। মিশ্রণটিকে ঠান্ডা করে জারে ভরে রাখুন। প্রত্যেকদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালো করে গোড়ালিতে লাগিয়ে নিন। তারপর মোজা পরে ফেলুন।

২) পিপারমেন্ট ফুট ক্রিম-

প্রথমে প্যানে শিয়া মাখন, নারকেল তেল এবং অলিভ অয়েল নিন। প্যান গরম হলে আঁচ কমিয়ে উপকরণগুলিকে গলে যেতে দিন। গলে গেলে আঁচ বন্ধ করে পিপারমেন্ট অয়েল মেশান। এবার মিশ্রনটিকে ঠান্ডা করে জারে ভরে রাখুন। প্রত্যেকদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালো করে গোড়ালিতে লাগিয়ে নিন। তারপর মোজা পরে ফেলুন।

৩) জিঞ্জার-লেমন অয়েল ফুট ক্রিম- 

একটি প্যানে নারকেল তেল, মোম, নারকেলের মাখন নিন। হালকা আঁচে উপকরণগুলি গরম করে আমন্ডের তেল মেশান। একইরকমভাবে উপকরণগুলি গলে গেলে একটি জারে ভরে রাখুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালো করে গোড়ালিতে লাগিয়ে নিন। তারপর মোজা পরে ফেলুন।

৪) মিল্ক অ্যান্ড হানি ফুট ক্রিম- 

একটি প্যানে দুধ এবং মধু নিয়ে অল্প আঁচে গরম করুন। এবার তাতে অরেঞ্জ জুস মেশান। ঠান্ডা করে জারে ভরে রাখুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে ভালো করে গোড়ালিতে লাগান। ৪০ মিনিট রেখে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।

৫) টি ট্রি ফুট ক্রিম- 

কোকোয়া বাটার, অলিভ অয়েল এবং মোম নিয়ে একটি প্যানে গলতে দিন। এবার আঁচ বন্ধ করে তাতে টি ট্রি অয়েল মেশান। গোসল করার পর এবং ঘুমাতে যাওয়ার আগে গোড়ালিতে লাগান।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর