২৪ জানুয়ারি, ২০১৮ ০৪:৩৩

সুস্থ থাকতে এড়িয়ে চলুন এই ৫ ভিটামিন

অনলাইন ডেস্ক

সুস্থ থাকতে এড়িয়ে চলুন এই ৫ ভিটামিন

ফাইল ছবি

সুস্থ শরীরের জন্য দরকার সঠিক পরিমাণ ভিটামিন। আর সেই ভিটামিন আসে সুষম খাদ্য থেকেই। কিন্তু প্রতিদিনের ব্যস্ততায় না আছে সময়, না আছে সঠিক ডায়েট। ফলে কৈশোরের কোটা পেরোতে না পেরোতেই ভিড় করে আসছে রকমারি সমস্যা। 

ভিটামিনের ঘাটতি পূরণে দ্বারস্থ হই সাপ্লিমেন্টের।অতিরিক্ত ভিটামিন সাপ্লিমেন্ট শরীরের কী কী ক্ষতি করতে পারে, আমাদের আজকের এই প্রতিদিন থেকে দেখে নিন এক ঝলকে-

১। ভিটামিন এ-

চোখের স্বাস্থ্য ভাল রাখতে এবং স্নায়ু রোগ নিরাময়ে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন এ'র জুড়ি নেই। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটের বিশেষজ্ঞেরা জানিয়েছেন, অধিক মাত্রায় এই সাপ্লিমেন্ট নিলে ফুসফুস ক্যানসারের ঝুঁকি বাড়ে। সেই সঙ্গে লিভারের নানা সমস্যা হতে পারে।

২। ভিটামিন বি-৬-

দেহের প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে ভিটামিন বি-৬। সেই সঙ্গে জোগায় এনার্জি। বিশেষজ্ঞেরা জানান, দিনে ১০০ মিলিগ্রামের বেশি এই সাপ্লিমেন্ট নিলে স্নায়ু রোগের সম্ভাবনা বাড়ে। নানাবিধ চামড়ার রোগ এবং হৃদরোগের ঝুঁকি বাড়তে পারে।

৩। ভিটামিন সি-

ভিটামিন সি হল শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। শরীরে এই ভিটামিনের ঘাটতি পূরণের জন্য বেশি করে টাটকা সব্জি এবং ফল খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। সুষম খাদ্যের বদলে সাপ্লিমেন্ট দিয়ে এই ঘাটতি পূরণ করতে গেলে কিডনি স্টোনের সম্ভাবনা বাড়তে পারে।

৪। ভিটামিন ই-

ভিটামিন ই সাপ্লিমেন্ট অধিক মাত্রায় নিলে বাড়তে পারে মারণ রোগের ঝুঁকি। এমনটাই জানাচ্ছেন জনস হপকিনস ইউনিভার্সিটির বিশেষজ্ঞেরা। তাদের মতে, এই সাপ্লিমেন্টের মাত্রা অধিক হলেই হৃদরোগের ক্রিয়া বন্ধ হয়ে যেতে পারে। বাড়তে পারে ক্যানসারের সম্ভাবনা।

৫। মাল্টিভিটামিন-

সুস্থ থাকতে হলে এড়িয়ে চলুন যে কোনও রকমের মাল্টিভিটামিন। শরীরে নানাবিধ রোগের সম্ভাবনা বাড়ে বলেই দাবি বিশেষজ্ঞদের।        


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর