শিরোনাম
৩১ জানুয়ারি, ২০১৮ ০৪:৪৭

মৃত্যুঝুঁকি কমায় ঝাল খাবার

অনলাইন ডেস্ক

মৃত্যুঝুঁকি কমায় ঝাল খাবার

ফাইল ছবি

আমাদের অনেকেরই ধারণা যে, ঝাল-মসলাযুক্ত খাবার খেলে আমরা বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারি। কিন্তু আমাদের এই প্রচলিত ধারণা আসলে ভুল। কেননা সাম্প্রতিক এক গবেষণা বলছে ভিন্ন কথা।

সম্প্রতি ব্রিটিশ মেডিক্যাল জার্নালে এই বিষয় সংক্রান্ত একটি সমীক্ষা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেই সমীক্ষা বলছে, মশলাদার খাবার, বিশেষ করে তাজা বা শুকনা মরিচ ক্যান্সার, হৃদরোগ, ডায়াবেটিসের মতো জটিল রোগ থেকে রক্ষা করে, মৃত্যুঝুঁকি কমায়।

গবেষকরা জানান, মরিচের প্রধান উপাদান ‘ক্যাপসাইসিন'-র মধ্যে প্রচুর ভিটামিন-সি ও নানা পুষ্টিগুণ আছে। মরিচের এই উপাদান এক্ষেত্রে মৃত্যুঝুঁকিও কমাতে সহায়ক হয়।

চীনা একাডেমি অব মেডিক্যাল সায়েন্স'র নেতৃত্বে একটি গবেষকদল ৩০ থেকে ৭৯ বছর বয়সী ৪ লাখ ৮৭ হাজার ৩৭৫ জনের ওপর সেই গবেষণাটি চালান। প্রতিদিন মশলাদার খাবার খাওয়ার সঙ্গে মানুষের মৃত্যুর কারণ ও ঝুঁকির বিষয়টি খতিয়ে দেখেন তারা।

গবেষণায় দেখা গেছে, সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে যারা প্রতিদিন মশলাদার খাবার খেয়েছেন তাদের মৃত্যুঝুঁকি, যারা সপ্তাহে একবারেরও কম মশলাদার খাবার খেয়েছেন তাদের তুলনায় ১৪ শতাংশ কম। নারী-পুরুষ উভয়ের ক্ষেত্রেই গবেষণায় একই ফল পাওয়া গেছে।

তথ্যসূত্র: ডেইলি মেইল


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর